রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

উইটসা অ্যাওয়ার্ড পেল উই-এটুআই

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২৩, ০০:০০

তথ্যপ্রযুক্তির অন্যতম বিশ্ব সম্মেলন ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনোভেশন অ্যান্ড টেকনোলজির (ডবিস্নউসিআইটি ২০২৩) তৃতীয় দিনে 'উইটসা অ্যাওয়ার্ড নাইট'-এ এস্পায়ার টু ইনোভেট (এটুআই) প্রকল্প 'ন্যাশনাল ইন্টেলিজেন্স ফর স্কিলস, এডুকেশন, এমপস্নইমেন্ট অ্যান্ড এন্ট্রপ্রেনারশিপ-এনআইসিই' এবং 'মুক্তপথ এনশিউরিং ই-লার্নিং ফর অল' প্রকল্পের জন্য উইটসার ডিজিটাল অপরচুনিটি/ ইনক্লুশন অ্যাওয়ার্ড ও ই-এডুকেশন অ্যান্ড লার্নিং অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে।

এ ছাড়াও বিশ্বজুড়ে তথ্যপ্রযুক্তিতে বিপুলসংখ্যক প্রকল্পের মধ্যে এটুআই'র প্রকল্প দুইটি এবং উইম্যান ইন টেক এ 'উই' শ্রেষ্ঠ প্রকল্প হিসেবে এই সম্মাননা অর্জন করে। 'এনআইসিই এবং মুক্তপথ' প্রকল্প দুইটি নিজ নিজ ক্ষেত্রে বিশ্বব্যাপী এক অনন্য দৃষ্টান্ত।

মালয়েশিয়ার কুচিং সারওয়াক'র বর্নেও কনভেনশন সেন্টার কুচিং-এ (বিসিসিকে) 'উইটসা অ্যাওয়ার্ড নাইট'-এ উইম্যান অ্যান্ড ই-কমার্স (উই)' উইম্যান ইন টেক অ্যাওয়ার্ড অর্জন করে।

উইটসা অ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠানে উইটসার চেয়ারম্যান সীন শিয়াহ, দ্য ন্যাশনাল টেক অ্যাসোসিয়েশন অব মালয়েশিয়ার (পিকম) চেয়ারম্যান অং চিন সিয়ংসহ অন্যান্য অতিথিরা মঞ্চে উপস্থিত থেকে এই অ্যাওয়ার্ড প্রদান করেন। এটুআই'র পক্ষে অ্যাওয়ার্ড গ্রহণ করেন জিনিয়া জেরিন এবং এলাভি জামান দিশা।

ওয়ার্ল্ড ইনোভেশন, টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্স (উইটসা) প্রতি বছর এই পুরস্কারের আয়োজন করে থাকে। বিশ্ব তথ্যপ্রযুক্তি খাতে একে সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। দেশে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) তথ্যপ্রযুক্তি খাতের বিশ্ব সংগঠন উইটসার একমাত্র সদস্য। তথ্যপ্রযুক্তিতে বিশেষ ভূমিকা পালনকারী বিভিন্ন প্রকল্পকে উইটসার এই বিশ্ব সম্মাননার জন্য প্রতি বছর বিসিএস মনোনয়ন প্রদান করে।

বাংলাদেশের সাফল্যে অভিনন্দন জানিয়ে উইটসার চেয়ারম্যান সীন শিয়াহ বলেন, তথ্যপ্রযুক্তি খাতে অল্প সময়ে ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশের পথে অগ্রসর হওয়া নিঃসন্দেহে গৌরবের। নিত্য নতুন উদ্ভাবনের মাধ্যমে সারা দেশে প্রযুক্তি সেবা পৌঁছে দেওয়ার জন্য এটুআই এবং তরুণীদের প্রযুক্তির প্রতি আগ্রহী করে উদ্যোক্তা গড়ে তুলতে উইম্যান অ্যান্ড ই-কমার্সের (উই) প্রতি অভিনন্দন জ্ঞাপন করছি।

উইটসা অ্যাওয়ার্ড অর্জন প্রসঙ্গে বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, বিসিএস প্রযুক্তি সংগঠনগুলোর অভিভাবক হিসেবে বরাবর কাজ করে আসছে। দেশের উদ্ভাবন এবং কার্যকর প্রকল্পকে উইটসার কাছে ঠিকমতো উপস্থাপন করতে বিসিএস সর্বদা বদ্ধপরিকর। এটুআই এবং উই'র অর্জন দেশের প্রযুক্তি খাতকে গৌরবান্বিত করেছে। উইটসা অ্যাওয়ার্ড অর্জন প্রসঙ্গে উইয়ের প্রতিষ্ঠাতা, প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা বলেন- আমার কাছে এটি একটা স্বপ্ন পূরণের মতো। এই আন্তর্জাতিক স্বীকৃতি আমাদের সামনের পথ চলতে আরও অনুপ্রেরণা জোগাবে। কাজের গতি ও মনোবল আরও বেড়ে গেল। প্রযুক্তি নিয়ে কাজ করার সুবাধে- উইটসার সম্পর্কে অনেক আগে থেকেই জানা শোনা। আজকে সেই অ্যাওয়ার্ড পেলাম। সত্যিই ভালো লাগছে। সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ।

প্রসঙ্গত, ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনোভেশন অ্যান্ড টেকনোলজি (ডবিস্নউসিআইটি ২০২৩) ০৩ থেকে ০৫ অক্টোবর মালয়েশিয়ার কুচিং সারওয়াক'র বর্নেও কনভেনশন সেন্টার কুচিং-এ (বিসিসিকে)

অনুষ্ঠিত হয়।

অ্যাওয়ার্ড পাওয়া উইমেন অ্যান্ড ই-কমার্স (উই) নারী উদ্যোক্তাদের অলাভজনক সংগঠন। উই গ্রম্নপের সদস্য ১৪ লাখ ৩৮ হাজার। এর মধ্যে সাড়ে চার লাখ উদ্যোক্তা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে