রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সমাজ ভাবুক একদল তরুণ লেখক ওরা

শাহ বিলিয়া জুলফিকার
  ০৪ নভেম্বর ২০২৩, ০০:০০

বর্তমানে জাতীয় দৈনিকগুলোতে শুধু বড় বড় লেখক, গবেষক কিংবা শিক্ষকই লেখেন না। তাদের পাশাপাশি তরুণ চিন্তমনা শিক্ষার্থীরাও লেখালেখি করেন, সমাজের চিত্র তুলে ধরেন। সেসব শিক্ষার্থীর অধিকাংশই সংঘবদ্ধভাবে একে অন্যকে সাহায্য করার মধ্য দিয়ে কাজ করেন। তাদের সংগঠনটির নাম 'বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম'। দেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়েই এটির শাখা রয়েছে। প্রতি বছরই কমিটি গঠিত হয়। দায়িত্বশীলরা নিজেরাও জাতীয় দৈনিকে নিয়মিত লেখালিখি করেন, অপরকেও শেখান।

তারই ধারাবাহিকতায় সম্প্রতি বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখার ২০২৩-২৪ কার্যবর্ষের পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হয়েছে। সভাপতি দেলোয়ার হোসেন রনি ও সাধারণ সম্পাদক আলমগীর হোসেন। ১৫ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ এই কমিটিতে সহ-সভাপতি হিসেবে মাইশা শওকত, যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে শাহ বিলিয়া জুলফিকার, সাংগঠনিক সম্পাদক হিসেবে মোছা. জান্নাতী বেগম, সহ-সাংগঠনিক সম্পাদক হিসেবে শ্রাবণী রাণী সরকার, অর্থ সম্পাদক হিসেবে আতিয়া শারমিলা আঁখি, দপ্তর সম্পাদক হিসেবে সুমাইয়া শারমিন শিমু, উপ-দপ্তর সম্পাদক হিসেবে সাফায়েত আহমেদ, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক নাহিদ সুলতানা, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক হিসেবে নুশরাত জাহান, সাহিত্য ও পাঠাগার বিষয়ক সম্পাদক হিসেবে মাশুদা মাহাদ ঐশ্বী, তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক হিসেবে মো. মেহেদি হাসান রনি এবং সম্পাদকীয় পর্ষদ হিসেবে মো. ওয়ালিদ নিহাদ ও আমিরুল ইসলাম বাপন দায়িত্ব পেয়েছেন।

নবগঠিত কমিটির সুস্থধারার লেখনীর মাধ্যমে সমাজ পরিবর্তনে প্রতিশ্রম্নতিবদ্ধ বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, নজরুল বিশ্ববিদ্যালয় শাখার একদল তরুণ লেখক সাক্ষাৎ করেন উপাচার্য ডক্টর সৌমিত্র শেখর স্যারের সঙ্গে। সৌমিত্র শেখর স্যার তাদের লেখালিখি বিষয় নানা পরামর্শ দেন এবং কলাকৌশল শেখান। কুম্ভীলকবৃত্তি না করে, নিজ চিন্তা আর গবেষণায় একটি লেখাকে আদর্শ লেখাতে রূপদানের কথা বললেন। যাতে তরুণদের লেখালিখি দেশ, সমাজ তথা পুরো পৃথিবীর কাজে আসে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে