অনলাইনে ৮০ শতাংশ নারী-পুরুষ ভুল তথ্য দেন

অনলাইনে ৮০ শতাংশ নারী-পুরুষ ভুল তথ্য দেন

অনলাইনে প্রোফাইল তৈরির সময় ৮০ শতাংশ নারী-পুরুষ নিজের সম্পর্কে ভুল তথ্য দেন বলে এক সমীক্ষায় দেখা গেছে। পুরুষরা তাদের উচ্চতা সম্পর্কে ও নারীরা তাদের ওজন নিয়ে ভুল তথ্য দেন। উভয় পক্ষই নিজেদের সঠিক বয়সও জানান না। প্রকৃত বয়সের তুলনায় কিছু বছর কমিয়ে লেখার প্রবণতা বেশি বলে উঠে এসেছে সমীক্ষায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইল তৈরির সময় নিজের একটি ছবি দিতে হয়। সমীক্ষা বলছে, তার মধ্যে অধিকাংশ ছবিগুলোতেই বিভিন্ন পদ্ধতিতে নানা রকম কাটছাঁট করা হয়ে থাকে। নিজের আসল ছবি দিয়ে প্রোফাইল অনেক কম সংখ্যক মানুষই তৈরি করেন।

২০২১ সালে ‘নিপিসিং ইউনিভার্সিটি’-র একদল গবেষক ১৮ থেকে ৪০ বছর বয়সী পুরষ ও নারী নির্বিশেষে প্রায় ৩৮৮ জনকে নিয়ে একটি সমীক্ষা করে। সমীক্ষার বিষয় ছিল, ডেটিং সাইটে আলাপ হওয়া মানুষকে অন্ধের মতো বিশ্বাস করার পর যদি ভুল ভেঙে যায়, সেক্ষেত্রে কী প্রতিক্রিয়া হবে?

অধিকাংশ নারী জানিয়েছেন, তাদের মনে এই পরিস্থিতি তেমন কোনও প্রভাব ফেলবে না। তবে সঙ্গীর পেশা নিয়ে প্রতারণার শিকার হলে খারাপ লাগবে।

অপরদিকে পুরুষরা জানিয়েছেন, ছবি দেখে কাউকে আকর্ষণীয় মনে হওয়ার পর যদি সে ভুল ভেঙে যায় তাতে তারা বিচলিত হয়ে পড়েন।

২০১৫ সালের একটি গবেষণা বলছে, নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রে আকর্ষণীয়তার সংজ্ঞা ভিন্ন। পুরুষদের কাছে নারীদের বাহ্যিক রূপ বেশি প্রাধান্য পায়। নারীদের ক্ষেত্রে কিন্তু বিষয়টি আলাদা। নারীরা বাহ্যিক রূপের চেয়ে মেধাসম্পন্ন পুরুষ বেশি পছন্দ করেন। বুদ্ধিমত্তা, উদারতা, হাস্যরস সম্পন্ন পুরুষ নারীদের প্রথম পছন্দ বলেই জানাচ্ছে গবেষণা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে