রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কানাডায় গাঁজা বৈধ করার ফলে জনজীবনে যেসব প্রভাব পড়ছে

আইন ও বিচার ডেস্ক
  ১৭ অক্টোবর ২০২৩, ০০:০০

পাঁচ বছর আগে ২০১৮ সালের অক্টোবর গাঁজার বিনোদনমূলক ব্যবহার বৈধ করেছিল ক্যানাডা। উদ্দেশ্য ছিল, মাদক সংক্রান্ত জনস্বাস্থ্য ও নিরাপত্তার উন্নতি এবং মাদক কেনাবেচা সংক্রান্ত অপরাধ ও শাস্তি কমানো।

সেটি সম্ভব হয়েছে কিনা, তা নিয়ে সম্প্রতি একটি গবেষণা প্রকাশ করেছে ক্যানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নাল। এতে দেখা যাচ্ছে গাঁজার ব্যবহার, গাঁজা সেবনের কারণে জরুরি সেবা নেয়ার পরিমাণ, হাসপাতালে ভর্তি হওয়া এবং গাঁজা সেবন করে গাড়ি চালানোর পরিমাণ হয় বেড়েছে কিংবা একই আছে।

তবে গাঁজা ব্যবহার সংক্রান্ত অপরাধের সংখ্যা উলেস্নখযোগ্য হারে কমেছে বলে গবেষণায় দেখা গেছে। ফলে গাঁজা সেবনের কারণে তরুণ ও প্রাপ্তবয়স্কদের যে নিচু করা হতো, তা কমেছে বলে গবেষকরা দাবি করেছেন।

আইন অনুযায়ী, ক্যানাডার একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি প্রকাশ্যে সর্বোচ্চ ৩০ গ্রাম (১.০৬ আউন্স) গাঁজা সেবন করতে পারেন। তবে রাজ্যভেদে, ১৮ থেকে ২১ বছরের তরুণরা প্রকাশ্যে গাঁজা সেবন করতে পারেন না। এছাড়া দোকান বা অনলাইনে গাঁজা বিক্রি সম্ভব হচ্ছে। এছাড়া মানুষ সীমিত পরিমাণে গাঁজার চাষও করতে পারেন।

জাতীয় এক জরিপে দেখা গেছে, গাঁজা বৈধ করার পর এর ব্যবহার ২০১৭ সালে ২২ শতাংশ থেকে বেড়ে ২০২২ সালে ২৭ শতাংশ হয়েছে। দৈনিক গাঁজা সেবনের হার একই আছে, ২৫ শতাংশ। গাঁজা বৈধ করায় দুই-তৃতীয়াংশ গাঁজা ব্যবহারকারীরা এখন বৈধ উৎস থেকে গাঁজা কিনছেন বলে গবেষণায় দেখা গেছে। ফলে খারাপ মানের গাঁজা সেবনের সুযোগ কমেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে