রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

২০২৭ বিশ্বকাপ আয়োজন থেকে সরে গেলো যুক্তরাষ্ট্র-মেক্সিকো

ক্রীড়া ডেস্ক
  ০১ মে ২০২৪, ১১:২৪
ছবি-সংগৃহিত

চলতি বছরেই দুটি বৈশ্বিক আসর আয়োজনের দায়িত্বে রয়েছে যুক্তরাষ্ট্র। টি২০ বিশ্বকাপের পর কোপা আমেরিকাও বসবে দেশটিতে। এরপর ২০২৬ ফুটবল বিশ্বকাপ আসরও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে।

ক্রীড়াঙ্গনের বাজার ধরতে দেশটি কতটা মরিয়া সেটি তাদের এসব টুর্নামেন্ট আয়োজনের তোড়জোড় দেখেই বোঝা যায়। ২০২৭ সালে রয়েছে মেয়েদের ফুটবল বিশ্বকাপ। টুর্নামেন্টটি আয়োজনেও নিলামে নাম দিয়েছিল যুক্তরাষ্ট্র, তবে সেখান থেকে তারা নিজেদের সরিয়ে নিয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের আরেক প্রতিবেশী দেশ মেক্সিকোও ২০২৭ বিশ্বকাপ আয়োজন করতে চেয়েছিল। একসঙ্গে দু’দেশই সেই প্রক্রিয়া থেকে সরে দাঁড়িয়েছে। আর এর কারণ হিসেবে ২০৩১ বিশ্বকাপ আয়োজনে তাদের মনোযোগী হওয়ার ব্যাখ্যা দিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো এমন ঘোষণা দিয়েছে এমন সময়ে, যখন মেয়েদের পরবর্তী বিশ্বকাপের আয়োজক বেছে নিতে আর মাত্র তিন সপ্তাহ বাকি। যৌথভাবে ওই নিলামে নাম দিয়েছিল ব্রাজিল-জার্মানি এবং বেলজিয়াম-নেদারল্যান্ডস। ফলে এই দু’পক্ষের মধ্যে থেকেই নির্বাচিত হবে ২০২৭ নারী বিশ্বকাপের আয়োজক। আগামী ১৭ মে ব্যাংককে অনুষ্ঠিত হতে যাওয়া ফিফা সম্মেলনে আয়োজক চূড়ান্ত হবে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র সকার এবং মেক্সিকান ফুটবল ফেডারেশন জানিয়েছে, ২০৩১ বিশ্বকাপে আমরা সমান অঙ্কের বিনিয়োগ করতে চাই। যা হবে ছেলেদের বিশ্বকাপে প্রথমবারের মতো সমান বিনিয়োগের ইতিহাস। ২০২৭ বিশ্বকাপ থেকে নিজেদের সরিয়ে নেওয়ার মাধ্যমে ২০২৬ আসর আরও সফলভাবে আয়োজন করতে পারব এবং হোস্ট সিটি, অংশীদার ও মিডিয়া স্বত্বে সমর্থন বৃদ্ধি করা যাবে। একই সঙ্গে আমরা চাই ২০৩১ বিশ্বকাপে আরও রেকর্ড সংখ্যক দর্শককে যেন সম্পৃক্ত করা যায়।

ছেলেদের ২০২৬ ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। এ নিয়ে আয়োজকদের বিবৃতিতে বলা হয়, ‘বিশ্বকাপ টুর্নামেন্ট আয়োজন অনেক বড় উদ্যোগ। এর জন্য বাড়তি সময় পাওয়ার মাধ্যমে আমাদের প্রস্তুতি বৃদ্ধি এবং বিশ্বজুড়ে ইম্প্যাক্ট সৃষ্টিতে মনোযোগী হতে পারব।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে