রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

কুতুবদিয়ায় নদীকৃত্য দিবস পালিত

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ১৪ মার্চ ২০২৪, ২০:৩১
কুতুবদিয়ায় নদীকৃত্য দিবস পালিত

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস-২০২৪ উপলক্ষ্যে দূষণ ও দখলমুক্ত খালের দাবিতে কক্সবাজারের কুতুবদিয়ায় মানববন্ধন এবং প্রতীকি পরিচ্ছন্নতা কর্মসূচী পালন করেছে পরিবেশবাদীরা।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকাল তিনটায় কুতুবদিয়ার প্রাচীনতম পাইলটকাটা খালের মলমচর পয়েন্টে পরিবেশ ও জলবায়ু বিষয়ক জাতীয় সংগঠন 'ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কুতুবদিয়া ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলন (কেডিএসএ) এর যৌথ উদ্যােগে দূষনমুক্ত খালের দাবিতে মানববন্ধন ও প্রতীকি পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচী পালন করেন।

দূষন ও দখলমুক্ত খালের দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে কুতুবদিয়া উপজেলার পরিবেশ ও জলবায়ু বিষয়ক জাতীয় সংগঠন 'ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) আহবায়ক এম শহীদুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব শাহেদুল ইসলাম মনির এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান শফিউল আলম, কৈয়ারবিল ইউনিয়নের সাবেক ইউপি সদস্য কপিল উদ্দীন, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কুতুবদিয়া উপজেলা শাখার যুগ্ম আহবায়ক মাষ্টার আমিনুল হক, যুগ্ম সদস্য সচিব মাষ্টার মিজানুর রহমান প্রমুখ।

এসময় বক্তারা বলেন, দ্বীপ উপজেলা কুতুবদিয়ার সর্ববৃহৎ পাইলটকাটা খাল। এই খালের উপর নির্ভরশীল বৃহৎ জনগোষ্ঠী। পাইলটকাটা খালের পানি সেচে কৃষকরা চাষাবাদ করেন। জেলেরা মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন। বর্ষাকালে জলাবদ্ধতা নিরসনে এই খাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে দখল ও দূষনে জর্জরিত পাইলটকাটা খালটি। তাই আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে সকলকে পাইলটকাটা খালের দখল ও দূষনমুক্ত রাখার আহবান জানান বক্তারা।

মানবন্ধনের পরে পাইলটকাটা খালে যেন বর্জ্য পতিত না হয় সে লক্ষ্যে খালের আশপাশের প্রতীকি পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেন পরিবেশবাদীরা। এ সময় খালের গতিপ্রবাহ অক্ষুন্ন রাখতে প্লাস্টিকসহ কোনধরনের বর্জ্য খালে না ফেলার জন্য অনুরোধ করা হয়।

এতে, ধরিত্রী রক্ষায় আমরা ধরা কুতুবদিয়ার কার্যনির্বাহী সদস্য রাইতুল ইসলাম রাহাত, মোঃ মোরশেদ, তামিম, পারভেজ, তৌহিদসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে