শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

হৃদয়জুড়ে খুশির ঈদ

জ্যোতিষ সমাদ্দার বাবু
  ০৬ এপ্রিল ২০২৪, ০০:০০
হৃদয়জুড়ে খুশির ঈদ

ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ... কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত একটি গান। তবে আমার দৃষ্টিতে এটি শুধু গান নয়, এটি একটি মানবতার জয়গান। যে গানের মাধ্যমে কবি রোজার মহিমা বর্ণনা করেছেন। তিনি শত্রম্নকেও প্রেম বিলিয়ে বিশ্বকে ইসলাম তথা শান্তির পথে আসতে আহ্বান করেছেন। গরিব মানুষের জন্য সহায়তার হাত বাড়াতে, মানুষে মানুষে হানাহানি বন্ধ করে ঐক্যেও আহ্বান করেছন। মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এ ঈদুল ফিতর। এ উৎসব জাতীয় উৎসব হিসেবে প্রীতিয়মান হয়। তবে এ উৎসব শুধু একটি ধর্মাবলম্বীদের মধ্যে সীমাবদ্ধ থাকে না এ উৎসব সব সম্প্রদায়ের মধ্যে আনন্দ বিরাজ করে। এ দিনটি উদারতা, মহানুভবতা ও মানবতার গুণাবলি দ্বারা উদ্ভাসিত। এর গতিধারার প্রবাহ রাখার শপথ গ্রহণের দিন হিসেবে সমাগত হয় ঈদুল ফিতর।

ঈদ মানেই প্রাপ্তির আনন্দ খুশির উৎসব। আরবি মূল শব্দ 'আউদ' এর অর্থ 'ঈদ'। এটা এমন একটি উৎসব যা ফিরে ফিরে আসে, যা রীতি হিসেবে গণ্য হয়। ঈদুল ফিতর প্রতি বছর চান্দ্র বর্ষপঞ্জি অনুযায়ী শাওয়াল মাসের ১ তারিখে নির্দিষ্ট রীতিতে এক অনন্য আনন্দ বিলাতে ফিরে আসে। তবে চান্দ্র মাসটি প্রতি বছর বেশ কয়েকদিন এগিয়ে আসে। মুসলিম সম্প্রদায় কঠোর সিয়াম সাধনার মাধ্যমে এক মাস রোজা রাখেন। রোজা শেষে বিশ্বে উদযাপিত হয় ঈদুল ফিতর। ঈদ হলো নিজ আত্মার পরিশুদ্ধি, ধনী-গরিব, উঁচু-নিচু সব ভেদাভেদ ভুলে গিয়ে সৌহার্দ্য ও সংহতি প্রকাশের এক অনন্য উৎসবে পরিণত হয়। ঈদের নামাজ আদায়ের পর ঈদগাহ ময়দানে একে অপরের হাতে হাত, বুকে বুক রেখে আলিঙ্গন করে কুশল বিনিময় করেন।

রমজানের রোজা শুরুর দিন থেকেই সিয়াম সাধনার এ মাসে মানুষ তার লোভ লালসা পরিত্যাগ করে এক মাসব্যাপী রোজা রেখে নিজের আত্মাকে পরিশুদ্ধ করেন। কিন্তু আমাদের দেশে রমজান শুরুর মাসখানেক আগে থেকেই অতি মুনাফালোভী অসৎ লোক যারা করপোরেট ব্যবসায়ী নামে সিন্ডিকেট করে সাধারণ মানুষের পকেট কেটে হাজার হাজার টাকা লুট করছে। যেখানে সরকারের মন্ত্রীদের নির্দেশও তোয়াক্কা করে না। সারা বিশ্বের অন্যান্য দেশ যখন এ রমজান মাসে অন্য সময়ের চেয়ে দ্রব্যমূল্য কমিয়ে মানুষকে সেবা করার ব্রত নিয়ে থাকেন তখন বাংলাদেশের ব্যবসায়ী নামের অসৎ মুনাফালোভী ব্যবসায়ীরা অপতৎপরতা চালিয়ে যায় নির্দ্বিধায়। নানা অজুহাতে এ ধরনের অপতৎপরতা চালিয়ে তারা আবার সমাজে বিশিষ্ট দানবীর বনে যান। রমজান এলেই অসৎ বাণিজ্য বেড়ে যায় বহুগুণে। সাধারণ মানুষ পবিত্র এ মাসে দিশাহারা হয়ে পড়েন। আশা করি অসাধু মুনাফালোভীদের বিবেকের তাড়না থেকে তাদের চেতনা জাগ্রত হবে শুভবুদ্ধির উদয় হবে। অন্যায়ভাবে দ্রব্যমূল্য বাড়িয়ে সাধারণ মানুষের কষ্টের টাকা তারা লুট করেন তবে তাদের এ রমজানে কী করে সিয়াম সাধনা হয় ভাবতে গেলে অবাক লাগে। আবার নাড়ির টানে মানুষ যখন বাড়ি ফিরে তখন যাত্রাপথে নানা ঝক্কিঝামেলা। সেখানেও কালোবাজারিদের চরম উৎপাত। আমরা সবসময় চাই মানুষের মধ্যে সম্প্রীতি, ভালোবাসা মিলেমিশে একাকার হয়ে সমাজ থেকে সব জঞ্জাল দূর হোক। আমাদের আশপাশে যে সব গরিব অসহায় মানুষ আছে তাদের কিছুটা খুশি করতে যার যা আছে তাই নিয়ে আমরা তাদের পাশে দাঁড়াতে পারি। ঈদ সবার জীবনে সুখ-শান্তি বয়ে আনুক। ঈদ হোক আনন্দময়। সব শ্রেণি-পেশার মানুষকে জানাই ঈদের শুভেচ্ছা ও ভালোবাসা। খুশিতে ভরে উঠুক প্রতিটি মানুষের হৃদয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে