রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

বিশ্বের পঞ্চম দেশ হিসেবে চন্দ্রাভিযানে পাকিস্তান

যাযাদি ডেস্ক
  ০২ মে ২০২৪, ১০:২৯
ছবি-সংগৃহিত

চীনের পর ভারত এবার পাকিস্তান। দক্ষিণ এশিয়ার তিন দেশ চন্দ্রাভিযানে। ভারত গত বছর যখন চন্দ্রাভিযানের সফল অভিযান চালায় তখন পাকিস্তান ঘোষণা দিয়েছিলো তারা এই কাজটি সফলভাবে করবে। মাত্র বছর শেষ না হতেই তাদের চন্দ্রাভিযান শুরু হতে যাচ্ছে। আগামীকাল শুক্রবার এই অভিযান শুরু হবে।

জানা যায়, গত বছরের ২৩ আগস্ট ভারতের সফল চন্দ্রাভিযানের বছর না ঘুরতেই এবার চাঁদে যাচ্ছে পাকিস্তানের চন্দ্রযান। ভারতের চন্দ্রাভিযানের পর ভারতের পক্ষ থেকে বেশ প্রচারণা চালানো হয়। বিশেষ করে পাকিস্তানকে উদ্দেশ্য করেই এই প্রচারণা চালানো হয়।

কাল শুক্রবার (৩ মে) দেশটির কৃত্রিম উপগ্রহ আইকিউব – কিউ চাঁদের উদ্দেশ্যে রওনা দেবে।

জানা গেছে, এই প্রকল্পটি সম্পন্ন হচ্ছে চীনের সহায়তায়। কাল চাঁদের উদ্দেশে রওনা দেবে পাকিস্তানের চন্দ্রযান।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, সবকিছু ঠিক থাকলে শুক্রবার চীনা হাইনান প্রদেশের স্থানীয় সময় ১২টা ৫০ মিনিটে চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করবে পাকিস্তানের উপগ্রহটি। পাকিস্তানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান সুপারকো চিনের সাংহাই বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় কৃত্রিম উপগ্রহটি তৈরি করেছে। উপগ্রহটিতে রয়েছে ২টি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা। যা দিয়ে চাঁদের নিখুঁত ছবি তোলা সম্ভব।

চ্যাংয়ে-৬ মিশনের মাধ্যমে চাঁদের অন্ধকার দিক থেকে ধূলা ও পাথরের নমুনা পৃথিবীতে ফেরত আনতে চায় চীন।

এদিকে গত বছরের ২৩ আগস্ট চাঁদের মাটিতে চন্দ্রযান-৩ অবতরণ করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল ভারত। বিশ্বের চতুর্থ দেশ হিসাবে চাঁদের মাটিতে নিয়ন্ত্রিত অবতরণ করে ভারত। ভারতীয় মহাকাশসংস্থা ইসরোর বিজ্ঞানীদের নিরলস চেষ্টায় এটি সম্পন্ন হয়। এবার বিশ্বের পঞ্চম দেশ হিসেবে পাকিস্তান এই তালিকায় নাম লিখাচ্ছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে