সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দুই বছর পর নতুন ৮৮ জন সহকারী জজ নিয়োগের গেজেট প্রকাশ

আইন ও বিচার ডেস্ক
  ২৪ জানুয়ারি ২০২৩, ০০:০০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় দেশের অধস্তন আদালতসমূহে নতুন ৮৮ জন সহকারী জজ নিয়োগ দিয়েছে সরকার। চতুর্দশ বিজেএস পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ হওয়া ১০২ জনের মধ্যে ৮৮ জন বিচার বিভাগীয় সদস্যকে ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলায় পদায়ন করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে গত ১৯ জানুয়ারি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভূঁইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের ২০২২ সালের ১৯ জুন সুপারিশের পরিপ্রেক্ষিতে এসব প্রার্থীকে মেধাক্রম অনুসারে জ্যেষ্ঠতা অক্ষুণ্ন রেখে জুডিশিয়াল সার্ভিসে সহকারী জজ নিয়োগ করা হয়েছে।

সহকারী জজ পদে নিয়োগপ্রাপ্ত এসব বিচার বিভাগীয় সদস্যকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বেতন ও ভাতাদি) আদেশ-২০১৬ এর বেতন স্কেলের ষষ্ঠ গ্রেড অনুসারে বেতনক্রমে শর্ত সাপেক্ষে অস্থায়ীভাবে নিয়োগ করা হয়েছে।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত তাদের নামের পার্শ্বে বর্ণিত কর্মস্থলে সহকারী জজ (শিক্ষানবিশ) হিসেবে পদায়ন করা হয়েছে বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

উলেস্নখ্য, ১৪তম বিজেএসের মাধ্যমে সহকারী জজ নিয়োগের জন্য ২০২১ সালের ১৯ জানুয়ারি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন ২০২১ সালেই প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা নেয়। ২০২২ সালে মৌখিক পরীক্ষা শেষে গত ২১ এপ্রিল চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে ১০২ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়।

শিক্ষানবিশ সহকারী জজ হিসেবে চাকরিতে যোগদানের তারিখ হতে তিন মাস [চলিস্নশ দিন সিনিয়র সহকারী জজ আদালতে, ১০ দিন জেলা লিগ্যাল এইড অফিসে, ১০ দিন যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে, ২০ দিন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এবং ১০ দিন জেলা ও দায়রা জজ আদালত/কার্যালয়ে] সংশ্লিষ্ট জেলা ও দায়রা জজের তত্ত্বাবধানে আদালতের কার্যাবলি পরিচালনা, অফিস ব্যবস্থাপনা এবং সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

নিয়োগপত্র অনুসারে যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য শিক্ষানবিশ স্তরে থাকবেন। তবে স্থায়ীকরণের আগে ওই মেয়াদ এক বা একাধিকবার অতিরিক্ত দুই বছর পর্যন্ত বৃদ্ধি করা যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে