শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

স্বপ্ন কখন পূর্ণ হবে

নাঈমুল হাসান তানযীম
  ০২ জানুয়ারি ২০২৩, ০০:০০

জীবনজুড়ে আমাদের নানান অপ্রাপ্তি। স্বপ্নের অপূর্ণতা। লক্ষ্যস্থলে পৌঁছার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় কতশত প্রতিবন্ধকতা! তবুও আমরা স্বপ্ন দেখেই চাই। এগিয়েই যেতে চাই কাঙ্ক্ষিত গন্তব্যে। যদিও বা হোঁচট খাই। শত বাধার মুখে পড়ে বিঘ্নিত হয় স্বপ্নময় পথচলা। তবুও থেমে থাকি না। এগিয়ে যাই, এগিয়েই যেতে চাই।

পৃথিবীর বুকে এমন মানুষ খুঁজে পাওয়া বেশ দুষ্কর, যে স্বপ্ন দেখে না। আগামী জীবনকে ঘিরে যার আলাদা কোনো প্রস্তুতি নেই। জ্ঞান-বুদ্ধিসম্পন্ন প্রতিটি মানুষই কোনো না কোনো স্বপ্নে বিভোর। তাই আমরা সবাই স্বাপ্নিক।

চেষ্টার সঙ্গে স্বপ্নের বড়ো সম্পর্ক। চেষ্টা করা ব্যতিত কোনো মানুষ তার স্বপ্নের বাস্তব রূপ কস্মিনকালেও কল্পনা করতে পারবে না। যে যত বেশি চেষ্টা করবে সে তত বেশি এগিয়ে যাবে। কথায় আছে, 'মানুষ তার স্বপ্নের সমান বড়ো।' আমি এর পরিবর্তে বলব, 'মানুষ তার চেষ্টার সমান বড়ো।' কারণ, স্বপ্ন তো সবাই-ই দেখি। কিন্তু স্বপ্নের শেষ সীমায় পৌঁছুতে পারি কজনই! বরং আমরা দেখি, যে যত প্রচেষ্টা করে সে তত বেশি এগিয়ে যায়। তাই চেষ্টাবিহীন স্বপ্ন হচ্ছে, জলহীন মাছের মতো। মাছ যেমন জলের অভাবে মারা যায়, তেমনি স্বপ্নগুলোও মরে যায় একটু চেষ্টা আর পরিচর্যার অভাবে।

সুতরাং, সফল জীবন সাজাতে আমাদের যেমনিভাবে স্বপ্ন দেখতে হবে, ঠিক তদ্রূপ স্বপ্নকে উম দিয়ে রাখতে হবে সঠিক পরিচর্যার মাধ্যমে। তবেই আমাদের স্বপ্নগুলো পূর্ণতা পাবে। আমরা হেসে উঠব স্বপ্ন পূরণের উলস্নাসে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে