বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ফ্রেন্ডস ফোরাম ফটিকছড়িতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৪২
আপডেট  : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩৫
ফ্রেন্ডস ফোরাম ফটিকছড়িতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম ফটিকছড়ির উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে।

দিবসের শুরুতে সংগঠনের উদ্যোগে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ ও শহীদদের শ্রদ্ধা নিবেদন, দুপুর ২টা থেকে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বিকাল ৪টায় আলোচনা সভা ও পুরষ্কার বিতরণীর মধ দিয়ে অনুষ্ঠানে সমাপ্তি ঘটে।

সকালে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের সময় উপস্থিত ছিলেন- সংগঠনের উপদেষ্টা ও ফটিকছড়ি পৌরসভার মেয়র আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল হোসেন, উপদেষ্টা আব্দুল মান্নান সিআইপি, উপজেলা আওয়ামীলীগের সদস্য নুরুন্নবী রোশন, প্যানেল মেয়র ফিরোজ বেগম, কাউন্সিলর রোকেয়া বেগম, বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম, প্রধান সমন্বয়ক ও যায়যায়দিন ফটিকছড়ি প্রতিনিধি মোহাম্মদ জিপন উদ্দিন, আহবায়ক প্রফেসর এন এম রহমতুল্লাহ, যুগ্ম আহবায়ক মোহাম্মদ জাহিদ চৌধুরী, সদস্য সচিব জেএম তাওহিদ হোসেন, যুগ্ম সদস্য সচিব মোহাম্মদ নাজমুল ও রিয়াজ মুহাম্মদ নুরুল রাব্বি, ফটিকছড়ি উপজেলা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ জামাল উদ্দিন, সদস্য জিয়া উদ্দিন জিয়া, সদস্য রফিক তালুকদার, মোহাম্মদ মোবারক, মোহাম্মদ আকিব, মোহাম্মদ মনির প্রমুখ।

পুষ্পমাল্য শেষে শুরু হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় ফটিকছড়ি বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়, ফটিকছড়ি করোনেশন মডেল উচ্চ বিদ্যালয়, হাইদ চকিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়, বায়তুল হিকমাহ মাদ্রাসা, ধুরুং খুলশী লায়ন উচ্চ বিদ্যালয়, ইমাম আবু হানিফা মাদ্রাসা সহ মোট ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এতে প্রথম স্থান অর্জন করে ফটিকছড়ি বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ১০ম শ্রেণির শিক্ষার্থী সৈয়দা মুমতাহিনা তানিজা, ২য় স্থান অধিকার করেন একই বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী অংকিতা ধর, ৩য় স্থান অধিকার করেন ফটিকছড়ি করোনেশন সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী মুহাম্মদ তাহসিনুল ইসলাম। এছাড়াও ২৩ জন শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

আলোচনা সভা এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম ফটিকছড়ির আহবায়ক প্রফেসর এন এম রহমতুল্লাহ'র সভাপতিত্বে ও প্রধান সমন্বয়ক যায়যায়দিন ফটিকছড়ি প্রতিনিধি মোহাম্মদ জিপন উদ্দিনের তত্বাবধানে এবং যুগ্ম আহবায়ক শিক্ষক নেতা নাছির উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী আলহাজ্ব মোহাম্মদ আব্দুল মান্নান সি আই পি।

উদ্বোধক ছিলেন- সৃষ্টির চেয়ারম্যান সুকান্ত ভট্টাচার্য। প্রধান বক্তা ছিলেন- শান্তি মাইক্রোক্রেডিট রেগলেটরি অথরিটির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন- প্যানেল মেয়র ফিরোজা বেগম, কাউন্সিলর রোকেয়া বেগম, বিশিষ্ট সমাজসেবক জয়নাল আবেদিন চৌধুরী, কাঞ্চননগর রাবার বাগানের ব্যবস্থাপক আমানুল্লাহ আমান, নাজিরহাট সিজলের মালিক আলি নেওয়াজ।

এসময় আরো উপস্থিত ছিলেন- সংগঠনের যুগ্ম আহবায়ক মোহাম্মদ জাহিদ চৌধুরী, সদস্য সচিব জেএম তাওহিদ হোসেন, যুগ্ম সদস্য সচিব মোহাম্মদ নাজমুল হোসেন ও অলি উল্ল্যাল মাষ্টার, সদস্য প্রবীণ ভট্টাচার্য, মোহাম্মদ মোরশেদ, সাংবাদিক রফিক তালুকদার, শাহাজাদা আবু ছাদেক মুনিরী, মোহাম্মদ জাবের, মোহাম্মদ আকিব, জুলহান হায়দার রাব্বি, মোহাম্মদ বোরহান, সহ আরো অনেকেই।

এসময় বক্তারা বলেন- সমাজের অসংগতি তুলে ধরে যায়যায়দিন। যায়যায়দিন সুনামের সাথে শুরু থেকেই কাজ করে মানুষের মণিকোঠায় জায়গা কর নিয়েছে। গণমাধ্যমে যে ভূমিকা রাখা উচিৎ তা রেখেই যায়যায়দিন কাজ করে চলেছে। তবে শুধু সংবাদের দিক দিয়ে নয় যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম অত্যন্ত সুন্দর ও সু-শৃঙ্খল গঠনতন্ত্রের মধ্য দিয়ে সমাজ সংস্কার এবং মানবতার সেবায়ও কাজ করে চলেছে। সব মিলিয়ে সামনে এ সুনাম অক্ষুণ্ণ রেখে সামনে এগিয়ে যাবে এ প্রত্যাশা ব্যক্ত করেন বক্তারা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে