সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
নির্দেশ নয়াদিলিস্ন সিবিআই আদালতের

তদন্তকারীর কাছে সাংবাদিকরা নিজেদের সূত্র গোপন রাখতে পারবেন না

আইন ও বিচার ডেস্ক
  ২৪ জানুয়ারি ২০২৩, ০০:০০

সাংবাদিকরা কোন সূত্র থেকে খবর পাচ্ছেন, তা তদন্তকারী সংস্থার কাছে আর গোপন রাখা যাবে না। নয়াদিলিস্নতে সিবিআইয়ের বিশেষ আদালতের তরফে একটি 'ক্লোজার রিপোর্ট' বাতিল করে দেওয়ার পর এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে।

এই বিষয়ে আরও তদন্তের প্রয়োজন, তার নির্দেশও দিয়েছে সিবিআই আদালত। মুলায়ম সিংহ যাদব এবং তার পরিবারের সদস্যদের সম্পত্তির মামলার শুনানি সুপ্রিম কোর্টে হওয়ার কথা ছিল ২০০৯ সালের ১০ ফেব্রম্নয়ারি। ঠিক তার আগের দিন একটি সংবাদপত্রে তাকে নিয়ে একটি খবর ছাপা হয়।

কিন্তু পরে জানা যায় যে, সাংবাদিকটি ভুয়া নথিপত্রের ভিত্তিতে খবরটি প্রকাশ করেছিলেন। এই বিষয়ে তদন্ত শুরু হলে ওই সাংবাদিক জানান, তিনি কোনো সূত্রে খবরটি পেয়েছেন, তা প্রকাশ্যে বলতে পারবেন না। ফলে, তদন্ত সেখানেই থেমে যায়।

রাউস অ্যাভিনিউ জেলা আদালতের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অঞ্জলি মহাজন এই মামলা সংক্রান্ত ক্লোজার রিপোর্টটি বাতিল করে দেন। তার বক্তব্য, তদন্ত চলাকালীন একজন সাংবাদিক কোন সূত্রে খবর পেয়েছেন তা তদন্তকারী সংস্থার কাছে গোপন রাখতে পারেন না। তদন্ত এগিয়ে নিয়ে যেতে তাকে সবকিছু প্রকাশ করতে হবে। ২০০৯ সালের প্রকাশিত এই খবরটির মূল সূত্র কী এবং কোন নথিপত্রের ভিত্তিতে তা লেখা হয়েছে, তার সম্পূর্ণ বিবরণ তদন্তকারী সংস্থার হাতে দিতে হবে বলে জানিয়েছেন অঞ্জলি।

এই মামলা সংক্রান্ত তদন্ত এগিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে সিবিআইয়ের বিশেষ আদালত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে