শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

গাজীপুরে জাতীয় শিশু দিবসে কুইজ প্রতিযোগিতা

খোন্দকার শাহিদুল হক
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০
ফ্রেন্ডস ফোরাম গাজীপুরের উদ্যোগে জাতীয় শিশু দিবসে কুইজ প্রতিযোগিতা

১৭ মার্চ জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম, গাজীপুর সকাল-সন্ধ্যা হোমিও হল প্রাঙ্গণে শিশু-কিশোরদের উপস্থিতিতে এক আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে দিবসের তাৎপর্য তুলে ধরে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের আহ্বায়ক ডা. খোন্দকার শাহিদুল হক বলেন, 'প্রতি বছর জাতীয় শিশু দিবস আমাদের স্মরণ করিয়ে দেয়, আজকের শিশুরাই জাতির সম্পদ, দেশের সম্পদ তথা রাষ্ট্র ও জাতির ভবিষ্যৎ। স্মরণ করিয়ে দেয়, জাতিসংঘ শিশু অধিকার সনদের কথা। আরও স্মরণ করিয়ে দেয় শিশুদের স্বাস্থ্য রক্ষা, শিক্ষাদানের ব্যবস্থা এবং তাদের নিরাপত্তা বিধানের ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা, অঙ্গীকারের কথা।'

শিশুদের সুরক্ষার মাধ্যমে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্যই ১৯৯৬ সালে বাংলাদেশের তৎকালীন মন্ত্রিসভা বঙ্গবন্ধুর জন্মদিবস ১৭ মার্চকে 'জাতীয় শিশু দিবস' হিসেবে ঘোষণা করেন। ১৯৯৭ সালের ১৭ মার্চ থেকে দিনটি সরকারিভাবে 'জাতীয় শিশু দিবস' হিসেবে পালিত হয়ে আসছে। মূলত বঙ্গবন্ধুর আদর্শের স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে শিশুদের জন্য বড়দের অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে। সেই লক্ষ্যে এই দিনে দৃঢ় পদক্ষেপে সামনে এগিয়ে চলার অনুপ্রেরণা যোগাতে শিশুদের বঙ্গবন্ধুর চেতনার সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

যুগ্ম আহ্বায়ক কফিল মাহমুদ, সদস্য সচিব তপন কুমার চক্রবর্তী, সদস্য নুরে আলম সিদ্দিকী, সদস্য মো. ওমর ফারুক জিতু, মো. শাহিন ইসলাম ও ডা. সাদিয়া সুলতানা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। কুইজ প্রতিযোগিতার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন মো. ওমর ফারুক জিতু, আফরোজা আক্তার সানি ও সাদিয়া সুলতানা। কুইজ প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করে, মো. সাজ্জাদ হোসেন শান্ত, ৬ষ্ঠ শ্রেণি, হেরার আলো মডেল মাদ্রাসা, ২য় স্থান অধিকার করে দাইয়ান ইবনে ওমর, ২য় শ্রেণি, বাংলাদেশ সমরাস্ত্র কারখানা উচ্চ বিদ্যালয় ও ৩য় স্থান অধিকার করেন মো. সাব্বির আহমেদ, ৫ম শ্রেণি, মারিয়ালি সরকারি প্রাথমিক বিদ্যালয়। বাকি অংশগ্রহণকারীদের সান্ত্বনা পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার বিতরণ শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

আহ্বায়ক

ফ্রেন্ডস ফোরাম গাজীপুর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে