রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বন্দির সঙ্গে সন্তানের একান্ত সাক্ষাতের আইনানুগ অধিকার

বাংলাদেশের ফৌজদারি বিচার ব্যবস্থা অভিযোগকারী বা অভিযুক্ত- কারও জন্যই খুব বেশি সহায়ক নয়। কিছু কিছু ক্ষেত্রে এই ব্যবস্থায় অমানবিকতায় প্রকট হয়ে ওঠে। আইনি কাঠামো এক্ষেত্রে যেমন দায়ী, তার চেয়েও বেশি দায়ী আমাদের সামগ্রিক সামাজিক কাঠামো, আইনি অজ্ঞতা এবং কখনো কখনো অসচেতনতা। আবার দীর্ঘদিন ধরে চলে আসা ভুল রীতিনীতির কারণে অনেক সময় আইনানুগ অধিকার থেকে বঞ্চিত হয়ে যায় অভিযুক্ত। লিখেছেন বিচারক সাইফুল ইসলাম পলাশ
নতুনধারা
  ১০ অক্টোবর ২০২৩, ০০:০০

লোহার শিকে ঘেরা কাঠগড়ার সামনে একটু পর পর একটা শিশু ঘোরাঘুরি করছিল। বয়স আড়াই তিন বছর হবে। লক্ষ্য করলাম, বাবুটা একজন বন্দিকে ছুয়ে দিয়ে পালিয়ে যাচ্ছিল। বন্দি সুযোগ পেলে বাবুটার হাত ধরছে, হাতে চুমু খাচ্ছে। তার পেছনে মাঝে মাঝে তাড়া দিচ্ছে এক বয়স্ক কনস্টেবল।

টানা দু'ঘণ্টা এজলাস চলার পর একটা সাময়িক ব্রেকের প্রস্তুতি নিচ্ছিলাম। নামার আগে ডকের বন্দিদের জিজ্ঞেস করলাম, কার কাছে বাচ্চাটা বারবার আসছিল? ভয় পেয়ে বন্দি রফিক উঠে দাঁড়াল। বলল, এটা তার ছেলে। নিরাপত্তা প্রহরী সেই কনস্টেবলকে কাছে ডেকে বললাম, ব্রেকের সময়টুকু বাবা-ছেলে একান্তে সময় কাটাবে।

বন্দি রফিকের নথিটা হাতে নিয়ে দেখি, সে তো আসামি নয়। সে আজকের মামলায় ফরিয়াদি। এক মাস আগে তার নথিটা প্রথম আমার হাতে এসেছিল। সেদিন দেখি, ফরিয়াদি রফিক টানা এক বছর ধরে বিনা তদবিরে গরহাজির। দীর্ঘদিন আদালতে বিচারক না থাকায় টানা স্বাক্ষরে নথির বয়স বেড়েছে। সেদিন আইনানুসারে মামলা খারিজ করার পূর্বমুহূর্তে আমার নজরে এলো ফরিয়াদি অন্য একটি মামলায় জেল হাজতে রয়েছে।

জেল সুপারের সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ করা হলো। তিনি জানালেন, বন্দি রফিক প্রায় এক বছর যাবত একটি মামলায় হাজতে আছে। কোনোরকম বিলম্ব না করে তাকে পিডবিস্নউ মূলে আদালতে হাজির করা হলো। জানতে চাইলাম, তিনি তার মামলা চালাবেন কিনা? তিনি জানালেন, একই দিনের ঘটনায় তিনিও মামলা করেছেন। কিন্তু হাজতে থাকার কারণে মামলা চালাতে পারছেন না। তার কোনো আইনজীবী নেই। বললাম, আদালতে যার কেউ নেই, তার জন্য জেলা লিগ্যাল এইড অফিস আছে। তাকে লিগ্যাল এইডে আবেদন করতে বললাম।

আজ বাবুটা যখন বন্দির হাতটা স্পর্শ করল তখন মনে হলো আমার সন্তান যেন আমার হাত স্পর্শ করেছে। কিন্তু আমি বন্দি হয়ে আছি, আমার সন্তানকে আদর করতে পারছি না। আমার নির্দেশ শুনে সেই কনস্টেবল পিতাপুত্রকে এক করে দিলেন। বাবুটা দৌড়ে ছুটে গেল তার বাবার কাছে। বাবা কোলে তুলে নিল তার অবুঝ শিশুকে। গালের সঙ্গে গাল লাগিয়ে স্পর্শ অনুভব করছে। আর বুকে জড়িয়ে নিয়ে এলোপাতাড়ি চুমু দিচ্ছে গালে, মুখে ও মাথায়।

ব্রেকের পর এজলাসে উঠে দেখি বাবা-ছেলে একসঙ্গে পা ছড়িয়ে খেলছে। তাদের খুনসুটি দেখে মনে হলো এর চেয়ে উত্তম দৃশ্য আর নেই। আদালতের যে কাঠগড়াটা সবচেয়ে আতঙ্ক, উদ্বেগ আর শংকার; সেটি বাবা- ছেলের কাছে সবচেয়ে আনন্দের জায়গা। রফিক জানালেন, মামলা হাওয়ার পর থেকে অর্থাৎ এক বছর পর এই প্রথম তিনি তার বাবুকে কোলে নিলেন। কারাগারে স্বল্প সময়ে সাক্ষাৎ হলেও কখনো ছেলের সঙ্গে একান্তে সময় কাটানো হয়নি।

বন্দি মানেই ঘৃণার পাত্র নন। তাদেরও কিছু অধিকার রয়েছে। এই অধিকারগুলো আইন ও মানবাধিকার দ্বারা স্বীকৃত। আধুনিক বিশ্বের বিভিন্ন দেশে কারাগারে দাম্পত্য ভিজিটের ব্যবস্থা রয়েছে।

সময় এসেছে একটু ভিন্নভাবে ভাবার, সময় এসেছে কারাগারে পিতামাতার সঙ্গে নাবালক সন্তানদের একান্তে সময় কাটানোর সুযোগ দেওয়ার।

বি.দ্র. ঘটনা সত্য। বন্দির নাম পরিবর্তন করা হয়েছে।

সাইফুল ইসলাম পলাশ, অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, রাজশাহী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে