বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

‘মুখের ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিনের ভূমিকা’ শীর্ষক সেমিনার

বিশেষ প্রতিনিধি
  ১৪ জানুয়ারি ২০২৪, ১০:৩৮
‘মুখের ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিনের ভূমিকা’ শীর্ষক সেমিনার

‘জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতিবছর অনেক নারী মারা যাচ্ছে। এই ক্যান্সার প্রতিরোধের জন্য ভ্যাকসিনের বিকল্প নেই। দেশে এখন এই ক্যান্সার প্রতিরোধে ‘প্যাপিলভ্যাক্স’ ভ্যাকসিন পাওয়া যাচ্ছে। আমাদের সবার দায়িত্ব জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতা তৈরি করা এবং সবাইকে দ্রুততম সময়ে ভ্যাকসিন নিতে উদ্ধুব্ধ ও অনুপ্রাণিত করা।’

‘জরায়ু মুখ ক্যান্সার সচেতন মাস’ উপলক্ষে ১১ জানুয়ারি দুপুরে অবসট্রেটিক্যাল এন্ড গাইনোলজিক্যাল সোসাইট অফ বাংলাদেশ (ওজিএসবি)’র আয়োজনে রাজধানীর ঢাকা ক্লাব লি.-এর স্যামসন এইচ চৌধুরী হলে ‘জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিনের ভূমিকা’ শীর্ষক এক সায়েন্টিফিক সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকগণ এ কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওজিএসবি’র সাবেক সভাপতি প্রফেসর লায়লা আর্জুমান্দ বানু। সভাপতিত্ব করেন ওজিএসবি’র সভাপতি প্রফেসর ফারহানা দেওয়ান এবং সাবেক সভাপতি প্রফেসর ফেরদৌসী বেগম। কী নোট উপস্থাপন করেন ওজিএসবির ভাইস প্রেসিডেন্ট প্রফেসর সাবেরা খাতুন। সেমিনারে সায়েন্টিফিক পার্টনার হিসেবে ছিলÑইনসেপ্টা ফার্মাসিউটিক্যাস লিমিটেড।

অনুষ্ঠানের শুরুতেই ভূমিকা বক্তব্য প্রদান করেন ওজিএসবি’র এন্টারটেনমেন্ট বিষয়ক সাবকমিটির চেয়ারম্যান প্রফেসর ব্রিগেডিয়ার জেনারেল হাসিনা সুলতানা। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ-এর গাইনি-অনকোলজি বিভাগের অধ্যাপক আশরাফুন্নেছা, এসএসএমসিএইচ-এর গাইনি ও অবস বিভাগের প্রাক্তন প্রফেসর ফারহাত হোসেন, বিএসএসএমইউ-এর গাইনি-অনকোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর শিরিন আক্তার বেগম এবং ওজিএসবি’র সায়েন্টিফিক সেক্রেটারি প্রফেসর ফাতেমা রহমান পিংকি। এ ছাড়াও মুক্ত আলোচনা পর্বে অন্যান্য চিকিৎসকগণ অংশ নেন।

সেমিনারে ধন্যবাদ জ্ঞাপন করে ওজিএসবির এন্টারটেইনমেন্ট সেক্রেটারি প্রফেসর শাহী ফারজানা তাসমিন। সেমিনার সঞ্চালনা করেন ওজিএসবি’র সাংগঠনিক সম্পাদক প্রফেসর আফজালুন্নেছা চৌধুরী এবং বিএসএমএমইউ-এর গাইনি অনকোলজি বিভাগের প্রফেসর জান্নাতুল ফেরদৌস। স্বাগত বক্তব্য প্রদান করেন ওজিএসবির মহাসচিব প্রফেসর সালমা রউফ। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাস লিমিটেড-এর পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন সিনিয়র ম্যানেজার ফারহানা লাইজু এবং সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার হোমায়রা ফাতেমা অনন্যা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে