রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

তীব্র শীতে কাঁপছে নওগাঁর মানুষ 

বরেন্দ্র অঞ্চল (নওগাঁ) প্রতিনিধি
  ১৩ জানুয়ারি ২০২৪, ১৫:৩১

দেশের সীমান্তবর্তী বরেন্দ্র অঞ্চলের জেলা নওগাঁয় বেড়েছে শীতের তীব্রতা। কুয়াশার সঙ্গে যোগ হয়েছে হিমেল হাওয়া। শীতের এমন তীব্রতায় বিপর্যস্ত জনজীবন। ঘর থেকে বের হওযায় কঠিন হয়ে পড়েছে। বেশি বিপাকে কৃষক ও খেটে খাওয়া ছিন্নমূল মানুষ। কমে গেছে আয়-রোজগারও।

শনিবার (১৩ জানুয়ারি) সকাল ৯টায় নওগাঁর বদলগাছী আবহাওয়া অফিস জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এ জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ।

এছাড়াও জেলায় এই মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা আজকে। নওগাঁ সদর সদর উপজেলার বর্ষাইল গ্রামের কৃষক রবিউল ইললাম বলেন, খুব শীত। মাঠে ঠিকমত কাজই করতে পারছিনা। কবে নাগাত শীত কমবে কিছুই বোঝা যাচ্ছেনা। একই এলাকার কুষক জাহিদুল ইসলাম বলেন, সবজি ক্ষেতে কাজ করতে ব্যাপক সমস্যা হচ্ছে। হাত-পা শীতল হয়ে যাচ্ছে শীতের কারনে। মাঝে মাঝে আগুন জ্বালিয়ে হাত-পা গরম করে নিতে হচ্ছে। শহরের তাজের মোড়ের রিকসা চালক মুন্টু বলেন, খুব শীত পড়েছে। রিকসা চালাতে আমাদের খুব কষ্ট হচ্ছে। তবুও পেটের দায়ে কাজ তো করতেই হবে। রিকসা না চালাতে পারলে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে।

এদিকে, গত কয়েকদিন থেকেই নওগাঁয় তাপমাত্রা থাকছে ১০ ডিগ্রির ঘরে। সন্ধ্যার পর থেকেই কুয়াশা আর দিনভর হিমেল হাওযায় বেড়েছে শীতের দাপট। সকাল ১০টা পর্যন্ত কুয়াশায় ঢাকা থাকছে পথঘাট। দিনভর দেখা মিলছে না সূর্যের। সারাদিন অল্প সময়ের জন্য একটু সূর্য মামার দেখা পাওয়া গেলেও তাতে থাকছে না কোন উত্তাপ। এতে ঘর থেকে বের হওযায় কঠিন হয়ে পড়েছে। বেশি বিপাকে পড়ছেন খেটে খাওয়া মানুষ। আবার অনেকেই পথের ধারে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের আপ্রাণ চেষ্টা করছেন। কমে গেছে আয়-রোজগারও। কুয়াশায় দুর্ঘটনা এড়াতে সড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতেও দেখা গেছে। নওগাঁর বদলগাছী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হামিদুর বলেন, আজ সকাল ৯টার দিকে জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এটাই এ মৌসুমে নওগাঁর সর্বনিম্ন তাপমাত্রা।

এ জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় কয়েকদিন ধরেই শীত জেঁকে বসেছে। আগামী আরও দুই-তিনদিন তাপমাত্রা এমন আবহায়া থাকবে বলেও জানান তিনি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে