রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ভারতের সুপ্রিম কোর্টের নতুন হ্যান্ডবুকে আইনিভাবে নিষিদ্ধ হলো ৪৩টি শব্দের ব্যবহার

আইন ও বিচার ডেস্ক
  ২২ আগস্ট ২০২৩, ০০:০০

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় 'হ্যান্ডবুক অন কমবাটিং জেন্ডার স্টিরিওটাইপস' নামে একটি পুস্তিকা প্রকাশ করেছেন। তাতে ৪৩টি শব্দের একটি তালিকা দিয়ে বলা হয়েছে, দেশের বিচারপতিরা যেন রায়ে কোনোভাবে এই শব্দগুলো ব্যবহার না করেন। সেই সঙ্গে বলা হয়েছে, মামলার শুনানি চলাকালে বিচারপতি, আইনজীবী এবং মামলার পক্ষের লোকজনরাও যেন শব্দগুলো এড়িয়ে চলেন। প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছেন, এই শব্দগুলোর মধ্যে লিঙ্গবৈষম্য বিরাজ করছে। তাই সেগুলো বাদ দিয়ে রায় লেখাসহ আদালতের যাবতীয় কাজ করতে বলা হয়েছে।

হ্যান্ডবুকে ওই ৪৩টি শব্দের বিকল্প শব্দও যুক্ত করা হয়েছে। বলা হয়েছে, এখন থেকে বিকল্প শব্দগুলোর ব্যবহার বাড়াতে হবে। যেমন স্স্নাট, বা বেশ্যা বা পতিতা শব্দটি ব্যবহার করা যাবে না। লিখতে বা বলতে হবে সেক্স ওয়াকার্স বা যৌনকর্মী। যদিও আদালত থেকে সংবাদমাধ্যম সর্বত্র যৌনকর্মী শব্দের ব্যবহার বহু বছর আগেই চালু হয়েছে। তবু আদালত সরকারিভাবে বেশ্যা বা পতিতা শব্দটির আইন-আদালতে ব্যবহার নিষিদ্ধ করল। তালিকা অনুযায়ী 'অ্যাফেয়ার' কথাটি লেখা বা বলা যাবে না। পরিবর্তে ব্যবহার করতে হবে 'রিলেশনশিপ আউটসাইড অব ম্যারেজ'। লেখা বা বলা যাবে না ইভটিজিং শব্দটিও। পরিবর্তে লিখতে হবে স্ট্রিট সেক্সচুয়াল হ্যারাসমেন্ট বা পথে যৌন হেনস্তা।

বলা হয়েছে, আনওয়ানটেড মাদার বা অবিবাহিত মা কথাটি লেখা বা বলা যাবে না। এই ক্ষেত্রেও শুধু মা কথাটিই ব্যবহার করতে হবে। লেখা বা বলা যাবে না জারজ সন্তান কথাটিও। পরিবর্তে ব্যবহার করতে হবে 'অবৈবাহিক সন্তান' বা, 'একটি শিশু যার পিতামাতা বিবাহিত নয়'। যেমন হাউস ওয়াইফ বা গৃহবধূ শব্দর ব্যবহার এড়িয়ে চলতে বলা হয়েছে। পরিবর্তে গৃহিণী শব্দটি ব্যবহার করতে সুপারিশ করা হয়েছে পুস্তিকায়।

পর্যবেক্ষকদের মতে, ডিওয়াই চন্দ্রচূড় প্রধান বিচারপতির দায়িত্বভার নেওয়ার পরে একদিকে যেমন সরকারের সঙ্গে শীর্ষ আদালতের সংঘাত বেড়েছে, অন্যদিকে, আদালতের কাজে গতিও ফিরেছে। সেই সঙ্গে প্রধান বিচারপতির নেতৃত্বে অনেক সংস্কারও হচ্ছে বিচার বিভাগের কাজকর্মে। তারমধ্যে উলেস্নখযোগ্য হলো ২২টি ভারতীয় ভাষায় সুপ্রিম কোর্টের রায়ের মূল অংশের অনুবাদ প্রকাশ করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে