রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কৃত্রিম ত্বক তৈরিতে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

মানবদেহের ত্বক তিন স্তরবিশিষ্ট। এপিডার্মিস, ডার্মিস ও অ্যান্ডোডার্মিস। এ ত্বক দিয়ে প্রতিদিন ৫০০-৬০০ মিলি ঘাম নির্গত হয়। তবে প্রচন্ড গরমের দিনে ১৫ লিটার পর্যন্ত ঘাম নির্গত করতে পারে।

অতি সম্প্রতি এ ত্বকই আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। ত্বক আবিষ্কার করা সম্ভব হয়েছে পস্নাস্টিকের মতো পদার্থ থেকে। যে ত্বকখন্ডটি আবিষ্কার করা হয়েছে তা আয়তনে একটি ডাকটিকিটের সমান।

স্টেমফোর্ট বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে এ ত্বক এখন বড় আকারে তৈরির পরিকল্পনা চলছে। এ বিভাগের একজন বিজ্ঞানী বেনজামিন টি বলেছেন, অতীতে যেসব বড় বড় আবিষ্কারের ঘটনা ঘটেছে, তার বেশির ভাগেরই সূত্রপাত হয়েছে ছোটখাটো কোনো ঘটনা থেকে। যেমন- আপেল পতনের ঘটনা থেকে বিজ্ঞানী নিউটন আবিষ্কার করেছেন মহাকাশের সূত্র। এ ত্বক আবিষ্কারের ক্ষেত্রেও সেরকম ঘটনাই ঘটেছে। তিনি বলেছেন, আমি একটা মজার খাবার তৈরি করছিলাম, যা ছিল আমার প্রিয় খাবারের একটি। তখন হঠাৎ করেই আমার হাতের আঙুল সামান্য কেটে গেল। আমি তখন চিন্তা করলাম মানুষের ত্বকের যদি নিজে নিজেই সেরে ওঠার ক্ষমতা থাকে। তাহলে ইলেকট্রনিক ত্বকের সেরকম ক্ষমতা করা যাবে না কেন। মানবদেহের ত্বক আসলেই আশ্চর্য রকমের। তার কিছু কিছু উপাদান আমরা তৈরির চেষ্টা করেছি। এ কৃত্রিম ত্বক তৈরিতে সেরকম উপাদান ব্যবহার করা হয়েছে। তার মধ্যে রয়েছে পলিমার ক্ষুদ্রাতি ক্ষুদ্র ধাতব কণা। লোহার এই কণার মধ্যে রয়েছে পরিবহণ ক্ষমতা। আর নিজে নিজে সেরে ওঠার কাজটা করে পলিমার। পলিমারের মধ্যে যে পরিবর্তনটা ঘটে, তা হলো স্পেগেটির মতো। এগুলো খুব দ্রম্নত ও এলোপাতাড়িভাবে পদার্থের সঙ্গে মিশে যেতে পারে। ঠিক তেমনিভাবে খুব সহজেই নিজেদের মধ্যে সংযোগও রক্ষা করতে পারে। ফলে আপনি যখনই এ পদার্থের মধ্যে কাটছাঁট করবেন, তখনই এগুলো খুব তাড়াতাড়ি গিপারের মতো জোড়া লেগে যেতে পারে। মানবদেহের ত্বক যেমন ১০০% জোড়া লেগে যেতে পারে। তবে কোনো ধরনের কাটাছেঁড়ার পর, যখন চামড়া আপনাআপনি সেরে উঠবে; তখন সেখানে একটা কালো দাগ থেকে যেতে পারে। তবে ল্যাবে তৈরি এ চামড়ায় সেরকম কোনো দাগ থাকে না। একেবারে ১০০% সেরে উঠতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে সেই দাগটাও একসময় মিলিয়ে যায়। ফলে কোনোরকম দাগ বা ক্ষতচিহ্ন ছাড়াই সেরে উঠতে পারে এ কৃত্রিম ত্বক বা চামড়া। আরও আশ্চর্যের বিষয় হলো, এটা বারবারই করা সম্ভব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে