রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

ঝিনাইগাতীতে গারো পাহাড়ে শালবাগানে সবুজের সমারহ 

ঝিনাইগাতী (শেরপুর) প্রতিনিধি
  ২৭ এপ্রিল ২০২৪, ২০:১৭
ঝিনাইগাতীতে গারো পাহাড়ে শালবাগানে সবুজের সমারহ 

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার ময়মনসিংহ বন বিভাগের রাংটিয়া রেজ্ঞের গারো পাহাড়ে শালবাগানের পুরাতন শুকনো পাতা ঝড়ে পড়ে নতুন পাতা গজিয়ে সবুজের সমারহে পরিণত হয়েছে ।

আজ শনিবার সরজমিনে পরিদর্শনে গেলে দেখা যায় শাল বাগানের পুরাতন পাতা ঝড়ে পড়ে নতুন করে গাছে সবুজের সমারহের পাতা গজিয়ে বনকে সৌন্দর্য ফুটিয়ে তুলেছে ।

এলাকাবাসী জানায় প্রতিবছর শুল্ক মৌসুমে গাছের শুকনো পুরাতন পাতা পড়ে নতুন পাতা গজায় । এ সময়ে গারো পাহাড়ে পুরাতন পাতার স্তুপে পরিণত হয় ।

পথযাত্রিরা বিড়ি বা সিগারেটের আগুন ফেললে তা অগ্নিপাতে পরিণত হয়ে পুরাতন পাতা পুড়ে ছাই হয়ে যায় । রাংটিয়া রেজ্ঞ কর্মকর্তা আব্দুল করীম জানান, শুল্ক মৌসুমে পুরাতন পাতা পড়ে ৬ ইন্সি থেকে ৯ ইন্সি পরিমান পাতার স্তুপ হয়ে পড়ে থাকে।

ফলে পথযাত্রিরা সিগারেটের আগুন ফেললে তা অগ্নিপাতের সূত্রপাত হয় । আমরা খবর পেলে আগুন নিয়ন্ত্রনে আনি । আমার লোকবল সংকট থাকায় পাহাড়ের চারদিকে কখন কি হয় তা অনেক সময় জানার সম্ভব হয় না ।

এ আগুনে বনের কোন ক্ষতি হয় না পাতা পুড়ে গেলে নতুন করে শাল কপিস গড়ে উঠে । এখন শুল্ক মৌসুম শেষ গাছে নতুন পাতা গজিয়েছে এখন আর আগুনের সূত্রপাত হওয়ার সম্ভবনা নেই বলে জানান এই বন কর্মকর্তা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে