রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বর্ণিল আয়োজনে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

জাহিদুল ইসলাম
  ২৮ অক্টোবর ২০২৩, ০০:০০

'আমাদের কলম সত্যের পক্ষে' স্স্নোগানকে সামনে রেখে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ ও অকৃত্রিম পেশাদারিত্ব বজায় রেখে নানা প্রতিকূলতা আর সম্ভাবনার মধ্য দিয়ে এক বছর পার করল পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) একমাত্র সাংবাদিক সংগঠন পাবিপ্রবি প্রেস ক্লাব। সোমবার (১৬ অক্টোবর) বৃক্ষরোপণ, আনন্দ র?্যালি, কেক কাটাসহ নানা আয়োজন ও উৎসবমুখর পরিবেশে বর্ণিল আয়োজনে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে সংগঠনটির সদস্যরা।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর হাফিজা খাতুন বৃক্ষরোপণের মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচির উদ্বোবধন করেন। বৃক্ষরোপণ শেষে উপাচার্যের উপস্থিতিতে প্রশাসনিক ভবনের সামনে থেকে আনন্দ র?্যালি বের করা হয়, র?্যালিটি লাইব্রেরি ভবন ঘুরে স্বাধীনতা চত্বরে এসে শেষ হয়। এতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ডক্টর কামাল হোসেন, ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ডক্টর নাজমুল ইসলাম, সহকারী প্রক্টর ডক্টর লোকমান হোসেন, ডক্টর মাসুদ রানাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা ছিলেন। র?্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর এসএম মোস্তফা কামাল খান, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ডক্টর হাবিবুলস্নাহ, জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের সহকারী পরিচালক মো. বাবুল হোসেন, পাবিপ্রবি প্রেস ক্লাবের আহ্বায়ক উজ্জ্বল কুমার বিশ্বাস, যুগ্ম আহ্বায়ক আব্দুলস্নাহ আল মামুন ও নাজমুল ইসলামসহ পাবিপ্রবি প্রেস ক্লাবের সদস্যদের উপস্থিতিতে কেক কাটা হয়।

এরপর দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারি-২ এ পাবিপ্রবি প্রেস ক্লাবে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর এস এম মোস্তফা কামাল খান বলেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব তাদের একটি বছর শেষ করেছে। গত এক বছরে বিশ্ববিদ্যালয়কে দেশের মানুষের কাছে তুলে ধরার জন্য তারা নিরলসভাবে কাজ করে গেছে, এজন্য তারা প্রসংশা পাওয়ার দাবিদার। তাদের প্রতি আমার অনুরোধ থাকবে তারা যেন সত্য জেনে সব সময় বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের চেষ্টা করে, কখনোই পক্ষপাতমূলক সংবাদ পরিবেশন করা যাবে না। পাবিপ্রবি প্রেস ক্লাব অনেকদূর এগিয়ে যাবে এটাই আমার প্রত্যাশা।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডক্টর কে এম সালাহ উদ্দিন বলেন, 'আমাদের কলম সত্যের পক্ষে' এটি হলো পাবিপ্রবি প্রেস ক্লাবের স্স্নোগান। আমরা দেখেছি তারা শুরু থেকে এ স্স্নোগানকে বুকে ধারণ করে পথ চলতে চেষ্টা করেছে সেজন্য তাদের আমার অভিনন্দন। সত্য বুকে ধারণ করে চলা কঠিন কাজ। সত্যের ফলাফলও সবসময় ভালো হয়না, এটি প্রকাশ করতে অনেক ত্যাগের প্রয়োজন। সংবাদিকতা একটি ত্যাগের পেশা। এ পেশায় অনেক বাধা বিপত্তি আছে। পাবিপ্রবি প্রেস ক্লাবের সাংবাদিকদেরও সে বাধা বিপত্তি পাড়ি দিতে হবে। বিশ্ববিদ্যালয়কে দেশের মানুষের কাছে তুলে ধরার চেষ্টা করতে হবে। আগামী দিনের জন্য পাবিপ্রবি প্রেস ক্লাবের সদস্যদের জন্য শুভকামনা থাকবে।

পাবিপ্রবি প্রেস ক্লাবের আহ্বায়ক উজ্জ্বল কুমার বিশ্বাস বলেন, প্রতিষ্ঠার শুরু থেকে পাবিপ্রবি প্রেস ক্লাব বিশ্ববিদ্যালয়ের অর্জনগুলোকে তুলে ধরার জন্য চেষ্টা করছে, একই সঙ্গে নানা অনিয়ম নিয়েও লিখেছে। এজন্য অনেক বাধার সম্মুখীনও আমরা হয়েছি। কিন্তু আমরা পিছু হটিনি। সত্যের পক্ষে থেকে লিখেছি। এক বছরের পথচলায় পাবিপ্রবি প্রেস ক্লাবকে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত প্রতিটি মানুষ কম বেশি সহযোগিতা করেছে। সেজন্য আমরা সবার কাছে কৃতজ্ঞ। আগামী দিনেও ক্যাম্পাসে পথ চলার জন্য সবার সহযোগিতা কামনা করছি।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশর্তবার্ষিকী স্মারক 'জনক জ্যোতির্ময়ে' শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় পাবিপ্রবি প্রেস ক্লাবের সদস্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ফরিদুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক নুরুলস্নাহ ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে