বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

পর্তুগালে ইউরোপের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত

শহীদ আহমদ,পর্তুগাল প্রতিনিধি
  ১০ এপ্রিল ২০২৪, ২০:০২
ছবি-যায়যায়দিন

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পর্তুগালে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হয়। পর্তুগালের রাজধানী লিসবনে এবং পর্তু শহরসহ বিভিন্ন জায়গায় বাংলাদেশী কমিউনিটির উদ্দোগে ঈদুল ফিতরের জামাত পালন করেন প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্য মুসলমানরা।

ইউকে ইউরোপ থেকে বের হয়ে যাওয়ার পর থেকে প্রবাসী বাংলাদেশিদের ব্যবস্থাপনায় পর্তুগালের রাজধানী লিসবনে ইউরোপের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়। উক্ত নামাজে প্রায় পাঁচ থেকে ৭ হাজারের বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেন। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর পর্তোতে ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয়।

লিসবনের বৃহত্তম জামাতের পূর্বে সূচনা বক্তব্য দেন ইসলামিক সেন্টার বায়তুল মোকাররামের সানী ইমাম ও খতিব মাওলানা হেলাল উদ্দিন। নামাজ এবং খুৎবাহ প্রদান করেন মার্তিম মনিজ ছোট মসজিদের ইমাম মাওলানা আলা উদ্দীন।

নামাজ শেষে দেশ বিদেশের সকল মুসলিম উম্মা এবং

ফিলিস্তিনের জন্যে বিশেষ মোনাজাত করেন।

একসঙ্গে নামাজ পড়তে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন প্রবাসীরা। তারা বলেন, দেশের বাহিরে দেশীয়ও আমেজে এত বড় জামাতে নামাজ আদায় করে ঈদের প্রকৃত আনন্দটুকু উদযাপন করতে পারছি।

এই জামাত ছাড়াও সহস্রাধিক মুসল্লি নিয়ে সকাল ৭:৩০ মিনিটে এবং সকাল ৯মিনিটে লিসবনের কেন্দ্রীয় জামে মসজিদে দুটি ঈদ জামাত, আরিওস মসজিদ,বারেইরু মসজিদ,রেবলেইরো মসজিদ,নতুন আমাদরা ইসলামিক সেন্টার,আয়েশা সিদ্দিকা মসজিদ, অদিভেলাস,হযরত হামজা (রাঃ) মসজিদ, পর্তু শহরে,নতুন আলজেস জামে মসজিদ , কাসকাইস মসজিদ , অধিভেলাস মসজিদ, পর্যটন নগরী আলগারভ, মিল ফন্টেস, কুইমরা, মাদেইরা এবং সাগরকন্যা আছোরেস দ্বীপপুঞ্জসহ বিভিন্ন স্থানে প্রবাসীদের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে