​দায়দায়িত্ব হস্তান্তর করবেন তিউনিশিয়ার বরখাস্ত প্রধানমন্ত্রী

​দায়দায়িত্ব হস্তান্তর করবেন তিউনিশিয়ার বরখাস্ত প্রধানমন্ত্রী

তিউনিশিয়ার বরখাস্ত প্রধানমন্ত্রী হিশাম মেশিশি বলেছেন, তিনি বিঘ্নকারী ব্যক্তি হতে চান না। কাজেই প্রেসিডেন্ট কায়েস সাইয়েদ যাকেই প্রধানমন্ত্রী নিয়োগ করবেন, তার কাছেই দায়দায়িত্ব হস্তান্তর করবেন। তার এই পদক্ষেপের ফলে উত্তর আফ্রিকান দেশটির কঠিন রাজনৈতিক সঙ্কট প্রশমনে সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বরেন, সকল তিউনিশেয়ানের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তিনি রাষ্ট্রের কোনো পদ গ্রহণ করবেন না। ফেসবুকে দেয়া এক বিবৃতিতে তিনি আরো বলেন তিনি যেকোনো স্থানে থেকে তিউনিশিয়ার সেবা করতে প্রস্তুত। এদিকে প্রধানমন্ত্রীকে বরখাস্ত ও পার্লামেন্ট স্থগিত করার প্রতিবাদে গতকাল তিউনিশিয়ার রাস্তায় রাস্তায় বিক্ষোভ হয়েছে। সৈন্যরা পার্লামেন্টের স্পিকার ও আন নাহদা পার্টির নেতা রাশিদ ঘানুশিকে তার কার্যালয়ে প্রবেশ করতে দেয়নি।

রাত্রিকালীন কারফিউ

প্রেসিডেন্ট কায়েস সাইয়েদ ২৭ আগস্ট পর্যন্ত দেশে রাত্রিকালীন কারফিউ জারি করেছেন। সন্ধ্যা ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত এই কারফিউ বলবৎ থাকবে। প্রেসিডেন্ট তিনজনের বেশি লোককে রাস্তায় বা প্রকাশ্য স্থানে সমবেত হওয়ার ওপরও নিষেধাজ্ঞা জারি করেছেন।

সংবিধান অনুসরণের তাগিদ যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা তিউনিশিয়ার সরকারি কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেছে এবং সংবিধানের আলোকে দেশটির রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যাগুলো দূর করার ওপর জোর দিয়েছে। তাছাড়া গণতন্ত্র, মানবাধিকার, স্বাধীনতার নীতিমালা সমুন্নত রাখার ওপরও যুক্তরাষ্ট্র জোর দিয়েছে বলে পররাষ্ট্র দফতরের মুখপাত্র নিদ প্রাইজ জানিয়েছেন।

সৌদি আরবের সমর্থন

এদিকে সৌদি আরব ও তিউনিশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা ফোনে কথা বলে তিউনিশিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন বলে সৌদি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে। এতে বলা হয়, সৌদি পররাষ্ট্রমন্ত্রী তিউনিশিয়ার নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রতি সৌদি আরবের আগ্রহের কথা কথা জানান, এবং এসব কিছু অর্জনে যেকোনো পদক্ষেপের প্রতি সমর্থন ব্যক্ত করেন। সূত্র : আল জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে