শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিলেন শাকিব

জাহাঙ্গীর বিপ্লব
  ২৯ এপ্রিল ২০২৩, ১১:২৩

ঢালিউড তারকা শাকিব খান এখনো অপ্রতিরোধ্য ও অপ্রতিদ্বন্দ্বী- তা যেন আবারও প্রমাণিত হয়ে গেল এবারের ঈদুল ফিতরে। বিনোদন দুনিয়ায় একটা কথা প্রচলিত আছে, বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে কোনো তারকা, পরিচালক, কিংবা প্রযোজনা সংস্থা একটানা ১০ বছরের বেশি রাজত্ব করতে পারেন না কিংবা পারেননি। কিন্তু প্রচলিত এই বাক্যটিকে বার বার ভুল প্রমাণ করে দেড় দশকেরও বেশি সময় ধরে একক আধিপত্য বিরাজ করে শীর্ষ আসনটি অটুট রেখেছেন এই তারকা। শীর্ষ চাহিদাসম্পন্ন এই নায়কের কাঁধে ভর করেই টিকে আছে মূলধারার চলচ্চিত্র শিল্প। শীর্ষ নায়ক, কিং খান, সুপারস্টারসহ বিভিন্ন খেতাব অর্জন করা এই নায়কের ধারেকাছেও কেউ নেই।

এবার ঈদে বিগত ২০ বছরেরও বেশি সময়ের রেকর্ড ভেঙে ৮টি সিনেমা মুক্তি পেয়েছে। বর্তমানে দেশে নিয়মিত ছবি প্রদর্শিত হচ্ছে ৬২ সিনেমা হলে। কিন্তু প্রতিবারের মতো এবারও ঈদ উপলক্ষে খুলে দেওয়া হয়েছে ১০০টির মতো বন্ধ সিনেমা হল। সব মিলিয়ে ১৫০টির মতো প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ঈদের সিনেমাগুলো। রমজানের শুরু থেকেই ঈদে শাকিব খানের সিনেমা নেওয়ার জন্য হলগুলোর মধ্যে কাড়াকাড়ি শুরু হয়ে যায়। শাকিব খানের সিনেমা চালানো মানেই পয়সা উসুল হয়ে লাভের মুখ দেখবে- এমনটাই মন্তব্য সিনেমা মালিকদের। সেই ধারাবাহিকতায় এবার ঈদে সবাইকে টপকিয়ে ১০৩ প্রেক্ষাগৃহ দখল করে নিয়েছে শাকিব খানের বহুল প্রতীক্ষিত সিনেমা 'লিডার : আমিই বাংলাদেশ'।

মুক্তির প্রথম দিন থেকেই শাকিব খানের সিনেমা রয়েছে চাহিদার শীর্ষে। প্রতিটি শোতেই হাউসফুল দর্শকের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। শুরুতে শাকিব খানের সঙ্গে অনন্ত জলিল ও বাপ্পী চৌধুরীর জমজমাট লড়াইয়ের কথা শোনা গেলেও দর্শকপ্রিয়তা ও সিনেমা হলের সংখ্যার দিক থেকে শাকিবের ধারেকাছেও নেই তারা। এরই মধ্যে অপু বিশ্বাস ও জয় চৌধুরী অভিনীত 'প্রেম প্রীতির বন্ধন' সিনেমাটি সুপার ফ্লপের তালিকায় পড়ে গেছে। ছবিটির নির্মাতা কান্নাকাটি করে দর্শকের কাছে বিনীত অনুরোধ করছেন তার সিনেমাটি দেখার জন্য।

জানা গেছে, ১০ প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া প্রায় দেড় কোটি টাকা ব্যয়ের এই সিনেমাটি সপ্তাহ শেষে আয় করেছে মাত্র ৬-৭ লাখ টাকা। অন্যদিকে বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু অভিনীত 'শত্রম্ন' মুক্তির প্রথম দুই দিন কিছুটা আশার আলো জ্বালালেও সপ্তাহ শেষে নিভে যায় সেই আলো। শোনা যাচ্ছে, কয়েকটি প্রেক্ষাগৃহ থেকে নামিয়েও দেওয়া হয়েছে ছবিটি। অপরদিকে ১১ প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া অনন্ত জলিল ও বর্ষা অভিনীত 'কিল হিম' প্রত্যাশা অনুযায়ী দর্শক টানতে ব্যর্থ হচ্ছে। এই সিনেমার মাধ্যমে প্রথমবার এত কম প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অনন্ত জলিলের কোনো সিনেমা। এরই মধ্যে নিজের গার্মেন্টসের শ্রমিকদের ভাড়া করে সিনেমা হলে নিয়ে আসার অভিযোগও উঠেছে এই নায়কের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে তর্ক-বিতর্ক অব্যাহত রয়েছে। অন্য সিনেমাগুলো ব্যবসা করছে ঢিমেতালে।

আর সপ্তাহ শেষে শাকিব খান ও শবনম বুবলী অভিনীত 'লিডার : আমিই বাংলাদেশ' ঘরে তুলে নিয়েছে ১ কোটিরও বেশি টাকা; যা অন্যান্য সিনেমার সঙ্গে আকাশ-পাতাল ব্যবধান। সারা দেশের হলগুলোর মধ্যে কোনোটায় হাউজফুল, কোনোটায় মোটামুটি ব্যবসা করছে বলে জানালেন নির্মাতা তপু খান। বিভিন্ন সিনেমা হলে ঘুরে ও প্রেক্ষাগৃহ মালিকদের সঙ্গে কথা বলেও পরিচালকের তথ্যের সঙ্গে মিল পাওয়া গেছে। সাভার সেনা অডিটোরিয়াম, মানিকগঞ্জে নবীব, চট্টগ্রামের সুগন্ধ হলগুলোর কর্তৃপক্ষ বলছেন, দিন যতই যাচ্ছে, শাকিব খানের এই ছবিটি দর্শক তত বেশি দেখছেন।

এ বিষয়ে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল বলেন, 'ঈদের সবগুলো সিনেমা দর্শক দেখছে। তবে বেশি হলে মুক্তি পাওয়ায় এক নম্বরে আছে লিডার : আমিই বাংলাদেশ, স্বাভাবিকভাবেই এত হলে যার ছবি মুক্তি পেয়েছে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা সম্ভব নয়।'

এবার ঈদে ৩৩ সিনেমা হলে বাপ্পী-মিতুর 'শত্রম্ন' মুক্তি পেয়েছে। ১৩ হলে বুবলী-আদরের 'লোকাল'; রোশান-ববির 'পাপ' ও সজল-পুজার 'জ্বীন' সিনেমা দুটি পেয়েছে ১৫টি করে সিনেমা হলে। ইয়াশ-ঐশীর 'আদম' পেয়েছে মাত্র ৫টি হল আর জয়-অপুর 'প্রেম প্রীতির বন্ধন' পেয়েছে ১০টি হল। শাকিব খানের সিনেমা ও অন্যান্য সিনেমার হল সংখ্যার পার্থক্যই ব্যবসায় বড় ব্যবধান গড়ে দেয়। ঢাকার মধুমিতা হলের কর্ণধার ইফতেখার নওশাদ বলেন, 'হাওয়ার পরে আর কোনো ছবি চলেনি। দীর্ঘদিন পর লিডার-খুব ভালো চলছে।

এ ছবির মাধ্যমে ইয়াং জেনারেশন হলমুখী হয়েছে। মধুমিতায় লিডার দেখতে দর্শক রিপিট হচ্ছে। ছবি দেখে কেউ ব্যাড রিভিউ দিচ্ছে না। এটা খুবই ইতিবাচক দিক। ছবির সেল পড়ে যাচ্ছে না। আশা রাখছি ধারাবাহিকতা থাকবে।' সৈয়দপুরের তামান্না সিনেমা হলের ব্যবস্থাপক ঝন্টু বললেন, 'ঈদের দিন ভালো ব্যবসা করেছে। তবে ঈদের পরের দিন একটু কম। আর শাকিব খানের মারদাঙ্গা তামিল টাইপের ছবি দেখতে চায় দর্শক।' জয়পুরহাটের পৃথিবী সিনেমা হলের কর্ণধার সুমন বললেন, শাকিবের মারদাঙ্গা টাইপের সিনেমাই দর্শক পছন্দ করেন। ব্যবসা করছে মোটামুটি, তবে আমাদের এখানে জয়পুরহাট সরকারি কলেজের ছাত্ররা দর্শক বেশি, কলেজ খুললেই দর্শক বাড়বে।'

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে