রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৩য় টিআইবি-ডিইউএমসিএস দুর্নীতিবিরোধী মুট কোর্ট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়

আইন ও বিচার ডেস্ক
  ১২ মার্চ ২০২৪, ০০:০০

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ঢাকা বিশ্ববিদ্যালয় মুট কোর্ট সোসাইটি (ডিইউএমসিএস)-এর যৌথ উদ্যোগে আয়োজিত '৩য় টিআইবি-ডিইউএমসিএস দুর্নীতিবিরোধী মুট কোর্ট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিযোগিতায় রানার-আপ হয়েছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

দেশে বিদ্যমান দুর্নীতিবিরোধী আইনসংশ্লিষ্ট বিষয় সম্পর্কে আইন বিভাগের শিক্ষার্থীদের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। সারা দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের প্রাণবন্ত যুক্তিতর্ক উপস্থাপনার মধ্য দিয়ে এ প্রতিযোগিতার সমাপ্তি ঘটে।

গত ৬ মার্চ তিন দিনব্যাপী এই প্রতিযোগিতাটির উদ্বোধনী অনুষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের মিলনায়তন কক্ষে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান ৮ ও ৯ মার্চ ধানমন্ডির মাইডাস সেন্টারে অনুষ্ঠিত হয়। তৃতীয়বারের মতো আয়োজিত জাতীয় পর্যায়ের মুট কোর্ট প্রতিযোগিতায় আইনের শিক্ষার্থী ও প্রশিক্ষকসহ প্রায় ৮০ জন অংশগ্রহণ করেন।

প্রতিযোগিতায় বেস্ট ওরালিস্ট পুরস্কার অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাফিদ আজাদ সৌমিক, ২য় একই দলের ঐশী রহমান এবং ৩য় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের আনিকা তাবাসসুম হক। এছাড়া, স্পিরিট অব টিআইবি পুরস্কার অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বেস্ট নিউ টিম পুরস্কার অর্জন করেছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। বেস্ট মেমোরিয়াল ক্যাটাগরিতে ১ম স্থান অধিকার করেছে উত্তরা বিশ্ববিদ্যালয়, ২য় ঢাকা বিশ্ববিদ্যালয় ও ৩য় অবস্থানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের তিনজন বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ, মো. রেজাউল হক ও মো. আকরাম হোসেন চৌধুরী। প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ডক্টর ইফতেখারুজ্জামান, উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ডক্টর সুমাইয়া খায়ের, ডিইউএমসিএস-এর প্রেসিডেন্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ডক্টর সীমা জামান এবং ডিইউএমসিএস-এর চিফ মডারেটর অধ্যাপক ডক্টর মোহাম্মাদ নাজমুজ্জামান ভূঁইয়া।

২০১৭ সালের ৭-৯ ডিসেম্বর প্রথমবারের মতো টিআইবি-ডিইউএমসিএস দুর্নীতিবিরোধী মুট কোর্ট প্রতিযোগিতা আয়োজিত হয়। ২০১৯ সালে ২৮-৩০ নভেম্বর দ্বিতীয়বারের মতো দুর্নীতিবিরোধী মুট কোর্ট আয়োজন করে টিআইবি-ডিইউএমসিএস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে