রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ফটোশপের বিকল্প

টি এইচ মাহির
  ২৫ নভেম্বর ২০২৩, ০০:০০

এডোবি ফটোশপ, গ্রাফিক্স ডিজাইন এবং ফটো এডিটিংয়ের জন্য বেশ জনপ্রিয়। অসংখ্য টুল সমৃদ্ধ এই সফটওয়্যারে কাজ করতে পছন্দ করেন অধিকাংশ গ্রাফিক্স ডিজাইনর। অনেক টুল থাকার কারণে এই সফটওয়্যারটি অনেক কম কনফিগারেশনের কম্পিউটার বা ল্যাপটপে কাজ করে না। আবার অনেক স্টুডেন্ট প্রফেশনাল কাজ না করলেও টুকটাক কাজের জন্য তাদের ফটোশপ প্রয়োজন। তাই ফটোশপের সাবস্ক্রিপশন কেনা তাদের জন্য ব্যয়বহুল। নিচে এমন কিছু সফটওয়্যার দেওয়া হয়েছে যেগুলো ফটোশপের বিকল্প হিসেবে কাজ করতে পারে এবং বিনামূল্যে পেতে পারে।

চধরহঃ. হবঃ: চধরহঃ .হবঃ উইন্ডোজের জন্য একটি বিনামূল্যের ফটো এডিটিং সফটওয়্যার। এই সফটওয়্যারের ইন্টারপেজ বেশ সাবলীল রাখা হয়েছে এবং নেভিগেশন খুব সহজ এবং দ্রম্নত। কম কনফিগারেশনের কম্পিউটারেও এই সফটওয়্যারটি চলবে। খুব লাইটওয়েট হওয়ায় অনেকের দৈনন্দিন টুকটাক কাজ চালানো যাবে। তাছাড়া এটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করা যাবে তাদের ওয়েবসাইট িি.িমবঃঢ়ধরহঃ.হবঃ থেকে। ২০২২ সালে চধরহঃ. হবঃ সফটওয়্যার গরপৎড়ংড়ভঃ ঝঃড়ৎব অঢ়ঢ় অধিৎফং ডরহহবৎ হয়েছে।

চযড়ঃড়ঢ়বধ : এই সফটওয়্যারটি অনলাইন ভিত্তিক ফটো এডিটিং সফটওয়্যার। চযড়ঃড়ঢ়বধ.পড়স - এ প্রবেশ করলে সফটওয়্যারটি চালু হবে এবং সম্পূর্ণ বিনামূল্যে। এখানে চঝউ, ঢঈঋ, ঔচএ, চঘএ,অও,ঢউ,ঋওএ ইত্যাদি ফাইল নিয়ে কাজ করা যায়। তাছাড়া এখানে অনেক ধরনের টেমপেস্নট দেয়া আছে। যেগুলো সহজেই ব্যবহার করা যাবে। সবচেয়ে মজার ব্যাপার হলো চযড়ঃড়ঢ়বধ স্মার্টফোনেও ব্যবহার করা যাবে। অর্থাৎ, ফটোশপের মতো কাজ করা যাবে মোবাইলেও।

চরীষৎ : চরীষৎও তুলনামূলক লাইটওয়েট অনলাইন ফটো এডিটিং সফটওয়্যার। অধিক টুল না থাকলেও এখানে অনেকগুলো টেমপেস্নট আছে। যা দিয়ে সহজেই ডিজাইন তৈরি করা যাবে। তাছাড়া চরীষৎ-এ এআই জেনারেটেড ফটো তৈরি করার অপশন আছে। বিভিন্ন ধাঁচের ফটো তৈরি করা যাবে।ঢ়রীষৎ.পড়স থেকে রেডিমেট বিভিন্ন ডিজাইন তৈরিতে বিনামূল্যে কাজ করা যাবে এই অনলাইন ব্রাউজার ভিত্তিক সফটওয়্যারটিতে। অর্থাৎ ডাউনলোড না করেই ব্যবহার করা যাবে।

এওগচ : এওগচ বা এঘট ওগঅএঊ গঅঘওচটখঅঞওঙঘ চজঙএজঅগ বিনামূল্যে ফটো রিটাচিং, ইমেজ কম্পোজিশন এবং ইমেজ অথরিং সফটওয়্যার। এই সফটওয়্যার অফড়নব চযড়ঃড়ংযড়ঢ় এর সবচেয়ে জনপ্রিয় বিকল্প। ডরহফড়ংি, গধপ এবং খরহীঁ অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায় এটি। এওগচ ওপেন সোর্স সফটওয়্যার এবং বিনামূল্যে ব্যবহার করা যায়। ফটোশপের মতো এখানেও অসংখ্য টুল আছে যা ডিজাইনের ক্ষেত্রে কাজে লাগবে। এই সফটওয়্যারের অন্যতম সুবিধা হলো ইন্টারনেট ছাড়াও এটি ব্যবহার করা যায়। মরসঢ়.ড়ৎম ওয়েবসাইট থেকে অপারেটিং ভিন্ন ভিন্ন সিস্টেমের জন্য ডাউনলোড করা যাবে এটি।

চযড়ঃড় চড়ং চৎড় : চযড়ঃড় চড়ং চৎড় হলো ফটোশপের মতো একটি বিনামূল্যের ফটো এডিটর যা ফটো রিটাচ করা থেকে শুরু করে কোলাজ তৈরি করা এবং ব্যবসায়িক কার্ড তৈরি করা পর্যন্ত সবকিছু করা যায়। যারা ফটো এডিটিং করতে পছন্দ করে তাদের জন্য ফটোশপের অন্যতম বিকল্প হতে পারে এটি। এখানে জঅড ফাইল এডিট করা যায়। এখানে মূলত ফটো এডিটিংয়ের বেসিক কিছু টুল আছে যার সাহায্যে ফটো এডিটিং করা যাবে। ঢ়যড়ঃড়ঢ়ড়ং.পড়স থেকে ডাউনলোড করা যাবে এই সফটওয়্যারটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে