শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
walton

কুয়েতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন 

কুয়েত প্রতিনিধি
  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৬
আপডেট  : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৮
ফাইল ছবি

নানা আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় কুয়েতে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারি সকালে রাষ্ট্রদূত দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে জাতীয় সংগীত বাজিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। পরে দূতাবাসে নির্মিত অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে ৫২ এর ভাষা আন্দোলনে নিহত সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত । পরে দূতাবাসের কর্মকর্তা কর্মচারী সহ সর্বস্তরের প্রবাসীরা একে একে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

পরের দূতাবাসের মাল্টিপারপাস হলে পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয়ে আলোচনা সভা। রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ আতিকুজ্জামান' এর সভাপতিত্বে ও জাহাঙ্গীর আলম এর সঞ্চালনায় বাংলাদেশ থেকে প্রেরিত বাণী সমূহ পাঠ করেন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এসময় দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ আশিকুজ্জামান। তিনি বলেন ১৯৯৯ সালে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে ইউনেস্কো। এর পর থেকে পৃথিবীর সব দেশ এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে আসছে ।

তিনি বলেন আমরা গর্বিত জাতি রক্তের বিনিময়ে মাতৃভাষা ফিরে এনেছি আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি অর্জন করেছি আমরা রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছি। তাই বিদেশে নিজ দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কর্ম থেকে বিরত থাকতে সকল প্রবাসীদের প্রতি আহ্বান জানান তিনি। সবশেষে ভাষাশহীদ সহ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নিহত সকল শহিদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে