রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

স্ক্যানার দিয়ে কম্পিউটারে ডিজিটাল তথ্য সংগ্রহ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২৩, ০০:০০

কম্পিউটারে ব্যবহার উপযোগী করার জন্য কিছু কিছু ডকুমেন্ট, ছবি অথবা প্রয়োজন অনুসারে ডকুমেন্ট স্ক্যান করে রাখা হয়। আবার হার্ডকপি স্ক্যান করে ফটোকপি করা হয়। পুরনো ছবি বা লেখালেখির কাগজ স্ক্যান করে ব্যবহার উপযোগী করে তোলা যায়।

স্ক্যানারের ডিভাইস ফটোকপি মেশিনের মতো একটি কাচের ওপর নির্দিষ্ট ছবি বা কাগজটিকে কাচের দিকে মুখ করে রেখে এর ঢাকনাটি দিয়ে ঢেকে দেওয়া হয়। পরে নির্দিষ্ট বাটন কমান্ড দেওয়ার পর এর কাচের নিচে থাকা একটি আলো প্রক্ষেপণকারী বাল্ব পুরো কাগজটিকে আলোকিত করে যায়। এ আলো ফেলার মাধ্যমে এটি কাগজের তথ্যগুলোকে পড়ে ফেলে ও বৈদু্যতিক তরঙ্গের মাধ্যমে মনিটরে প্রদর্শন করে। প্রথমবার একটি প্রাকদর্শন দেখায় এতে ব্যবহারকারী তার প্রয়োজন নির্দিষ্টকরণ করার পর স্ক্যান নির্দেশ দিয়ে কাগজের তথ্যটি চূড়ান্তভাবে কম্পিউটারে সংরক্ষণের জন্য উপস্থাপন করে থাকে। এরপর ব্যবহারকারী তার প্রয়োজন অনুযায়ী নাম ও স্থান ঠিক করে এটিকে সংরক্ষণ করে রাখতে পারবে।

স্ক্যানার কোনো ছবি বা লেখা হুবুহু ডিজিটাল ডেটায় বা কম্পিউটারে সংরক্ষণের জন্য ব্যবহৃত যন্ত্র। বর্তমানে ডিজিটাল ক্যামেরা আসার আগে ছাপা কোনো তথ্য কম্পিউটারে সংরক্ষণের এটি একমাত্র সমাধান।

স্ক্যানারের প্রচলন শুরু মূলত প্রকাশনী প্রতিষ্ঠানগুলোতে? প্রথম দিকে প্রকাশন প্রতিষ্ঠানগুলোতে যে স্ক্যানার ব্যবহৃত হতো, তা দেখতে অনেকটা ড্রামের মতো বলে ড্রাম স্ক্যানার নামে বেশি পরিচিত এবং গুণগতমানের জন্য এখনো ড্রাম স্ক্যানার ব্যবহার করা হয়? তবে আকারে অনেক বড় এবং দাম অনেক বেশি বলে সাধারণত আমরা যে ছোটখাটো সহজে ব্যবহারযোগ্য কম্পিউটারের সঙ্গে স্ক্যানার ব্যবহার করি তাকে ডেস্কটপ স্ক্যানার বলে?

স্ক্যান করার ক্ষেত্রে সাধারণত ঈযধৎমব ঈড়ঁঢ়ষবফ উবারপব (ঈঈউ) ও ঈড়হঃধপঃ ওসধমব ঝবহংড়ৎ (ঈওঝ) সেন্সর ব্যবহৃত হয়ে থাকে? ঈঈউ শুধু স্ক্যানারের ক্ষেত্রেই নয়- ডিজিটাল ক্যামেরা ও ডিজিটাল ভিডিও ক্যামেরাতেও ব্যবহৃত হয়ে থাকে? ঈঈউ সেন্সর সেই তথ্য স্ক্যানারের হার্ডওয়ার এবং কম্পিউটারে পাঠায়? আবার কিছু ধরনের স্ক্যানার রয়েছে যা হাতে ধরে স্ক্যান করা যায়? ব্যবহারের সুবিধা হলেও গুণগতমান ভালো নয় বলে খুব একটা প্রচলন নেই এ ধরনের স্ক্যানারের? কেননা হাত দিয়ে স্ক্যান করার সময় হাত কেঁপে যাওয়ার কারণে ছবি ঠিকমতো স্ক্যান করা যায় না? ডিপিআই ও বিট দিয়ে এর ক্ষমতা নির্ধারণ করা হয়। বেশি ডিপিআই ও বেশি বিট মানে বেশি উন্নতমানের। উন্নতমানের স্ক্যানার দিয়ে কাগজ ছাড়াও ট্রান্সপারেসি, ফিল্ম ইত্যাদি স্ক্যান করা যায়। ছোট আকৃতির ফ্ল্যাটবেড এবং বড় ড্রাম স্ক্যানার বেশি দেখা যায়। ফ্ল্যাটবেডগুলো সাধারণত ব্যক্তিগতভাবে বা অফিস আদালতে ব্যবহার হয়, আর ছাপার কাজের উপযুক্ত স্ক্যান করার জন্য ড্রাম স্ক্যানার ব্যবহার করা হয়।

পুরান দিনের ছবিগুলো আর্দ্রতা ও আলোর কারণে অনেক সময় নষ্ট হয়ে যায়। তাই সেগুলোকে কম্পিউটারে স্ক্যান করে রাখাটা অনেক বেশি সহজ। কম্পিউটারে রাখার কারণে তা থেকে যায় বছরের পর বছর? স্ক্যানার দিয়ে কম্পিউটারে ডিজিটাল তথ্য হিসেবে সংগ্রহ করে রাখা বর্তমানে বহুল প্রচলিত একটি মাধ্যম? স্ক্যানার থেকে স্ক্যান করা তথ্য কম্পিউটারে ঢোকার জন্য যে সংযোগের প্রয়োজন তাই ইন্টারফেস?প্রিন্টারের জন্য যে পোর্ট ব্যবহৃত হতো তা স্ক্যানারের ইন্টারফেস হিসেবে ব্যবহার করা হতো? প্রতিটি কম্পিউটারের সঙ্গেই প্রিন্টার পোর্ট থাকে? এছাড়া এর পরে ংসধষষ পড়সঢ়ঁঃবৎ ংুংঃবস রহঃবৎভধপব (ঝঈঝও) নামের ইন্টারফেস ম্যাকের উদ্ভাবিত ইন্টারফেস বহুলভাবে ব্যবহৃত হয়েছে? সাধারণ ঝঈঝও-১-তে ৪ গইঢ়ং থেকে ডরফব টষঃৎধ২ ঝঈঝও-তে ৮০ গইঢ়ং পর্যন্ত তথ্য পরিবহণ করতে পারে? তবে বর্তমানে টহরাবৎংধষ ঝবৎরধষ ইঁং (টঝই) সর্বাধিক ব্যবহৃত হচ্ছে? টঝই-এর ক্ষেত্রে সব থেকে বড় সুবিধা হলো এর মধ্যে বিদু্যৎ সরবরাহ করতে পারে বলে হালকা ছোট ধরনের স্ক্যানারের জন্য আলাদা করে বিদু্যৎ সংযোগ দেওয়ার প্রয়োজন হয় না? টঝই দিয়ে ১২ গইঢ়ং ও ঋরৎবরিৎব/ওঊঊঊ১৩৯৪ দিয়ে ৪০০ গনং এবং টঝই২ ৪৮০ গনং তথ্য সরবরাহ করা যায়? যে ইন্টারফেস যত দ্রম্নত হবে তা দিয়ে তত তাড়াতাড়ি ছবি স্ক্যান করা যাবে?

স্ক্যানার দিয়ে শুধু যে ছবি স্ক্যান করতে পারেন তাই নয়- তা দিয়ে অনেক ডকুমেন্ট স্ক্যান করে রাখতে পারেন? কিন্তু স্ক্যান করা ডকুমেন্টে তথ্যগুলো 'ছবি' হিসাবে থাকে? তা যদি আপনি সাধারণ ওয়ার্ড প্রসেসর যেমন মাইক্রোসফটের ওয়ার্ড দিয়ে এডিট করতে চান তবে স্ক্যান করা সেই ছবিটিকে টেক্সটে পরিণত করতে হবে? স্ক্যান করা ছবিগুলোকে সাধারণ টেক্সটে পরিণত করার জন্য ঙঢ়ঃরপধষ ঈযধৎধপঃবৎ জবপড়মহরঃরড়হ (ঙঈজ) নামে এক বিশেষ ধরনের সফটওয়্যার ব্যবহৃত হয়?

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে