রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

জলবায়ু সহনশীল মৎস্যচাষে অভিজ্ঞতা বিনিময় সফর

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি
  ০৮ এপ্রিল ২০২৪, ১৬:৪১
জলবায়ু সহনশীল মৎস্যচাষে অভিজ্ঞতা বিনিময় সফর

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় সোমবার(৮ এপ্রিল) সকালে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের বাস্তবায়নে আবাদচন্ডিপুর পুকুরে মাছ চাষি সিবিও সমিতির দক্ষতা বৃদ্ধিতে অভিজ্ঞতা বিনিময় সফরের আয়োজন করা হয়।

মৎস্য অধিদপ্তর বাংলাদেশের কমিউনিটি বেইজড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিসারিজ এন্ড অ্যাকুয়াকালচার ডেভলপমেন্ট ইন বাংলাদেশ প্রকল্প ও জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থার আয়োজনে জেলার কালিগঞ্জ উপজেলার পানিয়া গ্রামের পানিয়া কার্প -গলদা চিংড়ী মিশ্র চাষি ক্লাস্টার সদস্য ও নরোহরকাটি কার্প -গলদা মিশ্র চাষি সমিতির সদস্যদের সাথে অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়।

অভিজ্ঞতাবিনিময়কালে আবাদচন্ডিপুর পুকুরে মাছ চাষি সিবিও সমিতির সদস্যবৃন্দ কালিগঞ্জের দুটি সমিতির সকল কার্যক্রম সরজমিনে পরিদর্শন করেন এবং একই সাথে তাদের মিশ্র মাছ চাষের মাছ ও অন্যান্য কার্যাবলী সম্পর্কে অবহিত হন।

এ সময় শ্যামনগর ও কালিগঞ্জ উভয় সমিতির সদস্যবৃন্দ মিশ্র চাষ পদ্ধতি, জলবায়ু সহনশীল মৎস্য চাষ বিষয়ে মতবিনিময় করেন।

মতবিনিময়কালে তথা অভিজ্ঞতাবিনিময় সফরে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আনিসুর রহমান, শ্যামনগর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার, কালিগঞ্জ উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ নাজমুল হুদা, কালিগঞ্জ উপজেলার নরোহরকাটি কার্প -গলদা মিশ্র চাষি সমিতির সভাপতি মোঃ রায়হান ইসলাম, পানিয়া কার্প -গলদা চিংড়ী মিশ্র চাষি সমিতির সভাপতি নাঈম মেহেদী, শ্যামনগর উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের ফিল্ড ফ্যাসিলেটেটর মেহেদী হাসান প্রমুখ।

অভিজ্ঞতা বিনিময় সফরে শ্যামনগর উপজেলার আবাদচন্ডিপুর পুকুরে মাছ চাষি সিবিও সমিতির সতের জন পুরুষ ও আট জন নারী সদস্য উপস্থিত ছিলেন। সফর শেষে মৎস্য চাষিবৃন্দ মতপ্রকাশ করে বলেন সফরটি মিশ্র মাছ চাষ ক্ষেত্রে অনেক প্রযুক্তি কাজে লাগানো সম্ভব হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে