রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আফগান কূটনীতিকের ভারতে চরম ‘অপমানিত’ হয়ে পদত্যাগ 

যাযাদি ডেস্ক
  ০৬ মে ২০২৪, ০৯:৫৪
ছবি-সংগৃহিত

দিন দিন নানা কারণে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্কের চরম অবনতি ঘটছে। বিশেষ করে নেপাল, পাকিস্তান, মালদ্বীপ ও আফগানিস্তান এর মধ্যে অন্যতম। পাকিস্তান-ভারত তো চির বৈরী রাষ্ট্র। পাকিস্তান-ভারতের বিরোধী কখনো শেষ হবে বলে মনে করেন না সংশ্লিষ্ট দুই দেশের কূটনীতিকররা।

এদিকে এবার ভারতে অপমানিত হয়েছেন। এমন অভিযোগ করে তিনি পদত্যাগও করেছেন। জানা যায়, দুবাই থেকে না কি বিপুল পরিমাণ সোনা পাচার করছিলেন তিনি! এই খবর প্রকাশ্যে আসার পরেই নিজের পদ থেকে পদত্যাগ করলেন আফগান কূটনৈতিক জাকিয়া ওয়ারদাক। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক কূটনৈতিক মহলে। গত দুই বছরেরও বেশি সময় ধরে মুম্বাইয়ের আফগান কনস্যুলেটে কাজ করছিলেন জাকিয়া। শনিবার তার জেরেই পদত্যাগ করলেন তিনি।

গত বছরের শেষের দিকে তিনি নয়াদিল্লীতে আফগানিস্তানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব সামলেছিলেন। সেই জাকিয়ার কাছ থেকেই নাকি ২৫ কেজি সোনা উদ্ধার করেছিল ডিরেক্টর অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)! অভিযোগ, তিনি ওই সোনা দুবাই থেকে ভারতে পাচার করার চেষ্টা করছিলেন।

সম্প্রতি এই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই তাকে ব্যক্তিগত আক্রমণ করা হচ্ছে বলে অভিযোগ তোলেন জাকিয়া। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে জাকিয়া বলেন, ‘আমাকে এবং আমার পরিবারকে একের পর এক ব্যক্তিগত আক্রমণ করা হচ্ছে। তাতে আমার সম্মানহানি ঘটেছে। তাই আমি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।’

উল্লেখ্য, গত মাসের ২৫ তারিখ ১৮ কোটি ৬০ লক্ষ মূল্যের সোনা-সহ ধরা পড়েন জাকিয়া। গোপন সূত্রে খবর পেয়ে ডিআরআই অভিযান চালিয়েছিলেন মুম্বাই বিমানবন্দরে। দুবাই থেকে মুম্বইগামী বিমানে করে ছেলেকে নিয়ে ভারতে আসেন ওই আফগান কূটনীতিক। ডিআরআই কর্মকর্তারা তাদের সঙ্গে থাকা জিনিসপত্র তল্লাশি করেন। একই সঙ্গে জাকিয়ার দেহও তল্লাশি করা হয়।

জাকিয়া ওই সোনার বার সম্পর্কিত কোনও বৈধ কাগজ দাখিল করতে পারেননি। তার পরই ওই সোনা বাজেয়াপ্ত করা হয় বলে খবর। জাকিয়ার বিরুদ্ধে শুল্ক আইনের অধীনে সোনা পাচার মামালা দায়ের করা হলেও তাকে গ্রেফতার করা হয়নি। তবে জাকিয়া এসব অভিযোগ অস্বিকার করেন। তিনি বলেন তাকে ফাঁসানোর জন্য এমন কাণ্ড সাজানো হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে