রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কোন যুক্তিতে সমকামী বিবাহ স্বীকৃতি পেল না ভারতীয় সুপ্রিম কোর্টে?

আইন ও বিচার ডেস্ক
  ২৪ অক্টোবর ২০২৩, ০০:০০

সমলিঙ্গে বিয়ে নিয়ে সুপ্রিম কোর্ট কী রায় দেন, সে দিকে তাকিয়ে ছিল পুরো ভারত। বিয়ের আইনি স্বীকৃতি না দিলেও সমলিঙ্গ সম্পর্ককে স্বীকার করেছেন শীর্ষ আদালত। সমলিঙ্গে বিয়েতে আইনি স্বীকৃতি দেয়নি সুপ্রিম কোর্ট। তারা এ বিষয়ে কেন্দ্রকে সিদ্ধান্ত নিতে বলেছে। আইনসভাই এ বিষয়ে পদক্ষেপ করতে পারে বলে জানিয়েছেন শীর্ষ আদালতের বিচারপতিরা।

সমলিঙ্গে বিয়ে নিয়ে সুপ্রিম কোর্ট কী রায় দেয়, সে দিকে তাকিয়ে ছিল গোটা দেশ। বিয়ের আইনি স্বীকৃতি না দিলেও সমলিঙ্গ সম্পর্ককে স্বীকার করেছেন শীর্ষ আদালত। এই সম্পর্কে যারা থাকেন, তাদের অধিকার সুরক্ষার বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে।

২০১৮ সালের ৬ সেপ্টেম্বর, সুপ্রিম কোর্ট ভারতীয় সংবিধানের ৩৭৭ ধারায় সমকামিতাকে 'অপরাধ'-এর তকমা থেকে মুক্তি দিয়েছেন। কিন্তু দৈনন্দিন অপমান থেকে তাদের মুক্তি মেলেনি। নানা জায়গায় বিভিন্ন সময়ে সমকামীদের ওপর নির্যাতন এবং আক্রমণের অভিযোগ উঠেছে।

গত বছরের ২৫ নভেম্বর সুপ্রিম কোর্ট দুই সমকামী যুগলের দায়ের করা দু'টি মামলা সম্পর্কে অবহিত হয়। ২০২১ সালের ডিসেম্বরে অনুষ্ঠান করে বিয়ে করেন সুপ্রিয় চক্রবর্তী এবং অভয় ডাং। বস্তুত, তারাই দেশের প্রথম সমকামী যুবক, যারা বিয়ে করেছেন। এখন বিশেষ বিবাহ আইনের স্বীকৃতি চেয়ে আদালতের দ্বারস্থ হন ওই যুগল।

দীর্ঘ ১৭ বছরের সম্পর্কের পর পার্থ ফিরোজ মলহোত্রা এবং উদয় রাজ বিয়ে করেছেন। আদালতে ওই যুগল জানান, তারা দু'টি শিশুকে লালনপালন করছেন। কিন্তু যেহেতু তাদের বিয়ের কোনো আইনি স্বীকৃতি নেই, তাই আইনত শিশুদের অভিভাবক হতে পারছেন না তারা।

এর পরেই দেশের বিভিন্ন আদালতে জমে থাকা সমলিঙ্গসংক্রান্ত যাবতীয় মামলা একসঙ্গে শোনানির সিদ্ধান্ত নেন সুপ্রিম কোর্ট। মামলাকারীরাও চেয়েছিলেন, সুপ্রিম কোর্টে তাদের আবেদনের শুনানি হোক। তারই রায় ঘোষণা হলো মঙ্গলবার।

কেন্দ্রকে একটি বিশেষ কমিটি গঠন করে সমলিঙ্গে বিবাহের বিষয়ে অগ্রসর হতে বলেছে সুপ্রিম কোর্ট। সমলিঙ্গ যুগলের রেশন কার্ড, পেনশন, উত্তরাধিকার সমস্যা প্রভৃতি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে ওই কমিটির মাধ্যমে।

উলেস্নখ্য, গত ৩ মে সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, সমলিঙ্গ যুগলরা প্রশাসনিক যে সব সমস্যার মুখোমুখি হন, সেগুলো সমাধানের জন্য মন্ত্রিপরিষদের এক জন সচিবের নেতৃত্বে একটি বিশেষ কমিটি গড়ার ভাবনা রয়েছে তাদের। সেই কমিটিকেই পদক্ষেপ নিতে বলেছেন শীর্ষ আদালত।

সমলিঙ্গে বিয়ে নিয়ে রায় পড়ে শোনাতে গিয়ে প্রধান বিচারপতি বলেন, 'বিবাহ নামক প্রতিষ্ঠানটি কোনো অনড়, অটল বিষয় নয়। বিবাহে বিবর্তন আসে। ব্যক্তিগত স্তরের যে কোনো কাজকে আইনের ঊর্ধ্বে রাখা উচিত নয়। বিবাহ বর্তমানে যে স্বীকৃতি পেয়েছে, আইন না থাকলে তা সম্ভব হতো না।'

সমকামী কিংবা এলজিবিটিকিউ সম্প্রদায়ের কোনো মানুষকে হেনস্তা করা যাবে না, এমনটাই মন্তব্য করেন প্রধান বিচারপতি। তিনি জানান, এই সম্প্রদায়ের কাউকে তাদের যৌন পরিচয় জানার জন্য থানায় তলব করা যাবে না। তারা বাড়ি ছেড়ে বেরিয়ে এলে তাদের সেখানে জোর করে ফেরানো যাবে না। এই সম্প্রদায়ের কারও বিরুদ্ধে অভিযোগ গ্রহণ করার আগে পুলিশকে প্রাথমিকভাবে বিষয়টি খতিয়ে দেখতে হবে।

সমলিঙ্গ বিবাহে আইনি স্বীকৃতি দিতে হলে বিশেষ বিবাহ আইনে পরিবর্তন আনতে হবে। যা বিচার ব্যবস্থার মাধ্যমে সম্ভব নয়। তাই আইনসভাকেই এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রধান বিচারপতি বলেন, 'বিশেষ বিবাহ আইনে পরিবর্তন আনা হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সংসদ।'

সুপ্রিম কোর্টের পাঁচজন বিচারপতি একটি বিষয়ে ভিন্ন মত পোষণ করেছেন। সমলিঙ্গ যুগল সন্তান দত্তক নিতে পারবেন কিনা, সে বিষয়ে তারা সবাই একমত হতে পারেননি।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি সঞ্জয় কিষাণ কউল সমলিঙ্গ যুগলের সন্তান দত্তক নেওয়ার অধিকারকে স্বীকৃতি দিয়েছেন। শুধু বিষমকামী যুগলই সন্তানকে স্থিতিশীল জীবন দিতে পারেন, এই তত্ত্ব মানতে চাননি প্রধান বিচারপতি। তিনি বলেন, অবিবাহিত দম্পতি, সমলিঙ্গ দম্পতিও সন্তান দত্তক নিতে পারেন। তার সঙ্গে সহমত পোষণ করেন বিচারপতি কউলও।

বিচারপতি কউল বলেন, 'প্রাচীন কাল থেকেই সমলিঙ্গ সম্পর্ককে স্বীকৃতি দেওয়া হয়েছে। শুধু যৌন ক্রিয়াকলাপের জন্য নয়। মানসিক, আবেগপূর্ণ সম্পর্কেরও প্রতিফলন ঘটে তাতে। তাই আমি এ বিষয়ে প্রধান বিচারপতির সঙ্গে একমত।' কিন্তু বিচারপতি এস রবীন্দ্র ভট্ট, বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি এস নরসিংহ এ বিষয়ে সম্মতি জানাননি।

সমলিঙ্গে বিবাহ প্রসঙ্গে বিচারপতি কউল বলেন, 'বিশেষ বিবাহ আইনে সমলিঙ্গ বিয়ের অন্তর্ভুক্তিতে ব্যাখ্যামূলক কিছু সীমাবদ্ধতা রয়েছে। ওই আইন পরিবর্তন করতে হলে বিরূপ প্রভাব পড়তে পারে।' তবে আইনটি শুধু বিষমকামী যুগলদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছিল, এই মতও তিনি মানতে চাননি।

অবিষমকামী মিলন এবং বিষমকামী মিলনকে একই মুদ্রার দুই পিঠ হিসেবে দেখা উচিত বলে মন্তব্য করেন বিচারপতি কউল। বিচারপতি চন্দ্রচূড়ের মতোই তিনিও জানান, সমকামী যুগল বা এলজিবিটিকিউ সম্প্রদায়ের ওপর বৈষম্যবিরোধী একটি আইন দেশে প্রয়োজন।

বিচারপতি ভট্ট তার রায় পড়ে শোনাতে গিয়ে বলেন, 'কোনো বিয়ের স্বীকৃতি আইন ছাড়া সম্ভব নয়। কিন্তু বিয়ের বিষয়ে আইন বিচারব্যবস্থা আনতে পারে না। তা সংবিধানসম্মত নয়।' তিনি স্বীকার করেন, প্রত্যেক ভারতীয় নাগরিকের সঙ্গী নির্বাচন এবং তার সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার অধিকার রয়েছে।

বিচারপতি ভট্ট জানান, বিশেষ বিবাহ আইনটিকে লিঙ্গনিরপেক্ষভাবে দেখা উচিত নয়। তাতে বিরূপ প্রভাব পড়তে পারে। হতে পারে হিতে বিপরীত। আবার, সমলিঙ্গ যুগলের পেনশন, পিএফের মতো সুবিধা প্রদান করা না হলে তাদের অপমান করা হয় বলেও মনে করেন বিচারপতি ভট্ট।

বিচারপতি নরসিংহ বলেন, 'বিয়ের অধিকারকে স্বীকৃতি দেওয়া সাংবিধানিকভাবে অনুমোদনযোগ্য নয়।' তিনি সমলিঙ্গ যুগলের সন্তান দত্তক নেওয়ার বিষয়ে বিচারপতি ভট্টের সঙ্গে একমত হয়েছেন।

সুপ্রিম কোর্টের রায়ে খুশি নন মামলাকারীরা। সমাজকর্মী অঞ্জলি গোপালন হতাশা চেপে রাখতে পারেননি। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেছেন, 'আমরা দীর্ঘ দিন ধরে লড়াই চালাচ্ছি। ভবিষ্যতেও চালিয়ে যাব। এটা গণতন্ত্র। তবে আমরা আমাদের নাগরিকদের সাধারণ অধিকারটুকু দিতে পারছি না।'

সূত্র : আনন্দবাজার অবলম্বনে

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে