রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

মণিরামপুর হাসপাতালে বৈকালিক চেম্বারে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা রোগী দেখা উদ্বোধন

মণিরামপুর (যশোর) প্রতিনিধি
  ৩১ মার্চ ২০২৩, ১০:২৭

২২ মাস বয়সী মেয়ে আরশীকে বৈকালিক চেম্বারে বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে পেরে বেজায় খুশি মা সোনিয়া আফরিন। গত ৫ দিন ধরে ঠান্ডা-কাশিতে আক্রান্ত আরশী। গ্রাম্য ডাক্তারের কাছে গেলেও ঠান্ডা-কাশি থেকে আরশীর উত্তোরন হয়নি।

বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটার দিকে যশোরের মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক চেম্বার উদ্বোধন করা হয়। উদ্বোধনের পরই সোনিয়া আফরিন ও আনিছুর রহমান দম্পতি ২২ মাস বয়সী তাদের একমাত্র মেয়ে আরশীকে নিয়ে নিয়ে হাসপাতালে আসেন। এ সময় বেকালিক চেম্বারে ছিলেন মা ও শিশু বিশেষজ্ঞ ডাঃ জেসমনি সুমাইয়া। মাত্র তিনশ’ টাকায় এই দম্পতি বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ জেসমিন সুমাইয়ার পরামর্শ নিতে পেরে বেজায় খুশি।

সোনিয়া ও আনিছুর রহমান দম্পতির সাথে কথা হলে তারা জানান, তাদের বাড়ি উপজেলার প্রত্যন্ত অঞ্চল দত্তকোণা গ্রামে। এই সময় বাইরের কোন ক্লিনিক কিংবা ডায়াগনিস্টিক সেন্টারে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে গেলে কমপক্ষে ৫০০ টাকা পরামর্শ ফি দিতে হতো। তার উপর জেলা শহরে যেতে যাতায়াত ভাড়াতো থাকলো। সময়ও লাগতো বেশি। সব মিলিয়ে এ ধরনের উদ্যোগে সাধারন মানুষ উপকৃত হবে।

হাসপাতালের ভিন্ন আরও একটি কক্ষে বৈকালিক চেম্বার করতে আসেন ডাঃ রঘুরাম চন্দ্র। তার কাছে পরামর্শ নিতে আসেন উপজেলার পাঁচকাটিয়া গ্রামের রূপা মন্ডল। তিনি কয়দিন ধরে শ্বাস কষ্টে ভুগছেন। তিনিও মাত্র ২০০ টাকা পরামর্শ ফি দিয়ে সেবা নিতে পেরে বেজায় খুশি।

এদিন সারাদেশে ২০ উপজেলা ও ১০ সদর উপজেলা কমপ্লেক্সে বৈকালিক চেম্বারের উদ্বোধন করা হয়েছে। বেলা ৩টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত সরকারি হাসপাতালে বৈকালিক চেম্বারে রোগী দেখবেন বিশেষজ্ঞ ও মেডিকেল অফিসার। সারা দেশের পাইলট প্রকল্প হিসেবে যশোর জেলার মধ্যে কেবল মণিরামপুর ও কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্সে এ কার্যক্রম শুরু হয়েছে।

সারাদেশে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন উদ্বোধনের পরই খুলনা বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ মঞ্জুরুল মুর্শিদ মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক চেম্বারের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন ডাঃ বিপ্লব কান্তি বিশ্বাস, ডেপুটি সিভিল সার্জন ডাঃ নাজমুস সাদিক রাসেল, ইউএনও জাকির হোসেন, ডাঃ তন্ময় কুমার বিশ^াস, সহকারি পুলিশ সুপার আশেক সুজা মামুন, ভাইস চেয়ারম্যান ও যুবলীগের আহ্বায়ক উত্তম চক্রবর্তী বাচ্চু, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী জলি আক্তার, প্রেসক্লাবের সভাপতি ফারুক আহাম্মেদ লিটন, সম্পাদক মোতাহার হোসেন, ডাঃ অণুপ কুমার বসু প্রমূখ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে