রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

স্ত্রীর গয়নায় স্বামীর অধিকার নেই:ভারতীয় সুপ্রিম কোর্ট

আইন ও বিচার ডেস্ক
  ০৭ মে ২০২৪, ০০:০০
স্ত্রীর গয়নায় স্বামীর অধিকার নেই:ভারতীয় সুপ্রিম কোর্ট

স্ত্রীর গয়নাগাটিতে অধিকার নেই স্বামীর। অভাবের সময়ে সেই গয়না কাজে লাগালেও পরবর্তী সময়ে তা স্ত্রীকে ফিরিয়ে দেওয়া আবশ্যিক। একটি মামলায় সম্প্রতি এমনটাই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। মামলাকারী মহিলার স্বামীকে গয়নার দাম বাবদ ২৫ লাখ টাকাও দিতে বলা হয়েছে। আদালত জানিয়েছে, স্ত্রীর ধনের ওপর স্বামী এবং স্ত্রীর যৌথ অধিকার নেই। নিজের গয়নাগাটির মালিকানা থাকে শুধু স্ত্রীর কাছেই। প্রয়োজনে তিনি স্বামীকে সেই গয়না ব্যবহার করতে দিতে পারেন মাত্র।

কেরালার এক দম্পতির মামলায় এই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। মামলাকারী মহিলা জানিয়েছেন, বিয়ের সময়ে নিজের পরিবার এবং আত্মীয়স্বজনের কাছ থেকে তিনি যে গয়নাগাটি উপহার হিসেবে পেয়েছিলেন, বিয়ের রাতেই সেগুলো তার কাছ থেকে নিয়ে নেন স্বামী। সেগুলো রাখা হয় তার শাশুড়ির কাছে। গয়না নিরাপদে রাখার যুক্তিতে তার কাছ থেকে নিয়ে নেওয়া হয়েছিল বলে জানান মহিলা। কিন্তু কিছু দিনের মধ্যেই তিনি জানতে পারেন, গয়নাগুলি পরিবারের ঋণ পরিশোধের কাজে লাগানো হয়েছে। শ্বশুরবাড়ির সদস্যদের বিরুদ্ধে আদালতে যান মহিলা।

পারিবারিক আদালত তার আবেদনে সায় দিয়েছিল। স্বামীকে ক্ষতিপূরণ দিতেও বলা হয়েছিল। কিন্তু সেই নির্দেশের বিরুদ্ধে কেরল হাইকোর্টে যান মহিলার স্বামী। সেখানে মহিলার আবেদন নাকচ করে দেওয়া হয়। এর পর এই মামলা যায় সুপ্রিম কোর্টে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে