​ জাতিসংঘ মহাসচিবকে চিঠিতে যা বললো তালেবান

​  জাতিসংঘ মহাসচিবকে চিঠিতে যা বললো তালেবান

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস তালেবানের কাছ থেকে একটি চিঠি পেয়েছেন। তাতে তালেবান লিখেছে, আফগানিস্তানে জাতিসংঘের কর্মীদের সুরক্ষা দেওয়া হবে। শরিয়াহ আইন অনুযায়ী নারী অধিকার সুরক্ষারও কথা বলেছেন তারা।

চিঠি পাওয়ার বিষয়ে রাশিয়ার বার্তা সংস্থা স্পুটনিককে গুতেরেস বলেন, ‘ত্রাণ সহায়তা নিয়ে তালেবানের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। কোনো ধরনের বৈষম্য ছাড়া পুরো আফগানিস্তানে মানবিক সহায়তা কার্যক্রম বাড়ানো, জাতিসংঘে কর্মরতদের সুরক্ষা, নারী অধিকার ইস্যুতেও তালেবানের সঙ্গে আলোচনা হয়েছে।’

তিনি আরও বলেন, তালেবানের সঙ্গে এসব ইস্যুতে গঠনমূলক ও ইতিবাচক আলোচনা হয়েছে। তালেবান অনেক প্রতিশ্রুতিও দিয়েছে।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় একযোগে কাজ করবে রাশিয়া, চীন, পাকিস্তান ও ইরান। দেশটির বর্তমান পরিস্থিতি ও আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে বৃহস্পতিবার এ চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করার পর এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীরা তালেবানের প্রতি একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের আহ্বান জানিয়েছেন।

দুশানবেতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) ও কালেকটিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন (সিএসটিও) জোটের রাষ্ট্রপ্রধানদের বৈঠকের ফাঁকে আফগানিস্তান নিয়ে ওই বৈঠক করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে