বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

ইতিহাসের নতুন অধ্যায়ে টেইলর

তারার মেলা ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২৪, ১০:৫৯
ইতিহাসের নতুন অধ্যায়ে টেইলর

গত বছরটির কর্তৃত্বে ছিলেন মার্কিন পপতারকা টেইলর সুইফট। মার্কিন সঙ্গীতে এই গায়িকা দেড় যুগেরও বেশি সময় ধরে স্টেজ মাতিয়ে আসছেন। উপহার দিয়েছেন বহু শ্রোতাপ্রিয় গান। বলা যায়, এখন তাকে একজন বিশ্বসঙ্গীতে একক আধিপত্য বিস্তারকারী। পাশাপাশি অল্পসময়েই একাধিকবার ঝুলিতে তুলেছেন গ্র্যামি, এমটিভি মিউজিক অ্যাওয়ার্ড ও বিলবোর্ড অ্যাওয়ার্ড। জনপ্রিয়তা, স্বীকৃতি কী পাননি ৩৪ বছর বয়সি এই সঙ্গীতশিল্পী! তবে অন্যান্য বছরের তুলনায় গত বছরটা গেছে তার আগের সব অর্জনগুলোকে ছাপিয়ে। টাইম সাময়িকীর চোখে ২০২৩ সালে সব মাধ্যমের অন্যতম আলোচিত ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন তিনি। টাইম সাময়িকীর ‘পারসন অব দ্য ইয়ার’ বা বর্ষসেরা ব্যক্তিত্বের স্বীকৃতি পেয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়ে টেইলর সুইফট বলেন, ‘এতটা গর্ব আর আনন্দ আগে কখনোই অনুভব করিনি। মনে হচ্ছে, সৃজনশীলতার দিক থেকে পূর্ণতা পেয়েছি, আগে নিজেকে এতটা মুক্তও মনে হয়নি।’

বেশিরভাগ সময় এই সাময়িকীর স্বীকৃতি পান বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। সুইফটের মতো গীতিকার ও সঙ্গীতশিল্পীর এই স্বীকৃতি তাই ব্যতিক্রমই বলতে হবে। পাশাপাশি চলতি বছর সুইফটের কনসার্ট নিয়ে যেভাবে মাতামাতি হয়েছে, সেটাকে অনেক সমালোচক তরুণ বয়সের ম্যাডোনার সঙ্গে তুলনা করেছেন। সুইফটের গানের সাংস্কৃতিক প্রভাব তো বটেই, আছে বিরাট অর্থনৈতিক প্রভাবও।

টাইম সাময়িকীটির প্রধান সম্পাদক স্যাক জ্যাকবস লিখিত বিবৃতিতে সুইফট সম্পর্কে বলেছেন, ‘টেইলর সুইফট সীমানা পেরিয়ে যাওয়ার উপায় খুঁজে পেয়েছেন, পেরেছেন আলোর উৎস হতে...সুইফট এক বিরল ব্যক্তিত্ব, যিনি একই সঙ্গে নিজের গল্পের লেখক ও নায়ক।’ একই সঙ্গে বলা হয়েছে, এখন এই গ্রহের কেউ সুইফটের মতো করে এত মানুষকে নাড়িয়ে দিতে পারেন না।

মূলত গত বছরে ১৭ মার্চ যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা থেকে নিজের ষষ্ঠ কনসার্ট ট্যুর শুরু করেছিলেন পাশ্চাত্য সঙ্গীতের রানী খেতাব পাওয়া টেইলর। এর মধ্যেই ইরাস ট্যুর একটার পর একটা রেকর্ড গড়ে ইতিহাসে জায়গা করে নিয়েছে। যে ট্যুরটি শেষ হবে ২০২৪ সালের ৮ ডিসেম্বর, কানাডার ভ্যাঙ্কুভারে। তার অনেক আগেই এটি কোনো নারী শিল্পীর সবচেয়ে বেশি আয় করা কনসার্ট ট্যুরে পরিণত হয়েছে।

বিশ্লেষকরা ধারণা করছেন, ট্যুর থেকে ২ বিলিয়নেরও বেশি ডলার আয় হতে পারে। এই ট্যুর থেকে চলতি বছর ৯০০ মিলিয়ন ডলার আয় হয়েছে বলে জানিয়েছে বিলবোর্ড, প্রতি শো থেকে এসেছে ১৪ মিলিয়ন ডলার। এই কনসার্ট ট্যুরের চাহিদা এত বেশি ছিল যে ওয়েবসাইটও ক্র্যাশ করেছিল। সুইফট বাজিমাত করেছেন এই কনসার্ট থেকে নির্মিত সিনেমা ‘টেইলর সুইফট: দ্য ইরাস ট্যুর’ দিয়েও। গত ১৩ অক্টোবর মুক্তি পাওয়া সিনেমাটি বক্স অফিসে ২৫০ মিলিয়ন ডলারের বেশি আয় করেছে।

স্পর্টিফাইয়ের দৃষ্টিতে গত বছর সবচেয়ে বেশি স্ট্রিমিং হওয়া শিল্পী টেইলর সুইফট। যেখানে তিনি এই প্ল্যাটফর্ম থেকে একাই পকেটে পুরেছেন ১০ কোটি ডলার। ২০২৩ সালে সুইফটের গান স্ট্রিমিং হয়েছে ২৬ বিলিয়নের বেশিবারÑ যা থেকে গত নভেম্বর মাস পর্যন্ত গায়িকার আয় ৯ কোটি ১০ লাখ ডলারের বেশি যেটা বছর শেষে তার আয় ১০ কোটি ডলার ছাড়িয়ে গেছে। স্পটিফাই সুইফটকে ‘টপ আর্টিস্ট’-এর স্বীকৃতি দিয়েছে। এ ছাড়া ফোর্বস সাময়িকী সুইফটকে বিশ্বের পঞ্চম প্রভাবশালী নারী হিসেবে অভিহিত করেছে। এ ছাড়া চলতি বছর এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ডসে (ভিএমএএস) আসরের সর্বোচ্চ ৯টি পুরস্কার পেয়েছিলেন এই গায়িকা।

পুরস্কার, স্বীকৃতির সঙ্গে এ বছরটিতেই নিজের প্রেমিককেও খুঁজে পেয়েছেন সুইফট। মার্কিন খেলোয়াড় ট্রাভিস কেলসির সঙ্গে প্রেম করছেন তিনি। টাইম সাময়িকীর সঙ্গে সাক্ষাৎকারেও ৩৪ বছর বয়সি এনএফএল তারকার সঙ্গে প্রেমের কথা স্বীকার করেছেন সুইফট। জানান, সম্পর্কে জড়ানোর আগে তারা একসঙ্গে অনেক সময় কাটিয়েছেন; এরপরই সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। টাইম-এর সঙ্গে সাক্ষাৎকারেই প্রথমবার প্রকাশ্যে প্রেমিককে নিয়ে কথা বলেন গায়িকা।

এর আগে ব্রিটিশ অভিনেতা জো অ্যালনের সঙ্গে সম্পর্ক ভেঙে যায় তার। যার সঙ্গে তিনি দীর্ঘ ছয় বছর ধরে প্রেমের বন্ধনে আবদ্ধ ছিলেন।

টেইলর সুইফটের কনসার্ট থেকে নির্মিত ‘দ্য ইরাস ট্যুর’ এখন ব্যবসার দিক থেকে সর্বকালের সেরা কনসার্ট সিনেমা। বক্স অফিস ২৫০ মিলিয়ন ডলার আয় করেছে সিনেমাটি। সুইফটই প্রথম জীবিত শিল্পী, যার পরপর পাঁচটি অ্যালবাম যুক্তরাষ্ট্রের টপ চার্টের সেরা ১০-এ ছিল। নারী শিল্পীর মধ্যে তারই সবচেয়ে বেশি অ্যালবাম টপ চার্টের শীর্ষে আছে (১৩টি)।

চলতি বছর তিনি বারবারা স্ট্রাইস্যান্ডের রেকর্ড ভেঙে দিয়েছেন। স্যার পল ম্যাককার্টনি ও লায়নেল রিচিকে পেছন ফেলে গীতিকার হিসেবে সর্বোচ্চ সাতবার গ্র্যামি মনোনয়ন পেয়েছেন। ওয়েম্বলি স্টেডিয়ামে তার আট দিনের শোর সব টিকিট বিক্রি হয়ে গেছে। আগে রেকর্ডটি ছিল পপ ব্যান্ড টেক দ্যাট-এর। মিউজিক স্ট্রিমিং সাইট স্পটিফাই ও অ্যাপল মিউজিক সুইফটকে সবচেয়ে বেশি স্ট্রিমিং হওয়া নারীশিল্পী হিসেবে ঘোষণা করেছে।

১৯৮৯ সালের ১৩ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় জন্ম টেইলর সুইফটের। কিশোরী বয়সে গিটার বাজিয়ে গান গাইতেন তিনি, বাবার চাকরি সূত্রে পরে পেনসিলভানিয়া থেকে চলে আসেন কান্ট্রি মিউজিকের রাজধানী বলে খ্যাত ন্যাশভিলে, শিল্পী হয়ে ওঠার পথ খুলে যায় সুইফটের সামনে। ২০০৬ সালে মুক্তি পায় তার প্রথম অ্যালবাম ‘টেলর সুইফট’। জন্ম সাল অনুসারে সুইফট নিজের পঞ্চম অ্যালবামের নাম রাখেন ‘১৯৮৯’। এখন তিনি আছেন ইতিহাস সৃষ্টির পথে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে