সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভিটামিন বা খাদ্যপ্রাণের বিশেষ ভূমিকা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ২৬ আগস্ট ২০২৩, ০০:০০

যে বিশেষ খাদ্য উপাদান সাধারণ খাদ্যে অতি অল্প পরিমাণে থাকে দেহের স্বাভাবিক পুষ্টি ও বৃদ্ধিতে সহায়তা করে এবং রোগ-প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে, তাকে ভিটামিন বলে। দেহে ভিটামিন বা খাদ্যপ্রাণের অভাবে বিভিন্ন রোগ বা সমস্যার প্রাদুর্ভাব হয়। ১৯১২ সালে ভিটামিন আবিষ্কার করেন বিজ্ঞানী ক্যাশিমির ফ্রাঙ্ক।

ভিটামিন বি : ভিটামিন বি, ভিটামিন বি কমপেস্নক্স নামেও পরিচিত। এই ভিটামিন পানিতে দ্রবণীয় এবং ভঙ্গুর। বি ভিটামিনের অনেক কার্বোহাইড্রেট বিপাকে বিশেষ ভূমিকা পালন করে।

ভিটামিন বি ওয়ান বা থায়ামিন : ভিটামিন বি১-এর রাসায়নিক নাম থায়ামিন যা একটি বর্ণহীন, কেলাসাকৃতির পদার্থ। থায়ামিন শরীরের ভিতর থায়ামিন পাইরোফস্ফেটে পরিণত হয় যা কার্বোহাইড্রেট বিপাকে একটি সহ-উৎসেচক হিসেবে কাজ করে। থায়ামিনের অভাবে বেরিবেরি রোগ হয় যা পেশি দুর্বল করে দেয়। এ ছাড়া হৃৎপিন্ডের আকার বেড়ে যাওয়া, পায়ে খিল ধরা এবং চূড়ান্ত পর্যায়ে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃতু্যর কারণ হিসেবে এ ভিটামিনের অভাব কাজ করে। স্নায়ু উদ্দীপক পদার্থ সংশ্লেষণে এটি ভূমিকা রাখে। সবচেয়ে বেশি থায়ামিনসমৃদ্ধ খাদ্যের মধ্যে রয়েছে : শূকরের মাংস, যকৃত, হৃৎপিন্ড এবং বৃক্কের মাংস, ভাটিখানার ইস্ট, চর্বিহীন মাংস, ডিম, ঢেঁকিছাঁটা চাল, শস্যদানা, গমের বীজ এবং চিনাবাদাম।

ভিটামিন বি২ বা রাইবোফ্ল্যাভিন : ভিটামিন বি২-এর রাসায়নিক নাম রাইবোফ্ল্যাভিন। রাইবোফ্ল্যাভিন থেকে ফ্ল্যাভিন মনোনিউক্লিওটাইড ও ফ্ল্যাভিন অ্যাডেনিন ডাইনিউক্লিওটাইড নামে দুটি সহ-উৎসেচক তৈরি হয়। এ সহ-উৎসেচক কার্বোহাইড্রেট, চর্বি এবং শ্বসনীয় আমিষ বিপাকে সাহায্য করে থাকে। শ্লেষ্মা ঝিলিস্নর রক্ষণাবেক্ষণেও এর ভূমিকা রয়েছে। বি২-এর অভাবে যে লক্ষণগুলো প্রকাশ পায় সেগুলো অতটা স্পষ্ট নয়। কিছু লক্ষণের মধ্যে রয়েছে : ত্বকের বিকৃতি এবং আলোক সংবেদনশীলতা। রাইবোফ্ল্যাভিনের ভালো উৎসগুলোর মধ্যে আছে : কলিজা, দুধ, মাংস, গাঢ় সবুজ রঙের সবজি, শস্যদানা, পেস্তা, পাউরুটি

এবং মাশরুম।

ভিটামিন বি৩ বা নিকোটিনিক এসিড : এর রাসায়নিক নাম নায়াসিন বা নিকোটিনিক এসিড। এটিও সহকারী উৎসেচক যা পুষ্টিকর খাদ্য থেকে শক্তির বিমুক্তকরণে সাহায্য করে। নায়াসিনের অভাব হলে অপুষ্টি রোগ দেখা দেয়। এর প্রাথমিক লক্ষণ হলো ত্বকের যে অংশ সরাসরি সূর্যের আলো পায় সে অংশে বিভিন্ন স্ফোটিক উদ্গত হয় যাতে মনে হয় সূর্যের আলোয় সে অংশ পুড়ে গেছে।

ভিটামিন বি৬ : এর রাসায়নিক নাম পাইরিডক্সিন। ভিটামিন বি৬ শক্তি উৎপাদনে সহায়তা করে। ভিটামিন এইচ বা বায়োটিন বা ভিটামিন বি সেভেন : ভিটামিন এইচের রাসায়নিক নাম হচ্ছে বায়োটিন যা চর্বি বিপাকে সহায়তা করে। ডিমের কুসুম এবং কলিজায় এটি পাওয়া যায়। বায়োটিনের অভাবে ক্ষুধামন্দা, অন্তঃত্বকের কিছু রোগ, চুল পড়ে যাওয়া এবং অ্যানিমিয়া দেখা দেয়।

ভিটামিন সি বা অ্যাস্করবিক এসিড : সবচেয়ে বেশি ভিটামিন সি রয়েছে আমাজন জঙ্গলের কামু কামু বেরিতে। এরপর দ্বিতীয় সর্বোচ্চ পরিমাণ ভিটামিন সি রয়েছে অস্ট্রেলিয়ার বিলিগোট পামে, আর তৃতীয় সর্বোচ্চ পরিমাণ রয়েছে হিমালয় পর্বতাঞ্চলের গোজি বেরিতে।

স্নেহদ্রাব্য ভিটামিন

ভিটামিন 'এ' বা রেটিনল : ভিটামিন 'এ' একটি হালকা হলুদ বর্ণের প্রাথমিক অ্যালকোহল। এটি ক্যারোটিন থেকে উদ্ভূত হয়। ত্বকের উৎপত্তি ও রক্ষণাবেক্ষণ, শ্লেষ্মা ঝিলিস্ন, হাড়, দাঁত, দৃষ্টি এবং পুনরুৎপাদন ক্ষমতার ওপর এই ভিটামিনের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব রয়েছে। রাতকানা রোগ অন্যতম প্রাচীন একটি রোগ। ভিটামিন 'এ'র অভাবে এ রোগটি হয়ে থাকে। এ ছাড়া এ ভিটামিনের অভাবে যে লক্ষণগুলো দেখা দেয় তা হলো- ত্বকের অত্যধিক শুষ্কতা, শ্লেষ্মা ঝিলিস্নর নিঃসরণ কমে যাওয়া, ব্যাক্টেরিয়ার অনুকূল পরিবেশ সৃষ্টি হওয়া অশ্রম্নগ্রন্থির অকার্যকারিতা এবং তার ফলে চোখের শুষ্কতা। উন্নয়নশীল দেশগুলোতে শিশুদের অন্ধ হয়ে যাওয়ার পেছনেও এ ভিটামিনের অভাব কাজ করে। দুটি ভিন্ন ভিন্ন উপায়ে মানবদেহে ভিটামিন 'এ' তৈরি হতে পারে। একটি হলো- ক্যারোটিন থেকে উৎপাদন। গাজর, ফুলকপি, লাউ, পালংশাক, মিষ্টি আলু প্রভৃতিতে ক্যারোটিন থাকে। অন্য উপায়টি হলো- তৃণভোজী প্রাণীকর্তৃক প্রস্তুতকৃত ভিটামিন 'এ' সরাসরি গ্রহণ করা। প্রাণীজ উপায়ে ভিটামিন 'এ' যা থেকে পাওয়া যায় তা হলো- দুধ, মাখন, পনির, ডিমের কুসুম, কলিজা এবং মাছের যকৃতের তেল। আমরা সাধারণত যে খাবার গ্রহণ করি তা থেকেই এ ভিটামিনের চাহিদা অনেকটা পূরণ হয়ে যায়। অতিরিক্ত ভিটামিন 'এ' গ্রহণ করা উচিত নয়। এতে শারীরিক বৃদ্ধির ওপর প্রভাব পড়ে। এ ছাড়া লোহিত রক্ত কণিকা ধ্বংস হওয়া, ত্বক খসখসে হয়ে যাওয়া, মাথাব্যথা এবং জন্ডিসসহ এ ধরনের উপসর্গ দেখা দিতে পারে।

এছাড়া ভিটামিন পি, ভিটামিন কে১, কে২, ভিটামিন ই বা টোকোফেরল, ভিটামিন ডি বা ক্যালিসফেরল, এ২ স্নেহদ্রাব্য ভিটামিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে