শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আদালতের বাইরে তালাক-তালাক-তালাক বলে চিৎকার, মামলা দায়ের হলো দুই যুবকের বিরুদ্ধে

আইন ও বিচার ডেস্ক
  ৩০ জানুয়ারি ২০২৪, ০০:০০
আদালতের বাইরে তালাক-তালাক-তালাক বলে চিৎকার, মামলা দায়ের হলো দুই যুবকের বিরুদ্ধে

খোরপোশ সংক্রান্ত দুটি মামলা চলছিল আদালতে। কিন্তু শুনানি শেষে দিলিস্নর একটি আদালতের বাইরে তিন বার তালাক বলে চিৎকার করলেন দুই স্বামী। এমনই অভিযোগে তাদের বিরুদ্ধে দুটি পৃথক এফআইআর দায়ের করল পুলিশ।

সুপ্রিম কোর্টের নির্দেশে তিন তালাক এখন শাস্তিযোগ্য অপরাধ। আদালতের বাইরে তিন বার তালাক উচ্চারণ করে নিষিদ্ধ কাজ করেছেন দুই যুবক বলে অভিযোগ। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পুলিশ। প্রথম যে এফআইআর দায়ের হয়েছে, সেখানে অভিযোগ করেছেন এক মহিলা। তিনি রসায়নশাস্ত্রে পিএইচডি করেছেন। স্বামীর সঙ্গে বনিবনা না হওয়ায় বিচ্ছেদের মামলা চলছে তার। এখন খোরপোশ সংক্রান্ত শুনানি চলছে। সেই মামলার শুনানি শেষে আদালত চত্বরে স্বামী তাকে তিন তালাক দেন বলে অভিযোগ। অন্যদিকে, দ্বিতীয় অভিযোগটি এক ২৪ বছরের যুবতীর। তিনি পুলিশকে জানিয়েছেন ২০২১ সালের ফেব্রম্নয়ারিতে তার বিয়ে হয় মুম্বাইয়ে। কিন্তু স্বামী এবং শ্বশুরবাড়ির লোকজন তার ওপর অত্যাচার করতেন। তাই কিছু দিন পর দিলিস্নতে তার বাপের বাড়ি ফিরে আসতে বাধ্য হন।

পরে আদালতে তিনি খোরপোশের দাবিতে মামলা করেন। পুলিশকে ওই মহিলা জানান, আদালতে শুনানির জন্য তখন পরিবারের সদস্যদের নিয়ে তিনি কোর্ট রুমে যাচ্ছিলেন, সেই সময় তালাক-তালাক-তালাক বলে চিৎকার করেন তার স্বামী।

তিন বার তালাক শব্দ উচ্চারণ করে বিয়ে বাতিলের চেষ্টা নিষিদ্ধ হয়েছে ভারতে। ২০১৯ সালের মুসলিম মহিলা আইন অনুযায়ী তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ। এই অপরাধের শাস্তি হিসেবে অভিযুক্তের তিন বছর পর্যন্ত কারাদন্ড অথবা আর্থিক জরিমানা হতে পারে। পাশাপাশি স্ত্রীকে খোরপোশ দিতে হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে