​করোনা সনাক্তে বিস্ময়কর এক এ্যাপ হতে পারে “ডিফেন্স করোনা”

​করোনা সনাক্তে বিস্ময়কর এক এ্যাপ হতে পারে “ডিফেন্স করোনা”

ফ্রি মোবাইল অ্যাপ দ্বারা, স্বয়ংক্রিয়ভাবে কোভিড-১৯ এর লক্ষণগুলি যাচাই করে সংক্রমনের ঝুঁকিতে থাকা ব্যক্তিকে চিহ্নিত করে সু-চিকিৎসার ব্যবস্থা ও সুস্থ ব্যক্তিদের সংক্রমণের হাত থেকে নিরাপদে রাখার ব্যবস্থা করবে “ডিফেন্স করোনা” অ্যাপ। “করোনার সাথে লড়াই, আসুন করি সবাই” প্রতিপাদ্য নিয়ে এন্ড্রোয়েট ও আই.ও.এস এ্যাপ্লিকেশন টাইপের এই অ্যাপটি তৈরি করা হয়েছে।

অ্যাপের উদ্ভাবক সিয়াম রহমান জানান, ডিফেন্স করোনা অ্যাপটি অফলাইনে ব্যবহারকারীর সার্বক্ষণিক হাঁচি-কাশির সংখ্যা ও মাত্রা, জনসমাগমে গমনের সংখ্যা, জনসমাগমে গমনকালে সতর্কবার্তা প্রদান ও মাস্ক পরিধান করেছিলো কিনা এবং চোখের রং নিরীক্ষা করে হিসেব করে রাখবে এবং বাসস্থানে ফেরার পর হাত ধোয়ার নির্দেশ দিবে। পরবর্তীতে এই সকল বিষয় সমূহের উপর ভিত্তি করে, অ্যাপটির ব্যবহারকারী করোনা সংক্রমণের ঝুঁকিতে আছে কিনা, তা প্রতি ৭ দিন পর পর একটি ফলাফল প্রদান করবে এবং সকল ফলাফল সমূহ ব্যবহারকারীর প্রোফাইলে সংরক্ষিত থাকবে। ব্যবহারকারী তাঁর শারীরিক গতিবিধির তথ্য দেখতে পেয়ে নিজে সতর্ক হতে পারবে এবং অন্যকে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে বিশেষ ভূমিকা পালন করবে।

যদি ব্যবহারকারীকে প্রেরিত ফলাফল যদি ঝুঁকি'র সংকেত হয়, তাহলে তাকে করোনা টেস্ট করার জন্য নিকটস্থ করোনা টেস্ট ল্যাবে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হবে। ব্যবহারকারী কোনো কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে করোনা টেস্ট ল্যাবে না গেলে, সেবাকেন্দ্র কর্তৃপক্ষ এডমিন প্যানেলের সাহায্যে তার সরাসরি অবস্থান পর্যবেক্ষণ করে তাকে করোনা টেস্ট করাতে বাধ্য করতে সক্ষম হবেন এবং টেস্ট ল্যাবে পরীক্ষিত ফলাফল এডমিন প্যানেলের মাধ্যমে ব্যবহারকারীর প্রোফাইলে প্রদান করতে পারবে এবং ফলাফল অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণে সক্ষম হবেন।

অপরদিকে এই অ্যাপ একজন ভেক্সিনেটেড ব্যক্তির জন্যও অপরিহার্য ভূমিকা পালন করবে। ভেক্সিনেটেট ব্যক্তিরা আলাদা ক্যাটাগরির ব্যবহারকারী হিসেবে থাকবেন এবং ভ্যাক্সিন গ্রহণের পরবর্তী অবস্থা সম্পর্কে অবগত হতে পারবেন ও যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণে সক্ষম হবেন।

এই অ্যাপ একজন ব্যবহারকারীর এই করোনা মহামারী দুর্যোগকালে এক কার্যকরী ভার্চুয়াল সহায়ক হিসেবে ভূমিকা পালন করবে। এই অ্যাপ ডাউনলোড ও ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর কোনো ডেটা খরচ হবেনা বিধায় অ্যাপটি সর্বসাধারণের জন্য সহজে উপলভ্য হবে।

এছাড়াও এই তথ্যবহুল অ্যাপ এর মাধ্যমে, ব্যবহারকারী তার নিকটস্থ সেবাকেন্দ্রের যোগাযোগের তথ্য, বেড সংখ্যা, খালি বেড সংখ্যা, নিকটস্থ সেচ্ছাসেবকদের তথ্য, করোনা ও ভ্যাক্সিন আপডেট, করোনা সম্পর্কিত গুজব, প্লাজমা ব্লাড সংগ্রহ, লকডাউন এলাকা, রেড জোন এলাকা, লাইভে চিকিৎসকের পরামর্শ গ্রহণ, স্বয়ংক্রিয় ঔষধ অনুস্মারক, করোনায় প্রাণ হারানো স্বরণীয়গণ, করোনায় আত্নদানকারী চিকিৎসক ও কোভিড সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে তথ্য জানতে পারবে এবং সচেতন হতে পারবে ও মহামারীকালীন সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

সিয়াম বলেন “সমস্যা থেকে সমাধানের প্রচেষ্টা, গবেষণা ও চেষ্টার মাধ্যমে উদ্ভাবন” এই বাক্যটিকে আমি ধারণ করি এবং নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে দিয়ে গবেষণা ও চেষ্টার মাধ্যমে সার্বজনীন ও সাধারণ জিনিসিগুলোকে কাজে লাগিয়ে সমস্যার সমাধান করার প্রবণতা আমার মাঝে কাজ করে। তাই আমি গত ডিসেম্বর ২০২০ এ, আমার “ডিফেন্স করোনা” প্রোজেক্ট নিয়ে কাজ করা শুরু করি এবং ১০ জানুয়ারি ২০২১- এ, প্রোটোটাইপ প্রজেক্টটি ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে উপস্থাপন করে,পটুয়াখালী জেলা পর্যায়ে ৩য় স্থান অধিকার করি। জেলা প্রশাসনের নির্দেশক্রমে আমি আমার প্রোজেক্ট এর ট্রায়াল ভার্সন প্রস্তুত করার জন্য আমার সংশি¬ষ্ট কর্তৃপক্ষের কাছে আর্থিক সহযোগিতা কামনা করি। যেহেতু আমার প্রোজেক্ট সময়পোযোগী ও জরুরী, তাই এর দ্রুত বাস্তবায়ন করা প্রয়োজন এবং ফান্ডিং প্রক্রিয়া জটিল এবং অনেক সময়ক্ষেপণ হওয়ায়, আমি আর সময়ক্ষেপণ না করে নিজের অর্থায়নে কাজ চালিয়ে যাই এবং জুন ২০২১ এ আমার প্রোজেক্ট এর ট্রায়াল ভার্সন সম্পন্ন করতে সক্ষম হই। বর্তমানে সিয়ামের আর্থিক পৃষ্টপোষকতার পাশাপাশি সংশ্লিষ্ট সরকারী দপ্তর ও বিভাগের সহযোগিতা প্রয়োজন। সহযোগিতা পেলে দ্রুত অ্যাপটি চালু করলে এর সুফল পাবে লোকজন।

এ বিষয়ে পটুয়াখালী সিভিল সার্জন ডা: জাহাংগীর আলম শিপন জানান পটুয়াখালী ইয়ুথ ফোরামের সদস্য ও পটুয়াখালী সরকারী জুুবিলী উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের দশম শ্রেনীর শিক্ষার্থী সিয়াম রহমান উদ্ভাবিত “ডিফেন্স করোনা” অ্যাপটি দেখেছি। এটা অতন্ত বিজ্ঞান সম্মত, অনেক ফিচার যুক্ত এবং তথ্য বহুল স্বয়ংক্রয়িভাবে কাজ করবে। এটা যথাযথ কর্তৃপক্ষ অনুমোদন দিলে সাধারণ মানুষ উপকৃত হবে। আমরা স্বাস্থ্য বিভাগ থেকে তাকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবো।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে