রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দ্যা কুইন'স কমনওয়েলথ প্রতিযোগিতার বিচারক শেখ রিফাদ মাহমুদ

মোহাম্মদ অংকন
  ১৫ জুলাই ২০২৩, ০০:০০

দ্যা কমনওয়েলথের সম্মানজনক দ্যা কুইন'স কমনওয়েলথ এসে (রচনা) কম্পিটিশন ২০২৩-এর বিচারক হিসেবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশি তরুণ ও রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী শেখ রিফাদ মাহমুদ। রয়্যাল কমনওয়েলথ সোসাইটির আয়োজনে কমনওয়েলথভুক্ত ৫৬টি দেশের ১৮ বছরের কম বয়সিদের জন্য প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হচ্ছে।

দ্যা কুইন'স কমনওয়েলথ এসে (রচনা) কম্পিটিশন হচ্ছে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিশ্বের প্রাচীনতম আন্তর্জাতিক রচনা প্রতিযোগিতা। ১৮৮৩ সাল থেকে রয়্যাল কমনওয়েলথ সোসাইটি দ্বারা প্রতিযোগিতাটি পরিচালিত হচ্ছে। এটি ব্রিটিশ রানীর নামে পরিচালিত করা হয়। দ্বিতীয় রানী এলিজাবেথ বেঁচে থাকাকালীন তিনি নিজে এ প্রতিযোগিতার সার্বিক বিষয় পর্যবেক্ষণ করতেন।

অতীতের এ পুরস্কার বিজয়ীদের মধ্যে অন্যতম হচ্ছেন বর্তমানে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী মি. লি সিয়েন লুং, পুলিৎজার পুরস্কার বিজয়ী সাংবাদিক মেই ফং, প্রখ্যাত লেখক, প্রয়াত এলস্পেথ হাক্সলি সিবিই। যারা প্রত্যেকেই তাদের ক্ষেত্রের নেতা হয়ে উঠেছেন।

শেখ রিফাদ মাহমুদ জানান, 'রয়্যাল কমনওয়েলথ সোসাইটির এত বড় বিশাল একটি প্রতিযোগিতার বিচারক হিসেবে দায়িত্ব পেয়ে আমি আনন্দিত, সেই সঙ্গে গর্বিত বোধ করছি। আগামী পাঁচ সপ্তাহ অনলাইনে বিচারকার্য চলবে, যা ইতোমধ্যে শুরু করেছি।'

তিনি আরও জানান, 'কমনওয়েলথ ইয়ুথ প্রোগ্রামের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কমনওয়েলথ সরকার প্রধানরা ২০২৩ সালকে টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য যুব-নেতৃত্বাধীন কর্মকান্ডের জন্য উৎসর্গীকৃত একটি বছর ঘোষণা করেছেন এবং যুবদের সম্পৃক্ততা ও ক্ষমতায়নের প্রতি আমাদের প্রতিশ্রম্নতি পুনর্নবীকরণ এবং শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন। সে লক্ষ্যেই এ বছরের রচনা প্রতিযোগিতার বিষয় নির্ধারণ করা হয়েছে।'

এসআরআই ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ রিফাদ মাহমুদ সামাজিক কার্যক্রমের সঙ্গে যুক্ত। তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের নেতৃত্বে রয়েছেন। বর্তমানে তিনি গেস্নাবাল স্টুডেন্ট ফোরামের উপদেষ্টা পর্ষদের সদস্য, পরিবেশগত সংগঠন আর্থ অ্যাডভোকেসি ইয়ুথের বোর্ড মেম্বার এবং কমনওয়েলথ স্টুডেন্ট'স অ্যাসোসিয়েশনের পর্ষদের অন্যতম সদস্য হিসেবে দায়িত্বে রয়েছেন। পড়াশোনা করছেন রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার সায়েন্সে।

উক্ত প্রতিযোগিতার কমিটিতে রয়েছেন দ্যা কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, কমনওয়েলথ রয়্যাল সোসাইটির ভাইস-প্যাট্রন ড. লিনডা, এক্সিকিউটিভ চেয়ারম্যান পল গ্রীন, প্রোগ্রাম অফিসার সফি স্পেন্সার। প্রতিযোগিতাটি দ্যা কমনওয়েলথ ও কমনওয়েলথ রয়্যাল সোসাইটি দ্বারা পরিচালিত এবং লাগোস স্টেট গভমেন্ট দ্বারা সমর্থিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে