মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

অন্যের প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না হোয়াটসঅ্যাপে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ০২ মার্চ ২০২৪, ০০:০০
অন্যের প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না হোয়াটসঅ্যাপে

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। প্রায়ই হোয়াটসঅ্যাপ নতুন নতুন ফিচার এবং আপডেট নিয়ে আসে গ্রাহকদের জন্য। এবার অন্যের প্রোফাইল পিকচার বা ডিসপেস্ন পিকচারের স্ক্রিনশট যাতে নেওয়া না যায়, সেটা নিয়েই এবার কাজ করছে হোয়াটসঅ্যাপ। মূলত ব্যবহারকারীদের গোপনীয়তা সুরক্ষিত করার জন্যই ওই ইনস্ট্যান্ট মেসেজিং পস্ন্যাটফর্মের এ হেন পদক্ষেপ। ফলে ব্যবহারকারীর অনুমতি ছাড়া তার ব্যক্তিগত ছবি ডাউনলোড এবং শেয়ার করা যাবে না।

এমনিতে ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখে নতুন নতুন ফিচার আনার জন্য নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা চালায় জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং পস্ন্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এখানেই শেষ নয়, তারা নিত্যনতুন ফিচারও আনছে হামেশাই। এবার সেই তালিকায় নতুন সংযোজন হলো, প্রোফাইল পিকচার স্ক্রিনশট বস্নক ফিচার। যার মাধ্যমে অন্যের প্রোফাইল পিকচার নেওয়া যাবে না। এমন প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদভিত্তিক নিউজ ১৮।

ওয়াবেটাইফো থেকে জানা গেছে, একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী যদি অন্য এক ব্যবহারকারীর প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নিতে যান, তাহলে তিনি একটি নোটিফিকেশন পাবে। যেখানে লেখা ভেসে উঠবে 'অ্যাপের সীমাবদ্ধতার কারণে স্ক্রিনশট নেওয়া যাচ্ছে না।'

এটা অনেকটা স্ন্যাপচ্যাটের মতো। শুধু তা-ই নয়, পেটিএম এবং গুগল পেস্নর মতো পেমেন্ট অ্যাপগুলোর ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা রয়েছে। ফলে নির্দিষ্ট পরিস্থিতিতে ব্যবহারকারীরা ওই অ্যাপের স্ক্রিনশট নিতে পারেন না। অন্য ব্যবহারকারীর প্রোফাইল পিকচারের স্ক্রিনশট যাবে না ঠিকই, কিন্তু অন্য ফোন কিংবা ক্যামেরা ব্যবহার করে প্রোফাইল পিকচারের ছবি তুলে নেওয়া সম্ভব।

আসলে নয়া এই ফিচার আনার সিদ্ধান্তের মাধ্যমে হোয়াটসঅ্যাপ মূলত হয়রানি এবং ইমপার্সোনেশনের ঝুঁকি কমাতে চাইছে। বর্তমানে হাতেগোনা কিছু বিটা টেস্টার এই স্ক্রিনশট বস্নক ফিচার পাচ্ছেন। মনে করা হচ্ছে, আগামীদিনে এই ফিচার সব ব্যবহারকারীই উপভোগ করতে পারবেন।

এর আগে ২০১৯ সালে ব্যবহারকারীদের সুরক্ষার জন্য প্রোফাইল পিকচার ডাউনলোড করার বিকল্প বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল হোয়াটসঅ্যাপ। এর পাশাপাশি মেটা-পরিচালিত এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি একটি ডেডিকেটেড ফ্যাক্ট-চেকিং চ্যাটবট নিয়েও কাজ করছে। যা ডিপফেক এবং এআই জেনারেটেড ভুল তথ্য সংক্রান্ত সমস্যা অনেকটাই কমিয়ে দিতে সাহায্য করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে