রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে প্রয়াত ২৩ আইনজীবীরা স্মরণে ফুলকোর্ট রেভারেন্স ও শোকসভা অনুষ্ঠিত

আইন ও বিচার ডেস্ক
  ২৯ আগস্ট ২০২৩, ০০:০০

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির প্রয়াত ২৩ জন সদস্যের স্মরণে ফুলকোর্ট রেভারেন্স ও শোকসভা অনুষ্ঠিত হয়েছে। রেভারেন্স শেষে চট্টগ্রামের সব আদালতের কার্যক্রম বন্ধ রাখা হয়। বৃহস্পতিবার সকাল ১১টায় চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আদালতের এজলাসে চট্টগ্রামে কর্মরত সব বিচারক ও আইনজীবীদের উপস্থিতিতে ফুলকোর্ট রেভারেন্স অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা।

সভায় উপস্থিত ছিলেন মহানগর দায়রা জজ ডক্টর বেগম জেবুনেছা, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনালের বিচারকবৃন্দ, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রবিউল আলম, অতিরিক্ত জেলা ও দায়রা জজরা, অতিরিক্ত মহানগর দায়রা জজরা, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাসহ অন্যান্য বিচারকরা।

এছাড়া উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির সভাপতি মো. নাজিম উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক এ এস এম বজলুর রশিদ, সিনিয়র সহসভাপতি মোহাম্মদ সেকান্দর চৌধুরী, সহসভাপতি আবদুল হকসহ অন্যান্য আইনজীবী নেতারা ও বিপুলসংখ্যক আইনজীবী। সভায় প্রয়াত সদস্যদের কর্মময় জীবন সম্পর্কে বক্তব্য রাখেন সমিতির সাবেক সভাপতি আবু মোহাম্মদ হাশেম, সাবেক সাধারণ সম্পাদক আইয়ুব খান, সাবেক সহসাধারণ সম্পাদক কাজী মুহাম্মদ নজমুল হক, মুহাম্মদ হাসান আলী চৌধুরী।

বক্তারা বলেন, সমিতির ২৩ জন বিজ্ঞ সদস্যেরে মৃতু্যতে আমরা শোকাহত। যারা আমাদের সঙ্গে আইন পেশায় নিয়োজিত ছিলেন যারা বেঁচে থাকতে সমাজ ও দেশের সেবায় স্ব স্ব ক্ষেত্রে অবদান রেখে আমাদের ছেড়ে চলে গিয়েছেন, তাদের গৌরবময় অবদান আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। ন্যায়বিচার প্রতিষ্ঠায় ও আইনের চর্চায় আইনজীবীদের ভূমিকা অনস্বীকার্য।

বার ও বেঞ্চ একটি আরেকটির পরিপূরক হিসেবে কাজ করে। আইনজীবীদের অনুপস্থিতিতে বিচার কার্যক্রম পরিপূর্ণভাবে সম্পাদন করা কোনোভাবেই সম্ভব না। বিচার বিভাগকে সমুন্নত করার কাজে আইনজীবীরা ওতপ্রোতভাবে জড়িত। আজকে যারা আমাদের ছেড়ে চলে গেছেন তারা আমাদের অত্যন্ত আপনজন ছিলেন। তাদের পদচারণায় চট্টগ্রামের আদালত অঙ্গন একদিন মুখরিত ছিল। যে সব বিজ্ঞ আইনজীবী আমাদের ছেড়ে চলে গেছেন তাদের সব কর্মকান্ড অনুসরণ ও অনুকরণ করতে হবে বলেও বক্তারা উলেস্নখ করেন।

রেভারেন্স শেষে চট্টগ্রামের সব আদালতের কার্যক্রম বন্ধ রাখা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে