বিশ্বে আরও ২০৩৩ মৃত্যু, শনাক্ত সাড়ে ৭ লাখের বেশি

বিশ্বে আরও ২০৩৩ মৃত্যু, শনাক্ত সাড়ে ৭ লাখের বেশি
ফাইল ছবি

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে ২ হাজার ৩৩ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৭ লাখ ৬৬ হাজার ৫৬০ জন। এ নিয়ে বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৬৪ লাখ ৬২ হাজার ১১৬ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ৭৬ লাখ ৭২ হাজার ৬৬০ জনে।

একদিনে সবচেয়ে বেশি সংক্রমণ দক্ষিণ কোরিয়ায় আর দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দৈনিক মৃত্যুর তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে জাপান, ব্রাজিল, ইতালি ও হাঙ্গেরির মতো দেশগুলো।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

এতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ৮ লাখ ৮৪ হাজার ৮২৮ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৭ কোটি ১৬ লাখ ৯৯ হাজার ৪৯৯ জন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় করোনায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮০ হাজার ৬৫২ জন এবং মারা গেছেন ৪২ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৬ লাখ ৮২ হাজার ৮১৬ জন এবং মৃত্যু হয়েছে ২৫ হাজার ৭৫২ জনের।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে একদিনে ৪৪২ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৭৬ হাজার ৩২৫ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৫০ লাখ ৫১ হাজার ২০১ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬৪ হাজার ৮১ জন।

জাপানে একদিনে সংক্রমিত ১ লাখ ৭৮ হাজার ২৮৬ জন এবং মারা গেছেন ২৮৪ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার ৩১৮ জন এবং মারা গেছেন ৩৫ হাজার ৬৫৫ জন।

শনাক্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৪৬ জন এবং সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৯২৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪২ লাখ ২৩ হাজার ২০৭ জন এবং মারা গেছেন ৬ লাখ ৮২ হাজার ৭৪ জন।

ফ্রান্সে একদিনে সংক্রমিত ৩৫ হাজার ৭৪৫ জন এবং মারা গেছেন ৯৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৪২ লাখ ৭৬ হাজার ৮১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৩ হাজার ৩৩৫ জন। এসময়ে হাঙ্গেরিতে নতুন শনাক্ত ১৬ হাজার ২৪৯ জন এবং মারা গেছেন ১১৭ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনায় মারা গেছেন ৬৩ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ১০৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৯ লাখ ৬৪ হাজার ২৪৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৩ হাজার ৩০০ জন। এসময়ে নিউজিল্যান্ডে সংক্রমিত ৪ হাজার ৬৬১ জন এবং মারা গেছেন ১৬ জন।

একদিনে তাইওয়ানে করোনায় আরও ৩৩ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ২৪ হাজার ৮৭৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪৯ লাখ ৫২ হাজার ৫৭০ জন এবং মারা গেছেন ৯ হাজার ৫০৬ জন। এসময়ে ইরানে সংক্রমিত ৪ হাজার ৮২৪ জন এবং মারা গেছেন ৬৭ জন।

ইতালিতে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৬ হাজার ২৮১ জন এবং মারা গেছেন ১২৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৫ লাখ ৫৪ হাজার ৬২৬ জন এবং মারা গেছেন ১ লাখ ৭৪ হাজার ৩০০ জন। এসময়ে মেক্সিকোতে নতুন শনান্ত ১০ হাজার ৭৫২ জন এবং মারা গেছেন ৬২ জন।

বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় সংক্রমিত ২০ হাজার ৬৭৭ জন এবং মারা গেছেন ৬৩ জন; থাইল্যান্ডে সংক্রমিত ২ হাজার ৪৬১ জন এবং মারা গেছেন ২৮ জন; ফিলিপাইনে সংক্রমিত ২ হাজার ৮৯২ জন এবং মারা গেছেন ৪৬ জন; হাঙ্গেরিতে সংক্রমিত ১৬ হাজার ২৪৯ জন এবং মারা গেছেন ১১৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এর কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যাযাদি/ এসএ্ইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে