শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

গাজায় শিশুদের নিরাপত্তা বিধানে জাতিসংঘ মহাসচিবকে সুপ্রিম কোর্টের শিশু অধিকার কমিটির চিঠি

আইন ও বিচার ডেস্ক
  ২৩ জানুয়ারি ২০২৪, ০০:০০
গাজায় শিশুদের নিরাপত্তা বিধানে জাতিসংঘ মহাসচিবকে সুপ্রিম কোর্টের শিশু অধিকার কমিটির চিঠি

ফিলিস্তিনের গাজায় শিশুদের নিরাপত্তা প্রদানে দ্রম্নত কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে চিঠি দিয়েছে বাংলাদেশ সুপ্রিম কোর্টের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটি।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নির্দেশনা এবং অনুমোদন সাপেক্ষে দেশের সর্বোচ্চ আদালতের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটির (ঝঁঢ়ৎবসব ঈড়ঁৎঃ ঝঢ়বপরধষ ঈড়সসরঃঃবব ভড়ৎ ঈযরষফ জরমযঃং)-এর পক্ষ থেকে কমিটির সভাপতি ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম সইকৃত এ পত্র প্রেরণ করা হয়।

সর্বোচ্চ আদালতের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটির অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরী। ওই পত্র অগ্রবর্তীকরণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

চিঠিতে ফিলিস্তিনের গাজার সংঘাতপূর্ণ অঞ্চলে জাতিসংঘের শিশু অধিকার কনভেনশন (টঘঈজঈ)-এর অনুচ্ছেদ ৩৮ (১) ও (৪) এবং অন্যান্য আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘনের ফলে গভীরভাবে উদ্বিগ্ন বাংলাদেশ সুপ্রিম কোর্টের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটি বলে উলেস্নখ করা হয়েছে।

এজন্য চিঠিতে শিশুদের জীবন ও সামগ্রিক কল্যাণের জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে শিশুদের বিরুদ্ধে সব ধরনের সহিংসতার অবসান, শান্তি প্রতিষ্ঠার জন্য কার্যকর কূটনৈতিক হস্তক্ষেপের সূচনা, শিশুদের জন্য প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদান এবং যথাযথ আন্তর্জাতিক ব্যবস্থা প্রয়োগসহ দ্রম্নত এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিকভাবে অনুরোধ করা হয়েছে।

পৃথিবীর সব শিশুর আনন্দ ও সমৃদ্ধি নিশ্চিতকরণে যেহেতু আমাদের সমষ্টিগত নৈতিক দায়বদ্ধতা রয়েছে, সেহেতু বিশ্বের শিশুদের প্রতিপালন ও উন্নতি বিধানকল্পে জাতিসংঘের সব উদ্যোগে সমর্থন ও অবদান রাখতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটি বদ্ধপরিকর বলেও এতে উলেস্নখ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে