রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পাট মন্ত্রণালয়ের ১৪৬ সেবা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২৩, ০০:০০

ডিজিটাল সেবা নিশ্চিত করতে চালু করা মাইগভর্ যাপিড ডিজিটাইজেশন পদ্ধতির আওতায় এবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর ও সংস্থার ১৪৬টি ডিজিটাইজড সেবা চালু হয়েছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে এবং অ্যাসপায়ার টু ইনোভেটের (এটুআই) কারিগরি সহায়তা সেবাগুলোকে ডিজিটাল পস্ন্যাটফর্মে অবমুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) বস্ত্র ও পাট মন্ত্রণালয় আয়োজিত 'বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সেবাসমূহ মাইগভ পস্ন্যাটফর্মে উন্মুক্তকরণ'- বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ডিজিটাইজড সেবাগুলোর উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

সমন্বিত সেবা প্রদান পস্ন্যাটফর্ম (ওয়েব ও মোবাইল অ্যাপিস্নকেশন) হিসেবে মাইগভে (িি.িসুমড়া.নফ) মন্ত্রণালয় ও দপ্তর বা সংস্থার বিদ্যমান ই-সেবার সিস্টেমগুলো ইন্টিগ্রেশনের সুযোগ রয়েছে। এটুআই প্রোগ্রামের উদ্যোগে নির্মিত মাইগভ পস্ন্যাটফর্মে এ পর্যন্ত ১২০০টি নাগরিক সেবাসহ মোট এক হাজার ৮৯২টি ডিজিটাইজড সেবা পাওয়া যাচ্ছে।

বর্তমানে মাইগভে ৪০ লক্ষাধিক নিবন্ধিত গ্রাহক রয়েছেন। তাদের ২৭ লাখেরও বেশি সেবার আবেদনের মধ্যে ২৬ লাখের বেশি এরই মধ্যে নিষ্পন্নও করা হয়েছে।

এছাড়া মাইগভে নাগরিক একবার তথ্য দিলে সেবা নিতে বারবার তথ্য দিতে হয় না। প্রতিবার আবেদনেই নাগরিকের প্রোফাইলে থাকা তথ্য অটো-ফিল হয়ে যায়। এতে সময় ব্যয় ও যাতায়াত অনেক কমেছে। মাইগভে সেবা নিয়ে নাগরিক সন্তুষ্টি ও মতামত জানাতে পারছেন।

মাইগভর্ যাপিড ডিজিটাইজেশন প্রক্রিয়ায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন সাতটি দপ্তর ডিজিটাইজেশনের আওতায় নেওয়া হয়েছে। সব মিলিয়ে মোট ১৪৬টি সেবা ডিজিটাইজড করা হয়েছে। এর মধ্যে ৭৫টি সেবা অগ্রাধিকারভিত্তিতে নাগরিকদের জন্য উন্মুক্ত করা হয়েছে। ১৪৬টি সেবার গ্রাহকের আনুমানিক সংখ্যা ৪৮ হাজার।

মন্ত্রণালয়ের অধীনে যেসব দপ্তর ও সংস্থার সেবা মাইগভে পাওয়া যাচ্ছে সেগুলো হলো- পাট অধিদপ্তর, বস্ত্র অধিদপ্তর, বাংলাদেশ তাঁত বোর্ড, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড, বাংলাদেশ জুট মিল করপোরেশন, জুট ডাইভার্সিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে