মধ্যপ্রাচ্যে ও আফ্রিকায় বাজার হারিয়েছে স্যামসাং

মধ্যপ্রাচ্যে ও আফ্রিকায় বাজার হারিয়েছে স্যামসাং

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় অবস্থান দুর্বল হয়েছে স্মার্টফোন জায়ান্ট স্যামসাংয়ের। বিপরীতে চীনা কোম্পানিগুলো তাদের অবস্থান দৃঢ় করেছে। কাউন্টারপয়েন্ট রিসার্চের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়, এপ্রিল-জুন প্রান্তিকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ১৬ শতাংশ বাজার ছিল স্যামসাংয়ের নিয়ন্ত্রণে। অথচ এর আগের বছরের একই প্রান্তিকে স্যামসাংয়ের নিয়ন্ত্রণে ছিল ২০ শতাংশ।

কাউন্টারপয়েন্ট রিসার্চের সিনিয়র রিসার্চ অ্যানালিস্ট ইয়াং ওয়েং বলেন, চলতি বছরের শুরুতে বিনিয়োগ বাড়িয়েছিল স্যামসাং। প্রথম প্রান্তিকে তার ফলও পেয়েছে। কিন্তু ভিয়েতনামে করোনার দ্বিতীয় ঢেউয়ে উৎপাদন ব্যাহত হওয়ায় দ্বিতীয় প্রান্তিকে আশানুরূপ ফল পায়নি। তৃতীয় প্রান্তিকের শুরুতেও তার প্রভাব অব্যাহত রয়েছে।

দক্ষিণ কোরিয়াভিত্তিক সংবাদ সংস্থা ইয়োনহাপের এক প্রতিবেদনে বলা হয়, স্যামসাংয়ের উৎপাদন সংকটের সুযোগ নিয়ে অঞ্চলটিতে নিজেদের বাজার আরো শক্তিশালী করেছে চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো।

১৩ শতাংশ বাজার শেয়ার নিয়ে দ্বিতীয় প্রান্তিকে দ্বিতীয় সর্বোচ্চ স্মার্টফোন বিক্রেতা কোম্পানি ছিল টেকনো মোবাইল। অথচ গত বছরের একই প্রান্তিকে টেকনোর বাজার শেয়ার ছিল মাত্র ৭ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে অপর চীনা কোম্পানি শাওমি। গত বছর মাত্র ৩ শতাংশ বাজার শেয়ার থাকলেও চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ১১ শতাংশ বাজার শেয়ার তাদের।

কাউন্টারপয়েন্ট রিসার্চের উপাত্তে দেখা গেছে, দ্বিতীয় প্রান্তিকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার স্মার্টফোন বাজার বছরওয়ারি ৩৫ শতাংশ সম্প্রসারিত হয়েছে। তবে প্রথম প্রান্তিকের তুলনায় সংকুচিত হয়েছে ৩ শতাংশ। একইভাবে বছরওয়ারি স্মার্টফোন বিক্রি ৩৪ শতাংশ বাড়লেও প্রান্তিকওয়ারি কমেছে শূন্য দশমিক ৮ শতাংশ।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে