শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রাজস্থানের আদালতে হাজির করা হলো চুরি যাওয়া মহিষ

আইন ও বিচার ডেস্ক
  ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

দশ বছর আগে এক ব্যক্তির বাড়ি থেকে চুরি গিয়েছিল তিনটি মহিষ। চুরি যাওয়ার বেশ কিছু দিন পর সেই মহিষ উদ্ধার করে মালিকের হাতে তুলে দিয়েছিল পুলিশ। কয়েক বছর পর একটি মহিষের মৃতু্যও হয়। কিন্তু চুরি যাওয়ার সেই মহিষ আদৌ ওই ব্যক্তির কিনা তা নিয়ে প্রশ্ন ওঠে। ফলে নতুন করে আবার তদন্ত শুরু করে পুলিশ।

মামলাটি আদালতে পৌঁছলে সেই মহিষকে চিহ্নিতকরণের নির্দেশ দেওয়া হয়। আর সেই নির্দেশ পেয়েই দু'টি মহিষ নিয়ে আদালতে হাজির হয়েছিলেন মালিক। সাক্ষী হিসেবে ডাকা হয়েছিল স্থানীয় এক ব্যক্তিকেও।

চরণ সিংহ শেখাওয়াত। রাজস্থানের জয়পুরের বাসিন্দা। বছর দশেক আগে হার্মাদা থানায় মহিষ চুরির অভিযোগ দায়ের করেছিলেন। তদন্তে নেমে পুলিশ পাশেরই থানা এলাকা ভরতপুর থেকে ওই মহিষ উদ্ধার করে। তার পর চরণ সিংহের হাতে তুলে দেওয়া হয়। কিন্তু মহিষ আদৌ চরণ সিংহের কিনা, তা নিয়ে প্রশ্ন ওঠে। সরকারি আইনজীবী আদালতের কাছে আর্জি জানান, মহিষ চিহ্নিতকরণের প্রয়োজন আছে। অতএব, আদালতে নিয়ে আসার অনুমতি দেওয়া হোক। আইনজীবীর আবেদনে সম্মতি দেন আদালত।

মামলাটি আদালতে উঠলে চরণ সিংহ তার দু'টি মহিষ ট্রাকে করে নিয়ে আদালতে পৌঁছন। আদালত চত্বরে মহিষ দেখে সেখানে উপস্থিত লোকজন স্তম্ভিত হয়ে গিয়েছিলেন। মহিষ দু'টিকে আদালতে পেশ করা হয়। সে মহিষ দুটি আদৌ চরণ সিংহের কিনা তা নিশ্চিত হতে সুভাষ চৌধরী নামে স্থানীয় এক বাসিন্দাকে সাক্ষী দিতে ডাকা হয়। তিনি মহিষদুটিকে চিহ্নিতকরণের পর আবার চরণ সিংহের হাতেই তুলে দেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে