শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নোবিপ্রবি'র ক্যাম্পাসে স্বপ্নীল ক্যানভাস

মাহমুদুল মাহমুদ হাসান
  ১৩ জানুয়ারি ২০২৪, ০০:০০
নোবিপ্রবির রাস্তা, ওয়ালে বিভিন্ন রকমের ক্যানভাস

জীবনের সবটুকু রঙে ছেয়ে থাকে ক্যাম্পাস জীবন। আর সেই স্বপ্নীল ক্যাম্পাসকে রাঙানোর জন্য কাজ করে থাকে কিছু সেচ্ছাসেবী তরুণ প্রাণ। ঠিক তেমনি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে রাঙিয়ে তোলার সেই মহান কাজটি নিরলসভাবে করে যাচ্ছে 'চিত্রকৃৎ' নামের সংগঠনটি।

প্রান্তিক জনপদ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এই বিশ্ববিদ্যালয়টিকে রাঙানোর দায়িত্ব নিয়ে বিশ্ববিদ্যালয়ের আনাচেকানাচে রঙ তুলির স্পর্শে রঙিন করে তুলছে 'চিত্রকৃৎ'। বছরের পর বছর ধরে তাদের কর্মনিপুণতার প্রকাশ পাচ্ছে ক্যাম্পাসের দেয়ালে দেয়ালে। লাইব্রেরি বিল্ডিং থেকে শুরু করে গ্যারেজ ওয়াল কিংবা হলের দেয়ালে ফুটবলের বরপূত্র মেসির প্রতিকৃতি স্বাগত সম্ভাষণে জানাচ্ছে, তাদের পদচিহ্ন। নীল দীঘির সিঁড়িতেও তাদের আঁকা আল্পনা লক্ষ্য করা যায়।

পড়াশোনার পাশাপাশি চিত্তবিনোদন কিংবা চিন্তার শৈল্পিক বিকাশ লাভে রংতুলির আঁচড় সবচেয়ে কার্যকর ভূমিকা পালন করে। চিন্তার আড়ষ্টতা ভাঙতে কিংবা প্রতিবাদের ভাষা হয়ে উঠতে পারে চিত্রকৃৎ। দেয়াল লিখনের বিকল্প অন্য কোনো শিল্প নেই বললেই চলে।

যারা ভালোবাসতে চায় রঙকে, রঙিন মানুষকে। 'চিত্রকৃৎ' তাদের হাতে তুলে দিতে চায় সে রঙিন অস্ত্র, যা দিয়ে কেবল ভালোবাসা যায়। পাওয়া যায় চিন্তা করার যন্ত্রে নিরাপদ স্থান।

২০২১ সালে প্রতিষ্ঠিত হওয়া এই সংগঠনটি ইতোমধ্যে ক্যাম্পাসে বহুল পরিচিত হওয়ার পাশাপাশি ছাত্রছাত্রীদের মধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। চিত্রকৃৎয়ের নিয়মিত কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে- ওয়ার্কশপ। নতুন সদস্যদের আঁকাআঁকি শেখাতে তারা যথেষ্ট সহযোগিতা করেন। পাশাপাশি তারা বার্ষিক এক্সিবিশনের আয়োজনও করে থাকে। সর্বশেষ অনুষ্ঠিত 'বার্ষিক এক্সিবিশনে' নোয়াখালী শহরের সবচেয়ে বড় আয়োজন করেছিল। যেখানে বিশ্ববিদ্যালয় ছাড়াও আশপাশের জেলা থেকেও বিভিন্ন চিত্রশিল্পী তাদের চিত্রকর্ম জমা দিয়েছিল। চিত্রকৃৎয়ের ইমাজ নামে একজন সদস্য জানান, তাদের সংগঠনে তেমন মানুষদের আহ্বান জানান, যাদের একটি শিল্প মন রয়েছে। শিল্পের মাধ্যমে ভালোবাসা ছড়িয়ে দিতে চান সবার মাঝে।

চিত্রকৃৎ তাদের ক্যাম্পাস সাজাচ্ছে জীবনের রঙ দিয়ে। তারা স্বপ্ন দেখে, এক দিন পুরো ক্যাম্পাসের প্রতিটি কোনায় কোনায় তাদের ভালোবাসার রঙে রাঙিয়ে দিবে।

সদস্য

ফ্রেন্ডস ফোরাম, নোবিপ্রবি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে