সংবাদ সঙ্কপে

সংবাদ সঙ্কপে

আইনজীবী তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষা ১৭ জুন

ম আইন ও বিচার ডেস্ক

আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষার তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ বার কাউন্সিল। নির্ধারিত তারিখ অনুযায়ী আগামী ১৭ জুন এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এনরোলমেন্ট কমিটির নির্দেশক্রমে ২৮ এপ্রিল সংস্থার সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ইতোমধ্যে এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষার অনলাইন ফরম পূরণ কার্যক্রম সমাপ্ত হয়েছে। ফলে আগামী ১৭ জুন শুক্রবার বার কাউন্সিল এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনলাইন অ্যাডমিট কার্ড সংগ্রহের সময়সূচি ও পরীক্ষার ভেনু্য ও সময়সহ বিস্তারিত অন্যান্য তথ্য পরবর্তী সময়ে যথাযথ সময়ে জানানো হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরীক্ষা সংক্রান্ত সব বিজ্ঞপ্তি বার কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইটে (িি.িনধৎপড়ঁহপরষ.মড়া.নফ) প্রকাশ করা হবে। এছাড়াও অনিবার্য যে কোনো পরিস্থিতিতে পরীক্ষার তারিখ পরিবর্তন করার এখতিয়ার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন বলেও এতে বলা হয়।

বিচারকের মধ্যস্থতায়

চাচা-ভাতিজার বিরোধ নিষ্পত্তি

ম আইন ও বিচার ডেস্ক

ভাতিজা বিলকু মিয়া ও চাচা আছিরুল ইসলামের মধ্যে জমিজমা নিয়ে বিরোধের জেরে পাল্টাপাল্টি একাধিক মামলা আদালতে বিচারাধীন। দীর্ঘদিন ধরে চলমান এসব মামলায় গত সপ্তাহে উভয়পক্ষের মধ্যে আপসের উদ্যোগ গ্রহণ করেন আদালত।

কিন্তু চাইলেই কি? বিষয়টি অত সহজ ছিল না। দীর্ঘদিনের পুরাতন বিরোধ। কেউ দমবার পাত্র নয়। তাদের জেদ এত উচ্চ পর্যায়ে পৌঁছেছে যে, কেউ কাউকে না দেখে ছাড়বে না। উভয়ের কথা হলো- যা হয় আদালতেই হবে।

হঁ্যা, অবশেষে মীমাংসা আদালতেই হয়েছে। রায়ে একপক্ষ নয়, উভয়পক্ষ জিতে গেছে। আর সেই শীতল সম্পর্কের বরফ গলিয়েছেন পঞ্চগড়ের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মতিউর রহমান। উভয়পক্ষের সঙ্গে দীর্ঘ আলোচনার পর আদালত আদেশ দেন, ভাতিজাকে চাচার জন্য জাপানি টরে কাপড়ের দামি পায়জামা-পাঞ্জাবি, আতর, টুপি ও একটি জায়নামাজ দিতে হবে। আর চাচা ভাতিজাকে লিখে দেবে পাঁচ শতক জমি।

মামলার ধার্য তারিখে সম্প্রতি জমি হস্তান্তরের কার্যক্রম শেষ করেছে চাচা। ভাতিজাও আদালতের নির্দেশ মতো দুটি ব্যাগে করে চাচার জন্য পায়জামা-পাঞ্জাবি, আতর-টুপি ও জায়নামাজ নিয়ে আদালতে প্রবেশ করে।

এ সময় আসামির কাঠগড়া থেকে নেমে আসে চাচা আছিরুল। একে অপরকে বুকে জড়িয়ে ধরে। নিজ হাতে চাচাকে পায়জামা-পাঞ্জাবি আর জায়নামাজ তুলে দেয় ভাতিজা। আদালতে সৃষ্টি হয় আবেগঘন পরিবেশের। বিচারকের মধ্যস্থতায় দীর্ঘদিনের পুরাতন বিরোধসহ উভয়পক্ষের মধ্যে চলমান একাধিক মামলা নিষ্পত্তি হয়।

চার্জার ছাড়া মোবাইল বিক্রি করায় অ্যাপলকে জরিমানা করলেন ব্রাজিলের আদালত

ম আইন ও বিচার ডেস্ক

সম্প্রতি ব্রাজিলের একজন বিচারক অ্যাপল আইফোনের উদ্দেশে তার বিচারিক রায়ে বলেছেন, চার্জার ছাড়া মোবাইল বিক্রি এক ধরনের ধাপ্পাবাজি ও আইনবিরোধী কাজ। চলতি মাসে ব্রাজিলের এক নাগরিক অ্যাপলের বিরুদ্ধে চার্জার ছাড়া মোবাইল বিক্রির অভিযোগ আনলে দেশটির গোয়াইস প্রদেশের বিচারক ভ্যানদেরলি সিয়ারেস পিনহেইরো তার দেওয়া রায়ে এমন বক্তব্য প্রদান করেন।

এ ছাড়া অ্যাপলকে ৫ হাজার রেইস (ব্রাজিলিয়ান মুদ্রা) জরিমানা করা হয়। মার্কিন ডলারে এই জরিমানার পরিমাণ এক হাজার ৮০ ডলার।

ব্রাজিলের লিগ্যাল ওয়েবসাইটে প্রকাশিত রায়ে বিচারক বলেন, চার্জার মোবাইলের একটি অত্যাবশ্যকীয় অংশ। মোবাইল বক্স থেকে এটি সরিয়ে ফেলা ভোক্তা অধিকার আইনবিরোধী একটি কাজ। অ্যাপল তাদের এ ধরনের কর্মকান্ড থেকে সরে না এলে কোম্পানিটির বিরুদ্ধে পরবর্তী সময়ে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

মূলত ২০২০ সালে বাজারে আসা নতুন আইফোন থেকে চার্জার ও হেডফোন সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় অ্যাপল। এ ক্ষেত্রে একজন ভোক্তাকে আলাদাভাবে চার্জার ও হেডফোন কিনতে হতো। এ ব্যাপারে অ্যাপল বলেছে, পরিবেশ রক্ষার ক্ষেত্রে তারা এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। তবে ব্রাজিলের আদালত অ্যাপলের দেওয়া পুরনো যুক্তিকে প্রত্যাখ্যান করেছেন।

এ ব্যাপারে দেশটির বিচারক পিনহেইরো বলেন, 'অ্যাপলের এ ধরনের বক্তব্যের কোনো যৌক্তিকতা নেই। পরিবেশের ব্যাপারে অ্যাপল এতটা স্পর্শকাতর হলে নিজেরা চার্জার ও হেডফোনের বিকল্প কিছু বের করত। উল্টো অ্যাপল আলাদাভাবে এগুলো উৎপাদন করে ভোক্তাদের কিনতে বাধ্য করছে।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে