বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

দায়িত্ব নিয়েই ‘প্রথম ভুল’ ঋষি সুনাকের, বিরোধীদের আক্রমণ

যাযাদি ডেস্ক
  ২৬ অক্টোবর ২০২২, ১৩:৫৮
আপডেট  : ২৬ অক্টোবর ২০২২, ২০:৫১
ঋষি সুনাক (বামে) ও সুয়েলা ব্রেভারম্যান

সম্প্রতি ব্রিটেনের পদত্যাগী প্রধানমন্ত্রী লিজ ট্রাস সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন সুয়েলা ব্রেভারম্যান। এতে আরও চাপে পড়ে যান লিজ ট্রাস। জ্বালানির মূল্যবৃদ্ধি আর মূল্যস্ফীতিতে টালমাটাল অর্থনীতি সামলাতে না পেরে শেষ পর্যন্ত পদত্যাগই করেন লিজ ট্রাস।

এরপর দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন ঋষি সুনাক, যিনি এর আগে লিজ ট্রাসের সঙ্গেই প্রতিদ্বন্দ্বিতায় হেরে গিয়েছিলেন। তবে এবার প্রধানমন্ত্রী হয়ে সদ্য পদত্যাগ করা স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানকেই ওই মন্ত্রণালয়ে ফেরালেন।

এতে ব্রিটেনজুড়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। দেশটির রাজনীতিবিদদের অনেকেই বলছেন, সুয়েলা ব্রেভারম্যানকে ফিরিয়ে প্রথম ভুল করলেন ঋষি সুনাক।

কেন পদত্যাগ করেছিলেন সুয়েলা ব্রেভারম্যান?

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, এক সহকর্মীকে ব্যক্তিগত ই-মেইল অ্যাকাউন্ট থেকে দাফতরিক নথি পাঠানোর পর বিতর্ক সৃষ্টি হলে পদত্যাগের ঘোষণা দেন সুয়েলা। ওই ঘটনাকে তিনি ‘প্রযুক্তিগত বিধি লঙ্ঘন’ বলেন।

সে সময় সুয়েলা বলেন, “আমি ভুল করেছি। আমি দায় নিচ্ছি, পদত্যাগ করছি।’ সদ্য পদত্যাগী স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পার্লামেন্টের একজন সহকর্মীকে ব্যক্তিগত ই-মেইল অ্যাকাউন্ট থেকে তিনি দাপ্তরিক নথি পাঠিয়েছেন। এটি ‘প্রযুক্তিগত বিধি লঙ্ঘন’। এ জন্য ‘আমার সরে দাঁড়ানোটা সঠিক’ হবে।”

বিরোধীদের আক্রমণ

সুয়েলা ব্রেভারম্যানকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ফিরিয়ে আনায় বিরোধীদের আক্রমণের মুখে পড়েছেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বিরোধীদের প্রশ্ন, গত সপ্তাহেই সরকারি গোপনীয়তা সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করেছেন বলে যিনি ইস্তফা দেন, তাকে কীভাবে সরকারের শীর্ষপদে ফিরিয়ে আনা হল? সূত্র: ইন্ডিপেন্ডেট ইউকে, বিবিসি, ইভিনিং স্ট্যান্ডার্ড

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে