বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

কুতুবদিয়ায় বিশ্ব সমুদ্র দিবস পালিত

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ০৮ জুন ২০২৪, ২১:১৭
ছবি-যায়যায়দিন

‘ক্যাটালাইজিং অ্যাকশন ফর আওয়ার ওসেন অ্যান্ড ক্লাইমেট’এ প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজারের কুতুবদিয়ায় বিশ্ব সমুদ্র দিবস পালিত হয়েছে।

শনিবার (৮ জুন) বিকাল সাড়ে তিনটার দিকে বড়ঘোপ মাতবরপাড়া এলাকায় বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে আন্তর্জাতিক মৎস গবেষণা সংস্থা ওয়াল্ডফিশ এর এনহ্যান্সড কোস্টাল ফিশারিজ ইন বাংলাদেশ (ইকোফিশ-২) প্রকল্প এর আয়োজনে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন, কুতুবদিয়া উপজেলা মেরিন ফিশারিজ কর্মকর্তা নাজমুস সাকিব, কুতুবদিয়ার ইকোফিশের গবেষণা সহযোগী মো: সুলতান মাহমুদ, ল্যান্ডিং সেন্টার-ভিত্তিক ফিশারিজ কো-ম্যানেজমেন্ট কমিটির সদস্য, ব্লু গার্ড, মৎস্য বিভাগের প্রতিনিধিসহ স্থানীয় সম্প্রদায় এবং স্টেকহোল্ডার সদস্যরা।

এসময় বক্তরা বলেন, সমুদ্র সম্পদ রক্ষায় টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। আমাদের জীবন ও অস্তিত্বের জন্য সমুদ্র সম্পদের ভূমিকা গুরুত্বপূর্ণ। সমুদ্রের সঙ্গে নদীর গভীর যোগসূত্র রয়েছে।

অন্যদিকে, শিল্প-কারখানাসহ বিভিন্ন কারণে নদীর জলসম্পদ দূষিত হচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে সমুদ্রের উপর। ফলে সমুদ্রের প্রাণীজগৎ ও জীববৈচিত্র হুমকির সম্মুখীন হচ্ছে। সমুদ্র সম্পদ রক্ষায় চারপাশের প্রাকৃতিক পরিবেশ পরিচ্ছন্ন রাখা এবং নদী দূষণ রোধে সচেতন হওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, এ দিবসটির মূল লক্ষ্য হচ্ছে,সাগর-মহাসাগর সম্পর্কে মানুষের সচেতনতা বাড়িয়ে তোলা। এছাড়া, সাগর-মহাসাগরকে বলা হয় পৃথিবীর ফুসফুস। আমাদের অক্সিজেনের সবচেয়ে বড় জোগানদাতা হলো এসব সাগর আর মহাসাগর। সমুদ্রের এই অবদান, আবেদন, প্রয়োজনীয়তা তুলে ধরতে প্রতি বছর ৮ জুন পালন করা হয় বিশ্ব সমুদ্র দিবস।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে