রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

আইন ও বিচার ডেস্ক
  ২৪ অক্টোবর ২০২৩, ০০:০০

অধস্তন আদালতে পোশাক বিধিতে আবার চালু হয়েছে কালো কোট-গাউন

প্রচন্ড গরমের কারণে মামলার শুনানির সময় অধস্তন আদালতের বিচারক ও আইনজীবীদের ক্ষেত্রমতো সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/সালোয়ার-কামিজ ও সাদা নেকব্যান্ড/কালো টাই পরিধানের নির্দেশনা জারি করেছিলেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

তবে আসন্ন শীতকালীন ঋতুতে মামলার শুনানিতে অধস্তন আদালত/ট্রাইবু্যনালের বিচারক ও আইনজীবীদের আবারও কালো কোট ও গাউন পরিধান করতে হবে। কালো কোট ও গাউন পরিধান না করার বিষয়ে চলতি বছরের মে মাসে জারি করা ওই বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করে সুপ্রিম কোর্ট প্রশাসন বুধবার (১৮ অক্টোবর) পোশাক বিধির নতুন এ বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী গত ২২ অক্টোবর থেকে আবারও পুরনো পোশাক বিধিতে আদালত শুরু করছেন বিচারক ও আইনজীবীরা।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানীর সই করা বিজ্ঞপ্তির ভাষ্যমতে, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইবু্যনালের বিচারক ও আইনজীবীদের মামলা শুনানিকালে পরিধেয় পোশাকসংক্রান্ত অত্র কোর্টে গত ১৩ মে জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করা হলো।

অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইবু্যনালের বিচারক ও আইনজীবীদের মামলা পরিচালনার সময় সিভিল রুলস অ্যান্ড অর্ডার্স এবং ক্রিমিনাল রুলস অ্যান্ড অর্ডার্সের বিধান অনুসরণপূর্বক পোশাক পরিধান করার নির্দেশ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

সুপ্রিম কোর্টে নিয়োগ পেলেন একজন অতিরিক্ত, দুই ডেপুটি এবং এক সহকারী রেজিস্ট্রার

ম আইন ও বিচার ডেস্ক

অধস্তন আদালতের ৪ জন বিচারককে বদলি করে সুপ্রিম কোর্ট প্রশাসনে প্রেষণে নিয়োগ করা হয়েছে। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে অতিরিক্ত জেলা ও দায়রা জজ, অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, যুগ্ম মহানগর দায়রা জজ এবং সহকারী জজ পদমর্যাদার এসব বিচারককে বদলি করা হয়েছে। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ (বিচার শাখা-১) থেকে বদলি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-১) মোহাম্মদ ওসমান হায়দার সই করা প্রজ্ঞাপনের ভাষ্য মতে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের এসব সদস্যকে বর্তমান কর্মস্থল থেকে বদলি করে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত তাদের নামের পার্শ্বে বর্ণিত পদে ও কর্মস্থলে নিয়োগ/বদলি করা হলো।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুহাম্মদ শরিফুল রহমানকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার, পাবনার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দ মোস্তফা রেজা নূরকে একই বিভাগের ডেপুটি রেজিস্ট্রার এবং ঢাকার যুগ্ম মহানগর দায়রা জজ মুহাম্মদ আবু আমরকে আপিল বিভাগের ডেপুটি রেজিস্ট্রার এবং আইন ও বিচার বিভাগের সংযুক্ত কর্মকর্তা (সহকারী জজ) রাগিব মাহতাবকে হাইকোর্ট বিভাগের সহকারী রেজিস্ট্রার পদে প্রেষণে নিয়োগ দেওয়া হয়েছে।

উপরিবর্ণিত বিচারকদের বাংলাদেশ সুপ্রিম কোর্ট কর্তৃক নির্ধারিত তারিখে বর্তমান পদের দায়িত্বভার অর্পণ করে অবিলিম্বে বদলিকৃত কর্মস্থলে যোগদানের নির্দেশ প্রদান করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে